আধার কার্ড আনলক করতে চান বাড়ি বসেই? দেখুন পদ্ধতি

Updated on 09-Nov-2022
HIGHLIGHTS

আধার কার্ড ব্যবহারের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণার ঘটনা

ইদানিংকালে চুরি হচ্ছে আধার কার্ডের তথ্য, বাড়ছে জালিয়াতি

আর্থিক প্রতারণার হাত থেকে বাঁচতে UIDAI সতর্ক করছে সমস্ত আধার কার্ড ব্যবহারকারীদের

আপনি যে ভারতীয় নাগরিক এর সব থেকে বড় প্রমাণ পত্র কী? আপনার ভোটার কার্ড? না। পাসপোর্ট কিংবা ড্রাইভিং লাইসেন্স? উহু, সেটাও না। তাহলে? এই ক্ষেত্রে এক এবং অদ্বিতীয় হল আধার কার্ড ( Aadhar Card)। এটাই এখন ভারতে সব থেকে বেশি ব্যবহৃত হচ্ছে পরিচয় পত্র হিসেবে। আপনি কোনও অফিসিয়াল কাজে যান, বা স্কুল কলেজ, অথবা সরকারি কোনও প্রকল্পের সুবিধা পেতে চান, সবেতেই আধার নম্বর জরুরি। এমনকি ট্যাক্স থেকে প্রফিডেন্ট ফান্ড সর্বত্রই এই নথি লাগে। তাই আধার কার্ড এখন যেমন জরুরি, এতে থাকা তথ্য যেন নির্ভুল হয় সেটা দেখাও জরুরি। 

2009 সালে প্রথমবারের জন্য ভারত সরকার আধার কার্ড প্রকল্প নিয়ে আসে। তারপর থেকে ক্রমেই এই নথি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। UIDAI অথবা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া এই কার্ড জারি করে থাকে। বর্তমানে যেহেতু আমাদের রোজকার জীবনে আধার কার্ডের ব্যবহার বাড়ছে সেহেতু এই কার্ডের সঙ্গে জড়িত জালিয়াতির সংখ্যাও বাড়ছে। বহু মানুষের আধার কার্ডের তথ্য চুরি হয়ে যাচ্ছে ইদানিং। তাই UIDAI আধার কার্ড ব্যবহারকারীদের সুবিদার্থে দুটি ফিচার এনেছে, আধার কার্ড এবার লক এবং আনলক করা যাবে। 

আপনি আপনার আধার কার্ডের তথ্য সুরক্ষিত রাখতে চান? দেখুন কী করণীয়

UIDAI আধার ব্যবহারকারীদের জন্য যে নতুন সুবিধা এনেছে অর্থাৎ আধার কার্ড লক এবং আনলক সেটার সাহায্যে Cyber Crime এর ঘটনা আটকানো যাবে বলেই মনে করা হচ্ছে। আপনি যদি চান আপনি বায়োমেট্রিক ব্যবহার করে আপনার আধার কার্ড লক করে রাখতে পারেন। এর ফলে কেউ আর আপনার আধার কার্ড ব্যবহার করতে পারবে না। কী হবে আধার কার্ড লক করলে? আপনি বা অন্য কেউ এই কার্ডের তথ্য অ্যাকসেস করতে পারবেন না। এবার যদি আপনার আধার কার্ডের তথ্য প্রয়োজন হয় তাহলে আপনাকে আনলক করতে হবে আধার কার্ড আগে। আনলক করার পরই আপনি এটাকে ব্যবহার করতে পারবেন।

আপনি চান আধার কার্ড লক বা আনলক করতে? দেখুন পদ্ধতি।

  • সবার আগে আপনাকে যেতে হবে UIDAI অফিসিয়াল সাইট অর্থাৎ www.uidai.gov.in এ।
  • এবার এই সাইটে যাওয়ার পর আপনাকে My Aadhar যে অপশন রয়েছে সেটাকে বেছে নিতে হবে। এখান থেকেই আপনি আধারের সার্ভিসগুলো পেয়ে যাবেন।
  • এবার আপনাকে বায়োমেট্রিক লক বা আনলক করতে হবে।
  • এটার জন্য আপনাকে আপনার আধার নম্বর দিতে হবে। 12 সংখ্যার আধার নম্বর দেওয়ার পর যে ক্যাপচা রয়েছে সেটা দিয়ে দিন।

  • এরপর সেন্ড ওটিপি যে অপশন রয়েছে সেখানে ক্লিক করুন।
  • এবার হাতের কাছে আপনার মোবাইল রাখুন। এখানে, অর্থাৎ আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে চলে আসবে সেই ওটিপি। এবার সেটা দিয়ে দিন যথাস্থানে।
  • এবার আপনাকে দেখানো হবে বায়োমেট্রিক লক বা আনলক করার জায়গাটি। আপনি যেভাবে বায়োমেট্রিক লক বা আনলক করতে চান সেটা চুজ করুন।
  • সব শেষে আপনার আধার ডেটা লক বা আনলক হয়ে যাবে।
Connect On :