আবার বদল আধারে! এবার আধার নম্বরের বদলে ১৬ ডিজিটের ভার্চুয়াল নম্বর আসতে চলেছে

Updated on 11-Jan-2018
HIGHLIGHTS

১ জুন থেকে সব সংস্থা ভার্চুয়াল আধার নম্বরের ভিত্তিতেই সংশ্লিষ্ট ব্যক্তির পরিচয় যাচাই করতে বাধ্য থাকবে বলে ইউআইডিএআই জানিয়েছে

সমস্ত তথ্যের সনে আধার নম্বর যুক্ত করার সময়সীমা বাড়ানোর পরে সম্প্রতি আধার কর্তৃপক্ষ জানিয়েছে যে ১২ সংখ্যার আধার নম্বরের পরে এবার ১৬ সংখ্যার ভার্চুয়াল নম্বর চালু করতে চলেছে ইউআইডিএআই।
 
আসলে সিম ভেরিফিকেশান বা ব্যাঙ্ক অনেক জায়গাতেই আধার নিতে বাধ্য করা হচ্ছে আর অনেকেই তা ব্যক্তিগত সুরক্ষার কারনে দিতে চাইছেন না। আর তাই এবার ইউআইডিএআই একটি নতুন আধার নম্বরের কথা ঘোষনা করেছে। এটি ‘ভার্চূয়াল আধার’ নামে পরিচিত হবে।
 
১৬ সংখ্যার এই নম্বর ব্যাক্তিগত তথ্যের সুরক্ষা প্রদান করবে বলে জানানো হয়েছে। কি করে হবে এই প্রক্রিয়া? বলা হয়েছে যে ওই নম্বর ব্যবহার করে সংশ্লিষ্ট নাগরিকের নাম, ঠিকানা, ছবি ইত্যাদি সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। কিন্তু তার চেয়ে বেশি তথ্য পাওয়া যাবেনা।
 
কী ভাবে পাওয়া যাবে ভার্চুয়াল আধার নম্বর? যাঁদের আধার কার্ড রয়েছে, তাঁরা ইউআইডিএআই-এর ওয়েবসাইটে ঢুকে নিজেরাই ১৬ অঙ্কের ভার্চুয়াল নম্বরটি জেনারেট করতে পারবেন। কোন ভার্চুয়াল নম্বরটি কোন আধার নম্বরের সঙ্গে যুক্ত, ইউআইডিএআই কর্তৃপক্ষ তা জানবেন। কিন্তু অন্য কেউ ওই ভার্চুয়াল নম্বর ব্যবহার করে সংশ্লিষ্ট ব্যক্তির আধার নম্বর জেনে নিতে পারবেন না। ফলে পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য যেটুকু তথ্য দরকার, তার বাইরে আর কিছু ফাঁস হওয়ার ভয় থাকবেনা।
 
কর্তৃপক্ষ এও জানিয়েছে যে এই নম্বরটি স্থায়ী নম্বর হবেনা। সংশ্লিষ্ট ব্যক্তি যদি চান, তা হলে স্বয়ংক্রিয় ভাবে অকেজো হওয়ার আগে তিনি নিজেও ওই নম্বরকে অকেজো করতে পারবেন। ইউআইডিএআই ওয়েবসাইটে ঢুকে নতুন নম্বর জেনারেট করে নিলেই পুরনোটা কার্যকারিতা হারাবে। অর্থাৎ কোনও ব্যক্তি যদি চান, তা হলে একবার কাউকে ১৬ অঙ্কের ভার্চুয়াল নম্বরটি জানিয়ে নিজের পরিচয়ের নিশ্চয়তা দেওয়ার পরের মুহূর্তেই তিনি ভার্চুয়াল নম্বরটি বদলে ফেলতে পারবেন।
 
৩১ মার্চ থেকে এই প্রক্রিয়া শুরু হবে আর ১ জুন থেকে সব সংস্থা ভার্চুয়াল আধার নম্বরের ভিত্তিতেই সংশ্লিষ্ট ব্যক্তির পরিচয় যাচাই করতে বাধ্য থাকবে বলে ইউআইডিএআই জানিয়েছে। এই নির্দেশ যে সংস্থা মানবে না, সেই সংস্থাকে জরিমানার মুখে পড়তে হবে বলে জানানো হয়েছে।
 
সোর্সঃ
 

Connect On :