UPI Payment Charges: অর্থ মন্ত্রক জানিয়ে দিল, ইউপিআই পেমেন্টের জন্য অতিরিক্ত চার্জ ধার্য করা হবে না

Updated on 22-Aug-2022
HIGHLIGHTS

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল এবার নাকি ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে দিতে হবে অতিরিক্ত চার্জ

তবে অর্থ মন্ত্রক দেশবাসীর সেই সব জল্পনা জল ঢেলে এবং চিন্তা দূর করে সুখবর দিল

জানানো হয়েছে UPI Payment এর জন্য কোনও অতিরিক্ত চার্জ দিতে হবে না

Digital India এবং Cashless India এর যে আইডিয়া ছিল সেটা ক্রমেই স্পষ্ট আকার ধারণ করছে। ফলে নিত্য জীবনে চা খাওয়া হোক, কিংবা সবজি বা ফল কেনা অথবা মুদির দোকান থেকে প্রয়োজনীয় জিনিস কেনা, সবেতেই অধিকাংশ নাগরিকের ভরসা ইউপিআই পেমেন্ট (UPI Payment)। অনেকে তো আজকাল মানিব্যাগ কিংবা পার্সে সেই অর্থে টাকাই রাখেন না। অধিকাংশ লেনদেন চলে অনলাইনে। কিন্তু বেশ কিছুদিন ধরে একটা গুজব শোনা যাচ্ছিল। ইউপিআইয়ের লেনদেনের উপর নাকি চার্জ বসাতে চলেছে কেন্দ্র! কিন্তু জানা গেল এটা স্রেফ গুজব।

এতদিন ধরে যে জল্পনা চলছিল তাতে কেন্দ্র সরকার জল ঢেলে দিল। এবং বিবৃতি দিয়ে জানাল এমন কোনও সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকার নেয়নি। অর্থ মন্ত্রকের তরফে দেশবাসীর চিন্তা, ভয় দূর করে বলা হয়েছে United Payments Interface অথবা UPI এর ক্ষেত্রে কোনও অতিরিক্ত চার্জ ধার্য করার পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের।

কেন দেশবাসীর মধ্যে এমন ধারণা ছড়িয়ে ছিল?

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফে সম্প্রতি একটি বিবৃতি প্রকাশ করা হয়েছিল যেখানে আলোচনা করা হয়েছিল পেমেন্ট সিস্টেমের উপর অতিরিক্ত চার্জ বসানোর বিষয় নিয়ে। কিন্তু সেখানে নিশ্চিত করে কিছুই বলা হয়েছিল না। কিন্তু একটা আভাস পাওয়া যাচ্ছিল যে ইউপিআইয়ের তরফে এমন কোনও চার্জ বসানো হলেও হতে পারে। আর সেই থেকে বাড়তে থাকে জল্পনা এবং দুশ্চিন্তা। কিন্তু ভারতের কেন্দ্রীয় সরকার স্পষ্ট করেছে তাদের এমন কোনও পরিকল্পনা নেই।

এখন ইউপিআইয়ের মাধ্যমে কোনও লেনদেন করতে হলে কোনও রকম অতিরিক্ত চার্জ দেওয়ার প্রয়োজন হয় না। এটা যেমন দেশের অর্থনীতির জন্য লাভজনক, তেমনই রয়েছে গ্রাহকদের জন্য অফুরান সুবিধা। তাই আপাতত কেন্দ্রীয় সরকারের এই পরিষেবার জন্য কোনও অতিরিক্ত চার্জ বসানোর ভাবনা নেই। এমনটাই টুইট করে অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কিন্তু খরচ তোলার জন্য যাঁরা পরিষেবা দিচ্ছেন তাঁদের যে উদ্বেগ তৈরি হয়েছে, সমস্যা দেখা দিয়েছে সেটা অন্য উপায় মেটাতে হবে, গ্রাহকদের উপর চার্জ ধার্য করে নয়।

রিজার্ভ ব্যাংকের বিবৃতিতে কী লেখা ছিল?

অগাস্টের শুরুর দিকেই রিসার্ভ ব্যাংক একটি বিবৃতি প্রকাশ করেছিল যেখানে বলা হয়েছিল আর্থিক লেনদেনের মাধ্যম হিসেবে IMPS এর মতো হল UPI, চটজলদি টাকা পাঠানো যায় এর মাধ্যমে, তাই তারা বলেছিলেন যে IMPS এর লেনদেনের মতো এক্ষেত্রেও অতিরিক্ত চার্জ ধার্য করা উচিত। এই বিষয়ে উল্লেখযোগ্য ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমের জন্য সরকার গত বছর সাহায্য করেছিল। এই বছরও গ্রাহকদের উৎসাহিত করার জন্য, এবং ব্যবহারকারীদের আরও সুবিধা দেওয়ার জন্য সরকারের তরফে একই ঘোষণা করা হয়েছে।

Connect On :