Google Doodle য়ে World Wide Web য়ের 30th জন্মদিন

Updated on 12-Mar-2019
HIGHLIGHTS

ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী টিম বার্নাস লি ইউরোপের পদার্থবিজ্ঞানের ল্যাব CREN য়ে কাজ করতেন, তিনি 1989 সালের 12 মার্চ তথ্য ব্যাবস্থাপনার বিকেন্দ্রিকরনের প্রস্তাব দেন। আর পরবর্তীতে এই প্রস্তাব থেকেই জন্ম হয় ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের

www বা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এমন কে জিনিস যা ছাড়া আমরা আমাদের বর্তমান বা ভবিষ্যৎ কোনটাই ভাবতে পারিনা। আর আজকে এই ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের ৩০ তম জন্মদিন।  World Wide Web-এর (30th anniversary of the birth of the World Wide Web) আজকের এই বিশেষ দিন গুগল তাদের ডুডলের মাধ্যমে (Google Doodle) তৈরি পালন করছে। ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী টিম বার্নাস লি ইউরোপের পদার্থবিজ্ঞানের ল্যাব CREN য়ে কাজ করতেন, তিনি 1989 সালের 12 মার্চ তথ্য ব্যাবস্থাপনার বিকেন্দ্রিকরনের প্রস্তাব দেন। আর পরবর্তীতে এই প্রস্তাব থেকেই জন্ম হয় ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের।

তিনি যে প্রস্তাবনা আনেন তাতে হাইপারটেক্সট লিঙ্ক (hypertext link) য়ের কথা ছিল। আর এর মানে এই যে একটি পেজে প্রধান কিছু শব্দ টাইপ করলেই সেই বিশেষ পেজে যাওয়া যাবে। আর গুগল তাদে ডুডলে এই প্রযুক্তির বিষয়টিকে অ্যানিমেশানের মাধ্যমে দেখিয়েছে। এই ছবিতে একটি ডেক্সটপের ছবি আছে সেখানে কেন্দ্রে আছে পৃথিবী আর সেই ছবি থেকে স্লো ইন্টারনেটের কথা মনে পড়তে বাধ্য।

এই যাত্রা পথের গ্লপের শুরুটা একবার দেখে নেওয়া যাক।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (world wide web) 30th জন্মদিন

  • টিম বার্নারস লি সুইজারল্যান্ডে ইউরোপের নিউক্লিয়ার গবেষনা প্রতিষ্ঠান CREN য়ে কাজ ক্রচতেন আর সেই সময়ে তিনি কম্পিটার ব্রাইজিং প্রোগ্রাম লেখেন। তিনি তিনটি খসরা প্রযুক্তি তৈরি করেন আর এর মধ্যে HTML, URL আর HTTP ছিল।1991 সালের 6 আগস্ট টিম ওয়ার্ল্ড ওয়াইড প্রোজেক্টের গবেষনা পত্র প্ররকাশ করেন।
  • এই গবেষনাতে টিম SRN য়ের নিজস্ব পরিচালকের কাছ থেকে একটি সিস্টেম চান যা তাঁদের ল্যাবে একটি কম্পিউটারের সঙ্গে অন্যটিকে যুক্ত করতে পারবে। টিম এই প্রস্তাব গ্রহণ করেন আর আর পরে বিশ্ববিদ্যালের সঙ্গে গবেষনা ল্যাপের কম্পিউটারের একটি যুক্ত নেটওয়ার্ক তৈরি করেন।
  • এই ছিল প্রথম ইন্টারনেট যোগাযোগ। 1991 সালে ওয়েব ব্রাইউজারকে CERN য়ের বাইরে প্রকাশ করা হয়। আর অন্যনায় গবেষনা প্রতিষ্ঠানও এই নিয়ে কাজ করে। 6 আগস্ট ইন্টারনেটের জন্ম নয়। প্রথম ওয়েবসাইট ছিল htt://info.cern.ch।
  • আর এর পরে ইন্টারনেটের ভিত্তিতে নতুন বিশ্বের জন্ম গাথা শুরু হয়। আর এই সময়ে জন্মায় অনেক ওয়েব কোম্পানি। আর এর মধ্যে গুগল বা অ্যামাজনের মতন কোম্পানি গুলিও আছে।
  • ভারতে সবার জন্য ইন্টারনেট পরিষেবা শুরু হয় 1995 সালের 15 আগস্ট। আর বিদেশ সঞ্চার নিগম লিমিটেড (VNI) তা প্রথম শুরু করেন।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :