এই সপ্তাহের সেরা কিছু খবর

Updated on 30-Nov-2018
HIGHLIGHTS

নতুন লঞ্চ বা টেক জগতের নতুন কিছু সব কিছু এক সঙ্গে এক ঝলকে

আমরা আজকে আপনাদের জন্য এই সপ্তাহের কিছু সেরা খবর এক সঙ্গে নিয়ে এসেছি। আজকের এই সপ্তাহের সেরা খবরে আমরা আপনাদের এই সপ্তাহের সেরা কিছু খবর এক সঙ্গে দেব। আসুন তবে আর দেরি না করে এই সপ্তাহের সেরা খবর এক সঙ্গে দেখে নেওয়া যাক।

ISRO র নতুন সাফল্য

ভারতের মহাকাশ গবেষনা কেন্দ্র ISRO এই সপ্তাহে একটি সফল উৎক্ষেপণ করেছে। আর এই সঙ্গে এটি তাদের এই মাসের দ্বিতীয় উৎক্ষেপণ।

ভারতীয় মহাকাশ গবেশনা কেন্দ্র ISRO নিজেদের পৃথিবী অবজারভেশান স্যাটেলাইট HyslS আর এটটি দেশের মোট 30 টি স্যাটেলাইট লঞ্চ করেছে। বুধবারে PSLV-C43 রকেটটি মহাকাশের উদ্দেশ্যে পারি দেয়। ভারতীয় স্যাটেলাইট সফল ভাবে অর্বিটে পৌঁছে গেছে। Satish Dhawan Space Centre (SDSC) SHAR, Sriharikota য়ের First Launch Pad (FLP) থেকে PSLV র এটি 45 ত ম উড়ান ছিল।

আইডিয়া ভোডাফনের বড় ক্ষতি

টেলিকমের এই বড় জায়েন্টের জন্য সম্প্রতি আসা ট্রাইয়ের রিপোর্টটি মোটেও সুখকর নয়। এই রিপোর্ট অনুসারে এই কোম্পানি তাদের গ্রাহকদের একটা বড় অংশ হারিয়েছে।

আপনাদের বলে রাখি যে 2018 র সেপ্টেম্বরে Trai Telecom Regulatory Authority তাদের ডাটা রিলিজ করেছিল। আর সেখানে সেই ডাটা অনুসারে জানা গেছে যে টেলিকম কোম্পানি সাবস্ক্রাইবার্সদের সংখ্যা 0.2 শতাংশ বেড়েছে আর এই সংখ্যা প্রায় 1191 মিলিয়ানে পৌঁছে গেছে। আর আপনাদের বলে রাখি যে আগস্ট মাসে টেলিকম সাবস্ক্রাইবারের সংখ্যা 1,189.08 মিলিয়ান ছিল আর যা সেপ্টেম্বরে বেড়ে 1,191.40 মিলিয়ান হয়েছে। আর এর মধ্যে আমরা মান্থলি গ্রোথের রেট দেখলে দেখা যাবে যে এটি 0.2 শতাংস বেড়েছে।

টেলিকম পরিষেবা নতুন নিয়ম

Airtel, Vodafone, আর Idea ইউজার্সদের এবার একটি মিনিমাম অ্যামাউন্ট নিজদের ফোনে রিচার্জ করতে হবে। আর এই নিয়ম প্রিপেড গ্রাহকদের জন্য করা হয়েছে। আর গ্রাহকরা যদি প্রিপেড সিমজ ব্যাবহার করেন আর প্রতি মাসে তাতে রিচার্জ না করেন তবে এও হতে পারে যে ইনকামিং কলের জন্য তাদের টাকা দিতে হবে।

সামনের বছর আসতে পারে 5G প্রযুক্তি

এই সময়ে চারিদিকে 4G র রমরমা আর এবার বেশি দেরি নয় যখন 4G পুরনো হবে আর বাজারে 5G আসবে। আসলে 2019 সালে 5G আসবে বলে জানা গেছে আর এর আগেও 5G নিয়ে অনেক পরীক্ষা হয়েছে। আর 5G,4G র থেকে 100 বার বেশি ফাস্ট। আর এটি 10Gbps পর্যন্ত সুপার স্পিড দিতে পারে। আর সামনের বছর কিছু কোম্পানি 5G যুক্ত ফোন আনতে পারে বলে জানা গেছে। আর আমরা আজকে এই আর্টিকেলেআপনাদের সেই বিষয়েই বলব।

অনলাইনে বড় প্রতারনা

এখন অনলাইন প্রতারনা কোন নতুন ব্যাপার না। প্রতারকরাও প্রযুক্তির সাহায্য একের পরে এক নতুন নতুন প্রতারনার টাইপ খুঁজে নিচ্ছে। আর সম্প্রতি গুগল ম্যাপের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করার নতুন এক প্রতারনার বিষয়ে জানা গেছে।

তবে এই নতুন প্রতারনার জন্য গুগলের সুরক্ষা সমস্যা দায়ি না আসলে ইন্টারনেট ইউজার্সদের জন্য নতুন একটি ফিচার নিয়ে আসে গুগল, সেই ফিচারের অপব্যাবহারে এই কান্ড বাঁধাচ্ছে হ্যাকাররা।

 

Connect On :