Toyota-র দারুন সাফল্য! ভারতে 10 লাখ পরিবারে জায়গা করে নিল Toyota Innova MPV

Updated on 02-Aug-2022
HIGHLIGHTS

Toyota কোম্পানির তরফে জানানো হল দারুন তথ্য, কোম্পানির ইন্নোভা গাড়ি ছুঁলো মাইলফলক

ভারতে রেকর্ড গড়ল Toyota Innova MPV এর বিক্রি

10 লাখেরও বেশি মডেল বিক্রি হয়েছে টয়োটা ইন্নোভা এমপিভির

দারুন সাফল্য অর্জন করল Toyota, ছুঁয়ে ফেলল এক নতুন মাইলস্টোন। Toyota কোম্পানির Toyota Innova MPV গাড়িটি বিক্রির দিক থেকে এই রেকর্ড গড়ল। জাপানের এই গাড়ি প্রস্তুতকারক সংস্থার এই থ্রি রো মাল্টিপার্পাজ গাড়িটি ভারতের বাজারে 10 লাখেরও বেশি বিক্রি হল। বর্তমানে এই গাড়ি 10 লাখ ভারতবাসীর বাড়ির সদস্য। এই বিষয়ে উল্লেখযোগ্য Innova মডেলটি এখন ভারতে Innova Crysta নামেই বিশেষ পরিচিত যেহেতু এই গাড়ির লেটেস্ট মডেলের নাম এটাই রাখা হয়েছে।

তবে যতই নাম নতুন হোক আদতে Toyota Innova গাড়িটি ভারতের অন্যতম পুরনো থ্রি রো গাড়িগুলোর অন্যতম। শুধু তাই নয়, এই ক্যাটাগরির অন্যতম সর্বাধিক বিক্রিত গাড়িও বটে। এই গাড়িটির প্রতিযোগী হিসেবে নাম উল্লেখ করা যায় Maruti Ertiga, Maruti XL6, MG Hector Plus, Renault Triber ইত্যাদি। তবে সেই গাড়িগুলোকে কয়েক গোল দিয়ে এগিয়ে গিয়েছে Toyota Innova।

বর্তমানে ভারতে Innova Crysta MPV গাড়িটির মোট 18টি ভ্যারিয়েন্ট বিক্রি করা হয়। 16.52 লাখ টাকা থেকে Toyota এর এই Flagship MPV গাড়িটির দাম শুরু হচ্ছে, এবং শেষ হচ্ছে 24.59 লাখ টাকায়। এই দামগুলো হচ্ছে এক্স শোরুম দাম। একাধিক সিটের চয়েজ রয়েছে এই গাড়িতে। তবে আটজন অনায়াসে যেতে পারে এই গাড়িতে।

ভারতে বর্তমানে এই গাড়িটিতে দুটি ইঞ্জিন অপশন দেওয়া হয়ে থাকে। একটি হচ্ছে 2.7 লিটার পেট্রোলের। আরেকটি হচ্ছে 2.4 লিটার ডিজেল এর। পেট্রোল ইঞ্জিনটি সর্বোচ্চ 166PS আউটপুট এবং 245 NM পিক টর্ক উৎপন্ন করতে পারে। অন্যদিকে ডিজেল ইঞ্জিনটি 150PS এর পাওয়ার এবং 360NM টর্ক তৈরি করতে পারে। এই দুটো ইঞ্জিনেই রয়েছে ট্রান্সমিশন অপশন যাতে দেওয়া আছে ফাইভ স্পিড এবং সিক্স স্পিড অটোমেটিক গিয়ারবক্স।

যদি MPV গাড়িগুলোর সাইজ এবং কেবিন স্পেসের দিকে নজর দেওয়া হয় তাহলে দেখা যাবে Toyota Innova Crysta গাড়িটি সব থেকে বড় MPV। এই গাড়িটির দৈর্ঘ্য হচ্ছে 4735mm, প্রস্থ হচ্ছে 1830mm। এটি লম্বায় 1795 mm। এই গাড়িটিতে রয়েছে 2750 mm এর হুইলবেস। সাতখানা এয়ারব্যাগ আছে এই গাড়িতে সেফটির জন্য। এছাড়া রয়েছে ভেহিকেল স্টেবিলিটি কন্ট্রোল অথবা VSC, হিল স্টার্ট অ্যাসিস্ট, ইত্যাদি। টিল্ট অ্যান্ড টেলিস্কোপিক স্টিয়ারিং, অ্যাম্বিয়েন্ট ইলুমিনেশন, দ্বিতীয় এবং তৃতীয় রো এর জন্য অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল সহ একাধিক ফিচার রয়েছে এই গাড়িতে।

Connect On :