সদ্য লঞ্চ হওয়া অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড 10 য়ের সেরা দশটি ফিচার্স জানুন

সদ্য লঞ্চ হওয়া অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড 10 য়ের সেরা দশটি ফিচার্স জানুন
HIGHLIGHTS

গুগল তাদের অ্যান্ড্রয়েড 10 নিয়ে এসেছে

এটি গুগল ফোনের সঙ্গে রেডমির ফোনেও আপডেট পেয়েছে

গুগল অফিসিয়ালি তাদের অ্যান্ড্রয়েড Q নাম পরিবর্তন করে অ্যান্ড্রয়েড 10 করেছে। আর এই অ্যান্ড্রয়েড 10 লঞ্চ হয়েগেছে। গুগল ফোনের সঙ্গে রেডমির নতুন ফ্ল্যাগশিপফোনেও এই আপডেট এসেছে। আর এবার আমরা দেখব যে এই নতুন অ্যান্ড্রয়েড 10 য়ের নতুন দারুন ফিচার্স গুলি কি।

অ্যান্ড্রয়েড 10 য়ের সেরা 10 টি ফিচার্স

১। ডার্ক মোড যুক্ত সিস্টেম

এটি সবার আগে আর সব থেকে বেশি জনপ্রিয় ফিচার আর এতে আপনারা অ্যান্ড্রয়েড 10 য়ে পাবেন। আর এছাড়া আপনাদের জানিয়ে রাখি যে গুগল তাদের প্রায় সব অ্যাপলিকেশানে ডার্ক মোড দিয়েছে। আর এটি সিস্টেম ওয়াইড হিসাবে অ্যান্ড্রয়েড 10 য়ে দেওয়া হয়েছে।

২। নতুন জেসচার নির্ভর নেগিভেশান সিস্টেম

আপনাদের অ্যান্ড্রয়েড 10 য়ে আপনারা একটি লাইন পাবেন আর এখানে আপনারা সোয়াইল করে হোম পেজে যেতে পারবেন। আর এটি একটি মাল্টিটাস্কিং মেনু হিসাবে দেখা যাবে। আর এর থেকে জানা গেছে যে আপনারা ব্যাক বটন পাবেন না আর এবার গুগল আইফোনের মতন মেনু আনতে চলেছে।

৩।লাইভ ক্যাপশান

আমরা যদি ইউজারবেসের দিকটি দেখি তবে গুগল এবার এর লেন্থ আর ব্রেডথ নিয়ে বেশি কাজ করছে। লাইভ ক্যাপশানের মাধ্যমে আপনারা আপনার ফোনে কিছু করতে পারবনেন আর এটি রিয়েল টাইম ক্যাপচার আপনাকে দেখাবে। আর এবার এর জন্য আপনার ফোনে ইন্টারনেট থাকা দরকার হবে না আপনারা এটি এমনিও করতে পারবেন। এটি অফলাইনেও কাজ করবে।

৪। একটি নতুন শেয়ারিং মেনু

অ্যান্ড্রয়েডের শেয়ারিং মেনু তার UI একটি প্রধান অংশ। আর এটি লোড করা স্লোতে হয় আর এটি জনি এটি ফিল করা যায় না। আর গুগল এই সমস্যা অ্যান্ড্রয়েড 10 য়ে শেষ করার চেষ্টা করছে। আর অ্যান্ড্রয়েড 10 য়ের UI তে এই সমস্যা লোড হওয়ার ক্ষমতা থাকে। আর এছাড়া শেয়ারিং শর্টকার্টও লঞ্চ করা হবে।

৫। প্রাইভেসি পারমিশান

এখন সবাই নিজদের প্রাইভেসি নিয়ে উদ্বিগ্ন। আর এবার গুগল তাদের অ্যাপের মাধ্যমে এই প্রাইভেসি সুরক্ষিত রাখতে চায়। আর আজকাল নিজের কোন কিছু অ্যাক্সেস করতে পারে। আর আপনারা যদি প্রাইভেসি নিয়ে চিন্তিত থাকেন তবে আপনার অ্যান্ড্রয়েড 10 য়ে অনেক কিছু পাবেন।

৬। নতুন থিমের অপশান

গুগল রঙের সঙ্গে খেলতে চায় আর চায় যে তার রঙে সবাই রঙিন হোক। বাই ডিফল্ট এবার গুগলের অ্যান্ড্রয়েড UI তে আপনারা নিল রঙ দেখতে পারবেন। আর অ্যান্ড্রয়েড 10 য়ে আপনার একাধিক অপশান পাবেন। আর এর সঙ্গে আপনারা থিম বদলাতে পারবেন। আর আপনারা এবার নিজেদের পছনের রঙ মানে নিল, কালো, সবুজ, পার্পেল, সিনামেন, ওসিয়ান, স্পেস আর অর্কিড রঙ পাবেন। আর এই জন্য আপনারা এটি ফাইনাল ভার্সানে দেখতে পারবেন।

৭। স্ক্রিন রেকর্ডিবং

এটি একটি বড় পরিবর্তন বলা যায়। তবে অ্যান্ড্রয়েডের আপনারা এই ফিচার এর আগে দেখেননি। আর অ্যান্ড্রয়েড 10 য়ে আপনারা স্ক্রিন রেকর্ডিং ফিচার পাবেন। আর এর মাধ্যমে ডেভলাপার্সরা সেটিংসে গিয়ে এটি এনেবেল করতে হবে।

৮। নেটিভ ডেক্সটপ মোড

আপনারা অ্যান্ড্রয়েড 10 য়ে একটি নতুন নেটিভ ডেক্সটপ মোড পাবেন আর এটি কিছুটা আমরা এর আগে স্যামসাংয়ে দেখেছি। আর আপনারা নিজদের ফোনে একটি পার্সোনাল মনিটার কানেক্ট করতে পারবেন আর এমনিতে আপনারা একটি ডেকস্টপ মোডে সুইচ করতে পারবেন। আর এটি দেখতে বেশ মজার বলেই মনে হচ্ছে।

৯। ওয়াই ফাইকে QR কোডের সঙ্গে শেয়ার করা যাবে

আপনারা যদি ওয়াইফাই পাসওয়ার্ড না চান তবে আপনারা এটি করতে পারবেন। আর অ্যান্ড্রয়েড 10 য়ে আপনারা QR কোডের মাধ্যমে স্ক্যান করে এটি শেয়ার করতে পারবেবন। আর একটি QR কোড পাওয়ায়র জন্য আপনাকে একটি বায়োমেট্রিক সিকিউরিটির মধ্যে দিয়ে যেতে হবে।

১০। ফোল্ডেবেল ফোনের সাপোর্ট

ফোল্ডেবেল ফোনে অ্যান্ড্রয়েড 10 য়ের সাপোর্ট থাকবে কিনা সেই নিয়ে প্রশ্ন ছিল আর এবার জানা গেছে যে অ্যান্ড্রয়েড 10 ফোল্ডেবেল ফোনে সাপোর্ট করবে।

Digit.in
Logo
Digit.in
Logo