VLC প্লেয়ার v3.0 এর আপডেট আর ক্রোমকাস্ট 360 ডিগ্রি ভিডিও সাপোর্ট করবে

Updated on 12-Feb-2018
HIGHLIGHTS

VLC 3.0 ‘ভেটিনারী’ উইন্ডোজ, ম্যাক অ্যাপস, অ্যান্ড্রয়েড, আইওএস, অ্যান্ড্রয়েড টিভি, উইন্ডোজ RT, ইউন্ডোজ ফোন, ইউন্ডোজ 10 মোবাইল, এক্সবক্স বন, লিক্স সহ অন্যান্য অনেক কিছু তে পাওয়া যায়

জনপ্রিয় মিডিয়া প্লেয়ার VLC এবার v3.0তে আপডেট করা যাচ্ছে, যা ‘ভেন্টিনারি’ নামে পরিচিত। এই নতুন ভার্সানটি ক্রোমকাস্টের সাপোর্টের সঙ্গে বেশ কিছু নতুন ফিচার্স নিয়ে আসছে। এটি ডিফল্ট হিসাবে হার্ডওয়্যার ডিকোডিং এর সক্রিয় প্রক্রিয়া আর 10-বিট এইচডিআর সাপোর্ট করে। আপনি ব্লুটুথ স্পিকার কেনার কথা ভাবলে এই ব্লুটুথ স্পিকার গুলি দেখতে পারেন
 
এই নতুন আপডেট ইউন্ডোজ, ম্যাক অ্যাপস, আইওএস, অ্যান্ড্রয়েড টিভি। ইউন্ডোজ ফোন, ইউন্ডোজ 10 মোবাইল, এক্সবক্স বন, লিঙ্কস আর অন্যান্য অনেক কিছু তে পাওয়া যায়।
ক্রোমকাস্টের সাপোর্টের জন্য ভিএএলসি 3.0 আপডেটের প্রধান আকর্ষণ। ভিএলসি ডেভলাপাররা জিয়োগ্রি মোটর্স বলেছে যে এই নতুন ফিচার্সটি আনার কাজ খুব একটা সহজ ছিলনা, আর তাই এটি আনতে এত বেশি সময় লেগেছে।
তারা এও বলে যে, “ক্রোমকাস্ট স্থানীয় ভিডিও ফাইল চালানোর জন্য ডিজাইন করা হয়নি। এবার আপনারা ইউটিউবে ভিডিও দেখলে, আপনার ফোনটি একটি রিমোটকন্ট্রোল,আ র কিছুই নয়। Chromecast youtube.com থেকে ভিডিও স্ট্রিম করে, Chromecast খুব কম কোড নম্বর সাপোর্ট করে।
Google নিশ্চিত করেছে যে আপনার ভিডিও youtube.com এ h264 এ এনকোড পেয়েছে।আর এর জন্য স্ট্রিমিং অনেক সহজ। ভিএলসির সঙ্গে আপনার কাছে কোন ফর্ম্যাটের মিডিয়া থাকলে আপনার ভিএলসির কাছে youtube.com এর মতন একটি HTTP সার্ভিস থাকতে হবে।আর ভিডিওকে একটি ক্রোমকাস্ট কম্প্যাটেবেল ফর্ম্যাট দেওয়া দরকার।

ডেভলাপাররা এও বলেছে যে এই ফাংশান ডিভাইসের CPU এর বড় অংশ আর বেশি শক্তিশালী ব্যাটারি যুক্ত। এবার ক্রোমকাস্টের জন্য সাপোর্টেড বিটা মনে করা হচ্ছে।

Connect On :