জন্মের পর এবার হাসপাতালেই আধার কার্ড! কেন্দ্রের ভাবনায় নয়া প্রকল্প

জন্মের পর এবার হাসপাতালেই আধার কার্ড! কেন্দ্রের ভাবনায় নয়া প্রকল্প
HIGHLIGHTS

জন্মের সময়ই এবার হাসপাতালই আধার কার্ড দেবে। এমনটাই ভাবছে কেন্দ্র

আধার কার্ডের অপব্যবহার রোখার জন্যই এমন পরিকল্পনার কথা ভাবছে কেন্দ্র

সাময়িক আধার নম্বর দেওয়া হবে জন্মের সময়

Unique Identification Authority of India বা UIDAI আধার কার্ডের অপব্যবহার রুখতে পরিকল্পনা করছে এবার জন্মের সময়ই হাসপাতাল থেকেই আধার কার্ড দেওয়ার।  জন্ম থেকে মৃত্যু অবধি সব কিছুই এবার লিংক হবে আধার কার্ডের সঙ্গে। আধার কার্ডের অনেক সময় অপব্যবহার করা হয়, সেটা রুখতেই এবার কেন্দ্রীয় সরকার এমন পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে। আধার কার্ড ব্যবহার করে অনেক সময়ই ভুল বা অনুচিত কাজ করা হয়। সেটা যেন রোধ করা যায় সরকার সেই চেষ্টাই করছে। 

এই বিষয়ে কাজ করার জন্য দুটি পাইলট প্রোগ্রাম শুরু করার প্রস্তুতি নিচ্ছে UIDAI। এই প্রকল্পের মাধ্যমে দেশের নাগরিকদের জন্ম থেকে মৃত্যুর তথ্য 12 সংখ্যার আধার নম্বরের সঙ্গে জুড়ে দেবে UIDAI। জন্মের সময় সাময়িক একটা আধার নম্বর দেওয়া হবে নবজাতকদের।

UIDAI এর এক উচ্চপদস্থ কর্তার মতে, একজন নাগরিকের গোটা জীবনের সমস্ত তথ্য আধারের সঙ্গে যোগ করে রাথা ভাল, এটা করার আসল উদ্দেশ্য হল আধার কার্ডের নানান অপব্যবহার আটকানো। কেন্দ্রীয় সরকার বিশ্বাস করে যে জন্ম মৃত্যুর সমস্ত তথ্য এক জায়গায় রাখা থাকলে সরকারের কল্যাণমূলক প্রকল্পগুলোর অপব্যবহার আটকানো যাবে। কোনও পরিবার আর তখন সরকারি প্রকল্পগুলোর যে সুযোগ সুবিধা রয়েছে তার থেকে বঞ্চিত হবে না। এই কারণেই আধার কর্তৃপক্ষ যখন কোনও শিশু ভূমিষ্ট হবে তখনই তার জন্য সাময়িক আধার নম্বর জারি করার পরিকল্পনা করছে।  

aadhar

এখন আপাতত পাঁচ বছর বয়সী শিশুরা আধার কার্ডের জন্য আবেদন করতে পারে। বাল আধার কার্ড পাবে পাঁচ বছর বয়সী অবধি শিশুরা। এই কার্ডের রং নীল। বাল আধার কার্ডের জন্য অনলাইন অফলাইন দুই ভাবেই আবেদন করা যায়। এটা শিশুদের অন্যতম জরুরি পরিচয়পত্র হিসেবে মনে করা হয় যখন তারা ঘুরতে যায়, বা ফ্লাইটে চড়ে, ইত্যাদি সময়ে। এছাড়া এখন খুব সহজেই আধার কার্ড আপডেট করার প্রক্রিয়া চালু হয়ে গেছে। সরকার বাড়ি বাড়ি গিয়ে আধার কার্ড আপডেট করার কথাও ভাবছে।

Digit.in
Logo
Digit.in
Logo