ChatGPT আসছে Google-কে টেক্কা দিতে, বিষয়টা ঠিক কী?

Updated on 20-Jan-2023
HIGHLIGHTS

ChatGPT হল একটি Open AI ChatBot

জানা যাচ্ছে আগামীদিনে Google-কে টেক্কা দিতে পারে ChatGPT

ভবিষ্যতে নাকি Google -এর থেকে ভালো কাজ করবে এই ChatGPT

ChatGPT নিয়ে এখন বিস্তর আলোচনা চলছে। শোনা যাচ্ছে Google-কে বা তার মতো একাধিক সার্চ ইঞ্জিনকে রীতিমত টেক্কা দিয়ে বাজিমাত করতে পারে ChatGPT। শুধু তাই নয়, অনেক টেক বিশেষজ্ঞরা জানাচ্ছেন ভবিষ্যতে নাকি এই ChatGPT-ই Google -এর তুলনায় অনেক ভাল কাজ করবে। ইতিমধ্যেই এই প্রযুক্তি নিয়ে জোরদার আলোচনা শুরু হয়ে গিয়েছে। টেক ব্লগাররা তো রীতিমত প্রশংসা শুরু করে দিয়েছে এই প্রযুক্তির। কিন্তু এই প্রযুক্তি আসলে কি? কী আছে এতে? 

ChatGPT আসলে কী?

যত সময় এগোচ্ছে তত উন্নত হচ্ছে প্রযুক্তি এবং তার ব্যবহার। এমনকি আজকাল মানুষের কাজের ধরন পাল্টে যাচ্ছে। আপনি যদি নিয়মিত টেক খবর ফলো করেন তাহলে আপনি এই ChatGPT শব্দটা এর মধ্যে কোথাও না কোথাও নিশ্চয় দেখেছেন। দেখে উপেক্ষা করে যেতে পারেন। কিন্তু দেখেছেন। আসলে এই জিনিসটার সঙ্গে সাধারণ মানুষ এখনও ওয়াকিবহাল নয়, ফলে তাঁরা বিষয়টা নিয়ে বিশেষ ভাবিত নয়। কিন্তু টেক বিশেষজ্ঞদের মতে আগামীতে এটাই ভবিষৎ হতে চলেছে। শুধু তাই নয়, Google- কে পর্যন্ত টেক্কা দিতে পারে এই প্রযুক্তি। 

ChatGPT মানে কী?

GPT কথাটির পূর্ণ অর্থ হল জেনারেটিভ প্রি ট্রেন্ড ট্রান্সফরমার। অর্থাৎ এটি হল একটি প্রশিক্ষিত ট্রান্সফরমার। ফলে বোঝা যাচ্ছে একটি মেশিন লার্নিং মডেল হচ্ছে এই ট্রান্সফরমার যা ChatGPT- তে আছে। Open AI দিয়ে তৈরি করা হয়েছে এই ChatGPT। এবার প্রশ্ন এই Open AI- টা কী? 2015 সালে Elon Musk এবং Sam Altman এটা শুরু করেছিলেন, যা কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে একটি গবেষণা সংস্থা। আর এই Chat GPT দিয়েই কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে বানানো হয়েছে এই ChatGPT- কে। ফলে আপনি Google- কে প্রশ্ন করে যে উত্তর পান তার থেকে ভাল উত্তর দেবে এটি। ইতিমধ্যেই টেক ব্লগারদের তরফে এটিকে ভাল প্রযুক্তি বলে দেগে দেওয়া হয়েছে। Google -কে প্রশ্ন করা হলে সে সেই প্রশ্ন সংক্রান্ত বেশ কিছু উত্তর দেয়। কিন্তু ChatGPT আপনাকে একেবারে সঠিক উত্তরটা দেবে। 

যেমন? উদাহরণ দিয়ে বুঝুন। ধরা যাক সামনেই আমাদের প্রজাতন্ত্র দিবস, এবার আপনি এই সংক্রান্ত একটা প্যারাগ্রাফ চাইছেন। আপনি Google এই টপিকের উপর প্যারাগ্রাফ সার্চ করলে সে আপনাকে একাধিক লিংক দিয়ে দেবে। তার মধ্যে থেকে আপনি আপনার পছন্দেরটি বেছে নেবেন। কিন্তু Chat GPT আপনাকে হিন্দি বা ইংরেজী ভাষায় একটাই বড় প্রবন্ধ দেখিয়ে দেবে। তফাতটা এখানেই। 

কিন্তু এই প্রযুক্তির কাজ করার ধরন কী?

এই প্রযুক্তি তৈরি হয়েছে এমনভাবে যাতে এখানে সমস্ত ডেটা সহজেই পাওয়া যায়। ফলে ইন্টারনেটে থাকা সব ডেটা, বই, ইত্যাদি সব এখানে এই মেশিন লার্নিং ভিত্তিক চ্যাটবটে থাকবে। আপাতত এই ChatBot এ 2021 সালে পর্যন্ত সমস্ত তথ্য দেওয়া রয়েছে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :