ভুলেও করবেন না WhatsApp এর এই 9টি কাজ! হতে পারে বিপদ

ভুলেও করবেন না WhatsApp এর এই 9টি কাজ! হতে পারে বিপদ
HIGHLIGHTS

WhatsApp এর বেশ কিছু Terms and conditions রয়েছে।

কোনোরকম unauthorised উপায়ে অন্য WhatsApp ইউজারদের ইনফরমেশন নেবেন না।

WhatsApp-এ এখন মেসেজ রিপোর্ট করা যায়।

 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp, তার গ্রাহকদের জন্য নানা রকম গুরুত্বপূর্ণ ফিচারের সুবিধা দিয়ে থাকে। মেসেজিং অ্যাপটির জন্যপ্রিয়তা এতোটাই বেশি যে, সাইবার ক্রিমিনাল বা হ্যাকাররা সবচেয়ে বেশি WhatsApp গ্রাহকদেরই অ্যাটাক করার চেষ্টা করে। বর্তমানে অসংখ্য WhatsApp স্ক্যাম রয়েছে। যেমন- WhatsApp Gold অথবা Martinelli video hoax। এই ধরনের স্ক্যামগুলিতে গ্রাহকরা না বুঝে ফেঁসে গেলে, তাদের ডিভাইস malware ইনফেক্টেড হয়ে যায়। ফলে গ্রাহকদের বিপদের সম্মুখীন হতে হয়। তবে শুধু এইসকল স্ক্যামের জন্যই গ্রাহকদের বিপদ হয় না, অ্যাপটির এমন কিছু নিয়ম আছে যেগুলি না মানলে ব্যান হতে পারে গ্রাহকের WhatsApp অ্যাকাউন্ট, হতে পারে অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট!

WhatsApp এর বেশ কিছু Terms and conditions রয়েছে, যেগুলি সাধারণত আমরা না পড়েই Agree and continue অপশনে ক্লিক করে অ্যাপটি ইউজ করতে শুরু করি। WhatsApp এর এই নিয়মগুলিতেই বলা আছে কেনো এবং কী করলে আপনার অ্যাকাউন্ট টেম্পোরারি বা পার্মানেন্টলি ব্যান হতে পারে। বর্তমানে প্রায় প্রতিটি মানুষেরই দৈনন্দীন জীবনে WhatsApp একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই Meta কোম্পানির অ্যাপটিতে বলা এই সমস্ত নিয়ম জেনে রাখা অত্যন্ত জরুরি। জেনে নিন কোন কোন নিয়ম ভাঙলে হতে পারে অ্যাকাউন্ট ব্যান-

WhatsApp-এর গুরুত্বপূর্ণ  নিয়মাবলি –

এখানে WhatsApp এর গুরুত্বপূর্ণ নিয়মগুলি জানানো হল, যেগুলি গ্রুপ চ্যাট এবং প্রাইভেট চ্যাট উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।  

ঘন ঘন ফোন নম্বর পরিবর্তন করা: একটি WhatsApp অ্যাকাউন্ট সর্বদা একটি ফোন নম্বরের মাধ্যমে ভেরিফাই করা হয়। আপনি যদি আপনার ফোন নম্বর খুব ঘন ঘন পরিবর্তন করেন তাহলে ভেরিফাই প্রসেসে সমস্যা হতে পারে। এর ফলে আপনার অ্যাকাউন্ট সাসপেন্ড করতে পারে WhatsApp।

অন্যান্য ইউজারদের উপর spying: কোনোরকম unauthorised উপায়ে অন্য WhatsApp ইউজারদের ইনফরমেশন নেবেন না, এতে আপনার অ্যাকাউন্ট ব্যান হতে পারে।

মিথ্যা পরিচয়: যদিও WhatsApp-এ আপনার আসল নাম ব্যবহার করতেই হবে এমন কোনো ব্যাপার নেই, তবে অন্য কোনো ব্যক্তির পরিচয়কে নিজের বলে চালানোর অনুমতি নেই। যদিও, ডাকনাম রাখা যায় অ্যাপটিতে।

Malicious কোড ডিস্ট্রিবিউশন: WhatsApp এর মাধ্যমে যদি কেউ এমন ফাইল পাঠায় যাতে ভাইরাস বা malicious কোড আছে, তাহলে তাকে অ্যাপ থেকে ব্যান করে দেওয়া হবে।

স্প্যাম পাঠানো: "বাল্ক মেসেজ" এর মতোই অটোমেটেড মেসেজ (অটো-মেসেজিং বা অটো-ডায়ালিং) নিষিদ্ধ। WhatsApp থেকে আপনার কাছে নির্দিষ্ট অনুমতি না থাকলে, আপনি কোন মেসেজ রেকর্ড করতে এবং পরবর্তী সময়ে অটোমেটিকালি পাঠাতে পারেন না। 

অ্যাপ ম্যানিপুলেট বা হ্যাক করা: যদি কেউ অ্যাপটি হ্যাক করার বা এর কোড ম্যানিপুলেট করার চেষ্টা করে তাকে সেই মুহূর্তে ব্লক করা হয় অ্যাপটি থেকে।

ফেক নিউজ ছড়ানো: লেটেস্ট গসিপ নিজের কাছে রাখাই ভালো, অন্যদের জানাতে গিয়ে, এমনকি আপনি যদি মজা করতেই জানিয়ে থাকেন, বিপদ হতে পারে আপনার। যেসমস্ত ইউজার ফেক নিউজ ছড়ায়, তারা WhatsApp এর নিয়ম লঙ্ঘন করে। এই নিয়মটি এন্টি-সেমিটিক কন্টেন্টের জন্যেও রয়েছে।

অন্য ইউজারদের অপমান করা: অন্যান্য মেসেঞ্জার এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মতোই WhatsApp-এও অন্য ইউজারদের প্রতি ভালো ব্যবহার প্রয়োজন। অন্য ইউজারদের বাজে ভাবে অপমান করার ফলে আপনার অ্যাকাউন্ট সাসপেন্ড হতে পারে।

ভায়োলেন্স এবং হুমকি দেওয়া: অন্য ইউজারকে হুমকি দেওয়া বা ভায়োলেন্স তৈরী করা বড়সড় অপরাধ। এই অপরাধ Meta কোম্পানির কোনো অ্যাপেই মেনে নেয় না এবং এর জন্যে রয়েছে কড়া নিয়ম। কোনো ইউজার এই নিয়মটি না মানলে তার অ্যাকাউন্ট পার্মানেন্ট ব্যান হয়ে যেতে পারে।

অনেকেই ভেবে থাকেন যে, এসমস্ত WhatsApp শর্তাবলি ও নিয়ম ভুয়ো। কারণ, চ্যাটগুলি এন্ড-টু-এন্ড encrypted করা থাকে। আর যদি তারপরেও কোম্পানি মেসেজ দেখে, তাহলে তো গ্রাহকদেরকে ঠকানো হচ্ছে৷ তাহলে এবিষয় জেনে রাখা ভালো, WhatsApp-এ এখন মেসেজ রিপোর্ট করা যায়। রিপোর্ট করা মেসেজের মাধ্যমে অ্যাপটি ডিটেক্ট করতে পারে কোনো রকম অফেন্সিভ মেসেজ। এছাড়া, WhatsApp-এ কোনোরকম অস্বাভাবিক আচরণ ডিটেক্ট করার জন্য একটি অটোমেটেড সিস্টেম রয়েছে। এটিই WhatsApp-এর নিয়ম ভাঙ্গা ডিটেক্ট করার প্রধান উপায়। যদি কোনো অ্যাকাউন্ট দিয়ে বাল্ক মেসেজ পাঠানো হয় অথবা একই কম্পিউটার দিয়ে অনেকগুলি অ্যাকাউন্ট দিয়ে মেসেজ পাঠানো হয় তাহলে অটোমেটিক সেটি ডিটেক্ট করতে পারবে অ্যাপটি।

এইসমস্ত শর্তাবলি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আপনি যদি WhatsApp এর বড় আকারে অপব্যবহার না করেন, নিয়মগুলি যদি মেনে চলেন এবং কোনো বাজে মেসেজে রিপোর্টেড না হন তাহলে আপনার অ্যাকাউন্ট সেফ আছে।

Digit.in
Logo
Digit.in
Logo