Starlink এর নতুন চমক Satellite Internet Technology, জানুন কিভাবে কাজ করবে?

Updated on 28-Feb-2022
HIGHLIGHTS

ইতিমধ্যেই স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা শুরু করেছে ইলন মাস্কের SpaceX

স্যাটেলাইট টেলিভিশন কানেকশনের মতোই কাজ করবে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা

স্যাটেলাইট ইন্টারনেটের মাধ্যমে 300 Mbps পর্যন্ত ইন্টারনেট স্পিড পাওয়া যাবে

ইলন মাস্কের SpaceX তাদের নতুন চমক হিসেবে ইতিমধ্যেই স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা শুরু করেছে বিশ্বেত বিভিন্ন জায়গায়। আমাজন প্রধান জেফ বেজোজও এই দলে নাম লিখিয়েছেন। ভারতে Bharti Airtel এই পরিষেবা চালুর চেষ্টায় রয়েছে। অসংখ্য নামি-দামি কোম্পানি এই ব্যবসায় প্রবেশ করার পরেই স্যাটেলাইট ইন্টারনেট নিয়ে মানুষের মধ্যে আগ্রহ বাড়তে শুরু করেছে। SpaceX একাধিক দেশে কোম্পানির স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা Stalink এর বিটা টেস্টিং শুরু করেছে। Airtel জানিয়েছে 2022 সালে কোম্পানির স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা লঞ্চ হয়ে যাবে। কী এই স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা? কীভাবে কাজ করবে এই প্রযুক্তি? জানতে হলে পড়তে থাকুন।

স্যাটেলাইট ইন্টারনেট-

স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা, স্যাটেলাইট টেলিভিশন কানেকশনের মতোই কাজ করে । এটি চালু করার জন্যে বাড়িতে একটি স্যাটেলাইট ডিশ লাগাতে হবে। এরপরে স্যাটেলাইটের মাধ্যমে সরাসরি ইন্টারনেট কানেকশন ব্যবহার করা যাবে।

স্যাটেলাইট ইন্টারনেটের কাজ করার পদ্ধতি-

পৃথিবীর চারপাশে ঘুরতে থাকা স্যাটেলাইট থেকে ইন্টারনেটের সিগন্যাল পাওয়া যায়, যার জন্যে রেডিয়ো ওয়েভের মাধ্যমে ইন্টারনেট কানেকশন পাওয়া সম্ভব। এই কাজের জন্য লেজ়ার ব্যবহার করছে Starlink। একটি কমিউনিকেশন নেটওয়ার্কের মাধ্যমে ডেটা আদান-প্রদান করে তারা। আপনার ডিভাইস থেকে একটি মোডেমের সঙ্গে এটি কানেকটেড থাকবে, যার সাথে যুক্ত থাকবে একটি স্যাটেলাইট ডিশ। যার মাধ্যমে সরাসরি স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব।

স্যাটেলাইট ইন্টারনেটের ব্যবহার-

বিচ্ছিন্ন এলাকাগুলিতে বসবাসকারীদের জন্য খুব উপকারী হতে চলেছে এই স্যাটেলাইট ইন্টারনেট, যার হাই স্পিড ইন্টারনেট মানুষের অনেক কাজ সহজ করে দেবে। স্যাটেলাইট ইন্টারনেটের মাধ্যমে 300 Mbps পর্যন্ত ইন্টারনেট স্পিড পাওয়া সম্ভব বলে জানানো হয়েছে।

স্যাটেলাইট ইন্টারনেটের জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার-

স্যাটেলাইট ইন্টারনেটের পরিষেবা পাওয়ার জন্য একটি ডিশ ও একটি মোডেমের প্রয়োজন হবে। ইতিমধ্যেই ডিশ ও মোডেম সহ সমস্ত 'কিট’ বিক্রি শুরু করে দিয়েছে Starlink। অন্যান্য কোম্পানিগুলিও কানেকশন দেওয়ার সময় একই ধরনের হার্ডওয়্যার বিক্রি করবে বলে জানিয়েছে।

স্যাটেলাইট ইন্টারনেটে আবহাওয়ার গুরুত্ব-

স্যাটেলাইট ইন্টারনেটের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আবহাওয়া। মেঘ, বৃষ্টি অথবা দমকা হাওয়া আপনার ইন্টারনেট কানেকশনের বাধা হয়ে উঠতে পারে এবং ইন্টারনেটের স্পিড কমে যাওয়ার পাশাপাশি কখনও-কখনও ডিসকানেক্টও হয়ে যেতে পারে আপনার ডিভাইস।

স্যাটেলাইট ইন্টারনেটের লঞ্চ ডেট-

2022 সালে ভারতে স্যাটেলাইট ইন্টারনেট লঞ্চের চেষ্টা করছে Bharti Airtel। এছাড়াও শীঘ্রই ভারতে পরিষেবা লঞ্চের জন্য আবেদন জানিয়ে সরকারের অনুমতি চেয়েছে ইলন মাস্কের Starlink। যদিও, অন্য কোন কোম্পানির এখনই ভারতে এই ইন্টারনেট পরিষেবা লঞ্চের পরিকল্পনা নেই।

Connect On :