নতুন গাড়ি কেনা সাধ্যের বাইরে? পুরনো গাড়ি কেনার সময় খেয়াল রাখুন এই বিষয়

Updated on 27-Oct-2022
HIGHLIGHTS

নতুন গাড়ির থেকে পুরনো গাড়ির দাম অনেকটাই কম হয়

পুরনো গাড়ি কেনার ক্ষেত্রে কিছু জিনিস দেখে কেনা উচিত

সব সময় দেখে নেবেন রেকর্ড সার্ভিস, আর্সি বুক, ইত্যাদি দেখে তারপর গাড়ি কিনুন

সকলের সাধ থাকে নিজের একটা বাড়ি হবে, গাড়ি হবে। কিন্তু সাধ থাকলেই কি আর সাধ পূরণ করা যায়? না তো! তাই নতুন গাড়ি চেয়েও অনেক সময় অনেকে কবে উঠতে পারেন না। তখন দেখতে হয় সেকেন্ড হ্যান্ড গাড়ি। সেকেন্ড হ্যান্ড বলে গাড়ির দাম অনেকটাই কম হয়। কিন্তু গাড়ি কেনার আগে বেশ কয়েকটি জিনিস ভাল করে দেখে নেওয়া উচিত। ভাবছেন গাড়ি কেনার আগে কোন জিনিস দেখবেন? দেখুন। 

গাড়িটিকে খুঁটিয়ে দেখুন

গাড়ি কেনার আগে সেটাকে ভাল করে পরীক্ষা করে, খুঁটিয়ে দেখুন। সেই অনুযায়ী দাম নির্ধারণ করুন বা আদৌ কিনবেন কিনা ঠিক করুন। গাড়ির অবস্থা বুঝে দাম ঠিক করবেন। 

আর্সি বুক দেখুন

সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার আগে RC book দেখতে ভুলবেন না। এটা ভীষণ জরুরি। এখান থেকেই আপনি বিষয় একাধিক তথ্য পেয়ে যাবেন। আপনাকে যিনি গাড়ি বিক্রি করছেন তিনিই আদৌ এই গাড়ির মালিক কিনা সেটাও জানতে পারবেন এই নথি থেকে। পরে বিপদে বা সমস্যায় পড়ার আগে সব দেখে নিন।

সার্ভিস রেকর্ড দেখুন গাড়ির

আপনি যে গাড়ি কিনতে চলেছে সেটা কোনও অ্যাকসিডেন্ট করেছে কিনা, কোনও পার্টস প্রতিস্থাপন হয়েছে কিনা এই সমস্ত তথ্য এই নথি থেকে জানতে পারবেন। তাই এটা চেক করা আবশ্যক। 

গাড়ি চালিয়ে দেখুন

সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার আগে অবশ্যই একবার চালিয়ে দেখুন। নিজে না বুঝলে একজন মেকানিক ডেকে দেখিয়ে নিন। গাড়ির অবস্থা বুঝে। কিনুন।

গাড়ির বীমা দেখুন

গাড়ির বীমার দিকে নজর রাখুন এখান থেকে জেনে যাবেন এই গাড়িটি অতীতে কখনও অ্যাকসিডেন্ট করেছে কিনা। বা কী হয়েছে না হয়েছে সবটাই। 

RC ট্রান্সফার করান

সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনলে অবশ্যই এটি ট্রান্সফার করুন, নইলে পড়ে গাড়ির মালিকানা নিয়ে সমস্যা হতে পারে।

Connect On :