TRAI এর কড়া পদক্ষেপ! এই কাজ করলেই 30 দিনের মধ্যে বন্ধ হয়ে যাবে এই 10 ডিজিটের মোবাইল নম্বর!

TRAI এর কড়া পদক্ষেপ! এই কাজ করলেই 30 দিনের মধ্যে বন্ধ হয়ে যাবে এই 10 ডিজিটের মোবাইল নম্বর!
HIGHLIGHTS

টেলিকম রেগুলেটরি অথরিটি অর্থাৎ TRAI তরফে নতুন ঘোষনা করা হয়েছে, যাতে টেলিমার্কেটিং সংস্থাগুলিকে লাগাম টানা যায়

টেলিকম কোম্পানিরা টেলিমার্কেটিং কলিংয়ের জন্য় এবার থেকে 10 সংখ্যার মোবাইল নম্বর ব্যবহার করতে পারবে না

TRAI সমস্ত টেলিকম সার্ভিস প্রোভাইডার 30 দিনের মধ্যে এই নিয়মগুলি কার্যকর করার নির্দেশ দিয়েছে

টেলিমার্কেটিং কলে হয়রান হচ্ছে প্রতিটি সাধারন মানুষ, য়ারা মোবাইল ফোন ব্য়বহার করছেন। একের পর এক মোবাইল নম্বর দিয়ে সারাদিন কল এবং মেসেজ নিয়ে বিরক্ত হচ্ছে গ্রাহকরা। এর মধ্য়ে রয়েছে ক্রেডিট কার্ড অফার করা থেকে শুরু করে, গাড়ি বিক্রি, বাড়ি বা প্রপার্টি কেনা-বেচা সবকিছু থাকে। এই সমস্ত টেলিমার্কেটিং কলিংয়ের বিরুদ্ধে TRAI নতুন পরিকল্পনা নিয়েছে।

টেলিকম রেগুলেটরি অথরিটি অর্থাৎ TRAI তরফে নতুন ঘোষনা করা হয়েছে, যাতে টেলিমার্কেটিং সংস্থাগুলিকে লাগাম টানা যায়। TRAI এর তরফে মোবাইল ফোন গ্রাহকদের হয়রানি করে টেলিমার্কেটিং ফোন এবং মেসেজ পাঠানোর বিরুদ্ধে কড়া নিয়ম করেছে। TRAI এর তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে টেলিকম কোম্পানিরা টেলিমার্কেটিং কলিংয়ের জন্য় এবার থেকে 10 সংখ্যার মোবাইল নম্বর ব্যবহার করতে পারবে না। 

রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) স্পষ্ট করে দিয়েছে যে প্রচারমূলক উদ্দেশ্যে টেলিকম সংস্থাগুলিতে পাঠানো অনরেজিস্টার 10-সংখ্যার মোবাইল নম্বরগুলি ব্যবহার করা উচিত নয়। বলে দি যে টেলিমার্কেটিং কোম্পানিগুলিকে সাধারণ কল এবং প্রচারমূলক কলগুলির মধ্যে পার্থক্য করার জন্য একটি বিশেষ নম্বর জারি করা হয়ে, যাতে গ্রাহকরা একটি সাধারণ কল এবং একটি প্রচারমূলক কলের মধ্যে পার্থক্য সনাক্ত করতে পারে৷ তবে, অনেক টেলিকম কোম্পানি নিয়মের বিরুদ্ধে যায় এবং সাধারণ 10 ডিজিটের নম্বর থেকে প্রমোশন মেসেজ বা কল করে, যা নিয়মের বিরুদ্ধে।

TRAI new rule

এই নিয়ম লঙ্ঘনের বিরুদ্ধে কড়া হয়েছে TRAI। ট্রাই থেকে একটি নতুন আদেশ জারি করে বলা হয়েছে যে টেলিমার্কেটিং কোম্পানিরা 30 দিনের মধ্যে এমন 10 নম্বরের মোবাইল নম্বর থেকে প্রচারমূলক কল এবং বার্তা বন্ধ করতে হবে। এর পরেও যদি নিয়ম লঙ্ঘন করা হয় তবে টেলিমার্কেটিং সংস্থাগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। TRAI সমস্ত টেলিকম সার্ভিস প্রোভাইডার 30 দিনের মধ্যে এই নিয়মগুলি কার্যকর করার নির্দেশ দিয়েছে।

ভুলেও এই কাজ করবেন না, বন্ধ হয়ে যাবে মোবাইল নম্বর!

আপনি যদি প্রমোশন মেসেজ বা কল করার জন্য আপনার 10 সংখ্যার মোবাইল নম্বর ব্যবহার করেন, তাহলে তা করা বন্ধ করুন। অন্যথা, আপনার 10 সংখ্যার মোবাইল নম্বর 30 দিনের মধ্যে ব্লক করে দেওয়া হবে। টেলিমার্কেটিং কোম্পানিতে কর্মরত মানুষদের ব্যক্তিগত মোবাইল নম্বরের পরিবর্তে কোম্পানির রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে প্রমোশন কল করা উচিত।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo