তৈরি হল প্রথম বাঁদরের ক্লোন, এবার কি তবে মানুষের পালা!

তৈরি হল প্রথম বাঁদরের ক্লোন, এবার কি তবে মানুষের পালা!
HIGHLIGHTS

ই দুটি মহিলা বাঁদরের নাম দেওয়া হয়েছে ঝং ঝং ও হুয়া হুয়া, এদের বয়স ৭ থেকে ৮ সপ্তাহের

‘ডলি’ কে মনে আছে?  হ্যাঁ আমরা বলছি সেই ডলি নামের প্রথম ক্লোন প্রানীটির কথাই। আপনাদের নিশ্চয়ই মনে আছে বিজ্ঞানের অনন্য সেই নজির ডলির কথা। ১৯৯৬ সালে প্রথম কোন প্রানীর ক্লোন তৈরি হয়। জন্ম হয় ডলি নামের একটি ভেড়ার ক্লোনের। আর আজকে এত বছর পরে আরও একধাপ এগিয়ে গেল বিজ্ঞান। এবার তৈরি হল এক জোড়া বাঁদরের ক্লোনের।

এই দুটি মহিলা বাঁদরের নাম দেওয়া হয়েছে ঝং ঝং ও হুয়া হুয়া। এদের বয়স ৭ থেকে ৮ সপ্তাহের। এই দুটি মহিলা বাঁদরের ক্লোন সাংহাইয়ের অ্যাকাডেমি অফ সায়েন্স-এর গবেষক মু মিংপু জানিয়েছেন, এই আবিষ্কারের ফলে প্রাইমেট প্রজাতির প্রাণীর ক্লোনিং করা আর অসম্ভব নয়। 

তবে ভেড়ার পরে সোজা বাঁদরের ক্লোন তৈরি হয়েছে তা নয়। এর আগে ধাপে ধাপে তৈরি হয়েছে কুকুর, বেড়ালের ক্লোন। বাঁদরের ক্লোন তৈরি যে বিজ্ঞানের এগিয়ে যাওয়ার আরও একটা বড় নিদর্শন সেই বিষয়ে কোন সন্দেহ নেই।

আপনাদের এই জানিয়ে দি এটি হল প্রথম প্রাইমেট ক্লোন। প্রাইমেট মানে দুটি হাত পা ও চোখ বিশিষ্ট প্রাণী। তবে বাঁদরের ক্লোন তৈরি হওয়ার পরে প্রশ্ন উঠছে যে এবার কি তবে মানব ক্লোনের পালা। বিজ্ঞানী মু মিংপু জানিয়েছেন যে তা অসম্ভব না হলেও আমরা এখনই তা করতে চাইনা।

আর এর সঙ্গে এই প্রশ্নও উঠছে যে আদতে যদি তৈরি হয় মানব ক্লোন তা কতটা সুরক্ষিত হবে মানুষের নিজের জন্য? তবে আপাতত এই বৈজ্ঞানিক সাফল্যে খুসি সবাই। আর সবার প্রতীক্ষা বিজ্ঞানের আরও এক ধাপ এগিয়ে যাওয়ার জন্য।

সোর্সঃ ইমেজ সোর্সঃ 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo