AC, ফ্রিজ, টিভি কিনবেন ভাপছেন ? দেখে নিন এই 5টি ভারতীয় কোম্পানি লিস্ট

Updated on 21-Jun-2020
HIGHLIGHTS

Top 5 Best Home Appliances Brands এর লিস্টে রয়েছে IFB, Godrej, TATA,voltas কেম্পানি

Voltas 1956 সালে মুম্বাইয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি TATA সন্স এবং ভলকার্ট ব্রাদার্স একসাথে শুরু করেছিলেন

Godrej এমন একটি সংস্থা যা মঙ্গলয়ন ও চন্দ্রায়ণ 2 মিশনে ISRO-র অংশীদার ছিল

Top 5 Best Home Appliances Brands: সারা দেশে চলছে চিনা পন্য় বয়কট করার দাবি। ভারত-চীন সীমান্ত নিয়ে সম্প্রতি বেশ কয়েকদিন ধরেই সংঘর্ষ চলছে। ভারত এবং চীন সেনাদের সংঘর্ষে ভারতের ২০ জন সৈনিক শহীদ হন। এই ঘটনার পর থেকেই সারা দেশ জুড়ে চিনা পন্য় নিয়ে চলছে বয়কট এর দাবি।

এই মুহূর্তে আমরা সারা দেশে এবং বিশেষত সোশ্যাল মিডিয়ায় চীনা পণ্য বয়কটের পোস্টগুলি দেখছি এবং লোকেরা প্রচুর সংখ্যায় চীনা পণ্য বর্জন করছে। আর সেই কারনে লোকেরা ভারতীয় পণ্যগুলির দিকে ঝুঁকছে। আজ আমরা আপনাকে কিছু ভারতীয় সংস্থা সম্পর্কে বলতে যাচ্ছি যারা AC, ফ্রিজ, কুলার এবং মাইক্রোওয়েভ ইত্যাদি তৈরি করে।

তবে আসুন দেখে নেওয়া যাক সেই লিস্ট…

IFB

আপনি যদি মাইক্রোওয়েভ ব্যবহার করেন তবে আপনি প্রায়শই কাউকে বলতে শুনেছেন যে মাইক্রোওয়েভ IFB সেরা।  IFB একটি ভারতীয় কোম্পানি যার 530 রিটেল আউটলেট রয়েছে। বেঙ্গালুরু থেকে শুরু হওয়া এই সংস্থার আউটলেটগুলিকে IFB Point বলা হয় এবং IFB সংস্থাটি পুরো নাম হল ইন্ডিয়ান ফাইন ব্লাঙ্কস লিমিটেড (Indian Fine Blanks Ltd)। আইএফবি সংস্থাটি 1974 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটির মালিক বিজন নাগ (Bijon Nag)। সংস্থাটি ইঞ্জিনিয়ারিং পণ্যগুলি তৈরি করে এবং 1990 থেকে হোম অ্যাপ্লায়েন্সেস উত্পাদন শুরু করে। এখন এই সংস্থাটি ওয়াশিং মেশিন, ওয়াশার ড্রায়ার, লন্ড্রি ড্রায়ার, ডিশওয়াশার, মাইক্রোওয়েভ ওভেন, চিমনি, এয়ার কন্ডিশনার, হবস এবং রান্নার অন্যান্য সরঞ্জাম তৈরি করে।

Godrej

গোদরেজ এমন একটি সংস্থা যা মঙ্গলয়ন ও চন্দ্রায়ণ 2 মিশনে ISRO-র অংশীদার ছিল। গোদরেজ একটি মাল্টি-ইলেকট্রনিক সংস্থা, তাই এটি Godrej group হিসাবে পরিচিত। সংস্থাটি 1897 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

Godrej অনেকগুলি প্রোডাক্ট বিক্রি করে। তবে আমরা যখন তার সরঞ্জামগুলির বিষয়ে কথা বলি, গোদরেজ রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন, এয়ার কন্ডিশনার, মাইক্রোওয়েভ ওভেন, এয়ার কুলারস, মেডিকেল রেফ্রিজারেটর, বাণিজ্যিক রেফ্রিজারেশন এবং এয়ার পিউরিফায়ার তৈরি করে। এটির ভারতে বিভিন্ন স্থানে প্রায় 20 টি উত্পাদন কেন্দ্র রয়েছে, যেখানে বিভিন্ন জিনিস তৈরি করা হয়।

Onida

আমরা যে তৃতীয় সংস্থার কথা বলছি তার সেটি Mirc Electronics হিসাবে শুরু হয়েছিল, যার টিভিটি 80 এর দশকে ঘরে-ঘরে জনপ্রিয় ছিল। এই কোম্পানিটি এখন Onida। সংস্থাটি 1981 সালে শুরু হয়েছিল এবং G.L. Mirchandani এবং Vijay Mansukhani দ্বারা শুরু করা হয়েছিল। রঙিন সিআরটি টেলিভিশনগুলির মাধ্যমে, এটি মানুষের ঘরে একটি জায়গা তৈরি করেছে এবং আজকাল ওনিদা মূলত টিভি, এসি, ওয়াশিং মেশিন এবং মাইক্রোওয়েভ ওভেন তৈরি করে।

Videocon

মুম্বইয়ের শ্রী ভেণুগোপাল ধুত 1986 সালে ভিডিওকোন ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রতিষ্ঠিত করেছিল। তাঁর পুত্র মিঃ অনিরুদ্ধ ধুতের মতে, "ভারতে রঙিন টিভি আনার কৃতিত্ব প্রথমে ভিডিওকনকে যায়"। এই কোম্পানি টিভি, রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন, এয়ার কন্ডিশনার এবং অনেক ছোট ছোট গৃহ সরঞ্জাম সরবরাহ করে। এগুলি ছাড়াও ভিডিওকোন সংস্থাটি তেল ও গ্যাসের ব্যবসায় রয়েছে। Videocon-এর ভারত সহ মেনল্যান্ড চীন, পোল্যান্ড, ইতালি এবং মেক্সিকোতে বিশ্বজুড়ে মোট 17 উত্পাদন কেন্দ্র রয়েছে।

TATA

আপনি কি কখনও টাটা ফ্রিজ দেখেছেন? টাটার AC দেখেছেন? আসলে, ভোল্টাস টাটার নিজস্ব উদ্যোগ। ভোল্টাস হ'ল সেই সংস্থা যে বিশ্বের বৃহত্তম বিল্ডিং বুর্জ খলিফায় AC লাগিয়ে ছিল। এছাড়া বিশ্বের বৃহত্তম সমুদ্রের লাইনার অর্থাৎ জাহাজ RMS Queen Mary 2 তেও টাটা ভোল্টাসের AC লাগানো রয়েছে।

ভোল্টাস 1956 সালে মুম্বাইয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি টাটা সন্স এবং ভলকার্ট ব্রাদার্স একসাথে শুরু করেছিলেন। এর চেয়ারম্যান ছিলেন মিঃ নোয়েল এন টাটা এবং এর প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন মিঃ প্রদীপ বকশি। ভোল্টাস হ'ল ভারতের বৃহত্তম এয়ার কন্ডিশনার ব্র্যান্ড। ভেরিয়েবল-স্পিড মোটর সহ ভারতের প্রথম ডিসি-ইনভার্টার-ভিত্তিক উইন্ডো এসি Voltas তৈরি করেছিলেন।

AC ছাড়াও ভোল্টাস বিভিন্ন ধরণের এয়ার কুলার, রেফ্রিজারেটর, এয়ার পিউরিফায়ার এবং অন্য়ান্য় উত্পাদন তৈরি করে।

Connect On :