রাশিয়া মিডিয়াকে ব্যান করল Microsoft-Google, অনলাইন যুদ্ধ শুরু

রাশিয়া মিডিয়াকে ব্যান করল Microsoft-Google, অনলাইন যুদ্ধ শুরু
HIGHLIGHTS

Russia সরকারের কন্ট্রোলে থাকা সমস্ত মিডিয়াকে ব্যান করল Microsoft কোম্পানি

Microsoft এর সার্চবারেও সার্চ করলে পাওয়া যাবেনা RT বা Sputnik এর কন্টেন্ট

ইউক্রেনে ইতিমধ্যেই Google, RT অ্যাপ ডাউনলোড ব্যান করেছে

গত 24 ফেব্রুয়ারি, Ukraine-এ Russia মিলিটারি প্রবেশ করে এবং বিভিন্ন শহরে আক্রমণ করতে শুরু করে। শেষ কয়েকদিনে বিশ্বজুড়ে যুদ্ধ পরিস্থিতির মধ্যে, বিভিন্ন মহল থেকে পুতিনের দেশকে ব্যান করে চাপ সৃষ্টির চেষ্টা চলছে। এরই মাঝে Russia সরকারের কন্ট্রোলে থাকা সমস্ত মিডিয়াকে ব্যান করল Microsoft কোম্পানি। কোম্পানিটি জানিয়েছে, Windows-এ থাকা Russia মিডিয়ার (RT) অ্যাপ্লিকেশনগুলিকে ব্যান করে দেওয়া হয়েছে। Microsoft ইউজাররা RT এর এই অ্যাপগুলি আর ব্যবহার করতে পারবেন না।

শুধু RT মিডিয়াই নয়, Microsoft থেকে Sputnik এর কন্টেন্টগুলিও সরিয়ে নেওয়া হয়েছে। Microsoft এর সার্চবারেও সার্চ করলে পাওয়া যাবেনা RT বা Sputnik এর কন্টেন্ট। এর পাশাপাশি কোনো রকম বিজ্ঞাপনে যদি এই দুই Russia-এর সংবাদ মাধ্যমকে দেখানো হয়, তাহলে সেই বিজ্ঞাপনগুলিও ব্যান করা হবে। Microsoft এই নিয়ম গোটা বিশ্বে চালু করতে চলেছে বলে জানা গেছে।

এই বিষয় Microsoft এর পাশে দাঁড়িয়েছে, বিশ্বের অন্যতম দুটি বড় কোম্পানি Meta এবং Google। Russia মিডিয়ার কোনো কন্টেন্ট যাতে গোটা বিশ্বে ভাইরাল না হয় তার জন্যেই RT এবং Sputnik মিডিয়াকে ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে এই কোম্পানিগুলি। পাশাপাশি এই দুই মিডিয়াকে অনলাইনে টাকা উপার্জনের থেকেও আটকানো চেষ্টা করছে তারা। ইউক্রেনে ইতিমধ্যেই Google, RT অ্যাপ ডাউনলোড ব্যান করেছে। Google Ad এর মাধ্যমে মিডিয়াটি যাতে টাকা না ইনকাম করতে পারে, সেটারই চেষ্টা করছে Google।

Russia এর বিরুদ্ধে অনলাইনে এই যুদ্ধ প্রথম নয়। এর আগেও বেশ কয়েকবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি থেকে Russia কে ব্যান করা নিয়ে কথা উঠেছিল। কয়েকদিন আগেই Russia কে Twitter থেকে ব্লক করার দাবি জানায় Ukraine। এই নিয়েও শোরগোল পরে গেছিল গোটা বিশ্বে।

Russia মিলিটারি Ukraine এ হামলা করে সেই সমস্ত ছবি-ভিডিও twitter-এ ছেড়ে দিচ্ছে বলে অভিযোগ তুলেছে Ukraine। এই ধরনের যুদ্ধ এবং স্পর্শকাতর ছবি যাতে ভবিষ্যতে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল না হয় তার জন্যে Ukraine সমস্ত Twitter ইউজারদের Russia কে Twitter থেকে ব্যান করার জন্য দাবি তুলতে বলেছে। Ukraine এর তরফে, Twitter এর অফিসিয়াল অ্যাকাউন্টকে ট্যাগ করে এই রিকোয়েস্ট জানানো হয়েছে।

সুতরাং, Ukraine এবং Russia এর মধ্যে যে যুদ্ধ শুরু হয়েছে, তা আর গোলা-বারুদে আটকে নেই। সোশ্যাল মিডিয়ার যুগে এই যুদ্ধ সাইবার ওয়ার্ল্ডেও প্রভাব ফেলেছে। রিপোর্ট অনুযায়ী, Russia ইতিমধ্যেই Ukraine এর বেশ কিছু সরকারি ওয়েবসাইটে অ্যাটাক করেছে। Ukraine এই অনলাইন যুদ্ধে কীভাবে Russia এর মতন শক্তিশালী দেশকে আটকায়, তার দিকেই এখন নজর রয়েছে গোটা বিশ্বের।

Digit.in
Logo
Digit.in
Logo