Volvo XC40 Recharge Electric Car ভারতে লঞ্চ, থাকছে দারুন রেঞ্জ এবং ফিচার

Volvo XC40 Recharge Electric Car ভারতে লঞ্চ, থাকছে দারুন রেঞ্জ এবং ফিচার
HIGHLIGHTS

ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে একটি নতুন SUV ইলেকট্রিক গাড়ি এল

ভলভো কোম্পানির তরফে আনা হল ভলভো XC40 রিচার্জ ইলেকট্রিক গাড়ি

এই গাড়িতে থাকছে 418 কিলোমিটারের রেঞ্জ

ভারতের গাড়ির বাজারে একটি নতুন ইলেকট্রিক গাড়ি এল। ভলভো কোম্পানির তরফে এই গাড়িটি ভারতে লঞ্চ করা হল। নাম Volvo XC40 Recharge Electric Car। Volvo কোম্পানির এই ইলেকট্রিক গাড়িটির এক্স শোরুম দাম হল 55.90 লাখ টাকা। আগামী অক্টোবর মাস থেকে এই গাড়িটির বুকিং শুরু হবে। গত বছর অর্থাৎ 2021 সালেই এই গাড়িটি ভারতে অ্যাসেম্বল করে লঞ্চ করার কথা ছিল। তবে সেমি কন্ডাক্টর চিপ কম পড়ে যাওয়ায় এই ইলেকট্রিক SUV গাড়িটি লঞ্চ হতে দেরি হল। Volvo XC40 Recharge গাড়িটির একটি মাত্র ভ্যারিয়েন্ট আনা হয়েছে। Kia EV6, Large Electric SUV Jaguar I-pace, Audi E-tron এবং Mercedes EQC এর পরেই এই গাড়িটিকে রাখা গিয়েছে। Kia EV6 এর তুলনায় এই গাড়িটি 270mm ছোট এবং 220 mm সংকীর্ণ করা হয়েছে।

কী কী থাকছে এই ইলেকট্রিক গাড়িতে?

Volvo XC40 Recharge Electric Car এ থাকছে CMA প্ল্যাটফর্ম। এই কোম্পানির ICE মডেলেও এটা দেওয়া হয়েছিল। তবে এখনকার XC40 তার ইলেকট্রিক ভ্যারিয়েন্টের থেকে অনেকটাই আলাদা যদি লুকসের দিকে নজর দেওয়া হয়। দুটো গাড়ির ফ্রন্ট এন্ডে থাকছে বিস্তর ফারাক। রেডিয়েটর গ্রিলের পরিবর্তে নতুন গাড়িতে দেওয়া হয়েছে পিয়ানো ব্ল্যাক ক্ল্যাডিং। বর্তমানে ভারতে যে Volvo XC40 গাড়িটি পাওয়া যায় তাতে Facelift নেই। তবে এই নতুন ইলেকট্রিক গাড়িটিতে থাকছে Facelift। নতুন Volvo XC40 Recharge Electric Car এ থাকছে ফ্রন্ট বাম্পার যা গাড়িটিকে আরও স্লিক করে তুলেছে। সঙ্গে রয়েছে দারুন LED হেড ল্যাম্প। এই দুটো ফিচার গাড়িটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে। স্ট্যান্ডার্ড মডেলের তুলনায় ইলেকট্রিক ভ্যারিয়েন্টে হেড ল্যাম্পগুলো অনেক বেশি অ্যাঙ্গুলার করা হয়েছে।

গাড়িটির ভিতরের লুকেও পরিবর্তন আনা হয়েছে যেখানে থাকবে একটি বড় টাচ স্ক্রিন। ইনস্ট্রুমেন্ট বাইন্যাকেলেও একটি স্ক্রিন রয়েছে। গাড়িটির অন্দর সজ্জার দিকেই কেবল নজর দেওয়া হয়েছে এমনটা নয়। গাড়িটিকে আদ্যোপান্ত পরিবেশ বান্ধব করে তোলা হয়েছে। সিট ফ্যাব্রিক, কার্পেট সহ একাধিক পুনর্ব্যবহৃত জিনিস দিয়ে সাজানো হয়েছে। এই গাড়িতে একটি মাত্র P8 ভ্যারিয়েন্ট রয়েছে যা LED লাইট, ডুয়াল জোন ক্লাইমেট কন্ট্রোল, এয়ারপিউরিফায়ার, প্যানরমিক সানরুফ সহ 9 ইঞ্চির টাচস্ক্রিন রয়েছে। এছাড়া গুগল অ্যাসিস্ট্যান্ট, ওয়্যারলেস স্মার্টফোন ইন্টিগ্রেশন, ওয়্যারলেস চার্জিং সহ একাধিক অত্যাধুনিক ফিচার রয়েছে। 

Volvo XC40 Recharge

নিরাপত্তার জন্য Volvo XC40 Recharge গাড়িটিতে রয়েছে 7টি এয়ার ব্যাগ, অ্যান্টিলক ব্রেকিং সিস্টেম, টায়ার প্রেসার মনিটর সিস্টেম, 360 ডিগ্রি ক্যামেরা, হিল ডিসেন্ট কন্ট্রোল সহ একাধিক ফিচার আছে। রয়েছে ADAS ফিচার যার মধ্যে রয়েছে ফ্রন্ট অ্যান্ড রিয়ার কলিশন মিটিগেশন , লেন কিপ অ্যাসিস্ট, রিয়ার ক্রস ট্রাফিক আল্যার্ট, সহ একাধিক ফিচার।

এতে একটি আন্ডারফ্লোর মাউন্ট করা 79kWh ব্যাটারি রয়েছে। এছাড়া আছে টুইন মোটর আল হুইল ড্রাইভ স্ট্যান্ডার্ড সেটাপ পাওয়া যাবে। প্রতিটি অ্যাক্সেলে থাকবে একটি করে মোটর। 402bhp আউটপুট, 660nm পিক টর্ক রেট করা আছে গাড়িটিতে যার ফলে গাড়িটি মাত্র 4.9 সেকেন্ডে 0-100 কিলোমিটার প্রতি ঘণ্টা স্পিড তুলতে পারে। তবে গাড়িটি ড্রাইভ মোড অফার করে না। তবে পছন্দসই স্টিয়ারিং নিয়ন্ত্রণ করার অপশন থাকবে। প্যাডেল মোড রয়েছে এই গাড়িতে যা সর্বোচ্চ রেগেন ব্রেকিং সেট করে। এই গাড়িটি একবার চার্জ দিলেই 418 কিলোমিটার যেতে পারবে। গাড়িতে থাকা ব্যাটারি দ্রুত চার্জ হতে সক্ষম। 28 মিনিটেই 10-80% চার্জ তুলে ফেলতে পারে এই গাড়িটি।

Digit.in
Logo
Digit.in
Logo