15 বছরের জন্মদিনে Gmail, 2004 সালে শুরু হয়েছিল এই পরিষেবা

15 বছরের জন্মদিনে Gmail, 2004 সালে শুরু হয়েছিল এই পরিষেবা
HIGHLIGHTS

শুধু যে মেল তাই না কোম্পানির জনপ্রিয় নেগিভেশান পরিষেবা Google Map ও আছে, আর এই সময়ে বিশ্বের এক নম্বর নেগিভেশান অ্যাপ হল এই গুগল ম্যাপ

হাইলাইট

  • 2004 সালে শুরু হয়েছিল এই ইমেল পরিষেবা
  • এই সময়ে সারা বিশ্বে 150 কোটি গ্রাহক এর সঙ্গে যুক্ত
  • শুরুতে সবাই 1GB স্টোরেজ পেতেন

 

আমাদের প্রতিদিনের জিবনের সঙ্গে বেশ কিছু জিনিস এখন ভীষণ ভাবে জরিয়ে গেছে, তা সে ব্যাক্তি গত কাজ হোক কী অফিসিয়াল। তেমনি একটি জিনিস হল ইমেল, আর ইমেল মানেই সারা বিশ্বের বেশিরভাগ মানুষের কাছে জিমেল। আর সারা বিশ্বের 150 কোটি গ্রাহক যুক্ত এই জিমেল একটু একটু করে আজকে 15 বছর পূর্ণ করল। 2004 সালে আজকের দিনে শুরু হয়েছিল Gmail। প্রথমে একজন গ্রাহক 1GB স্টোরেজ পেতেন শুরু থেকেই বিনামূল্যে পরিষেবা দেয় Gmail। আর পরে এন্টারপ্রাইজদের জন্য শুরু হয় পেয়েড Gmail Suit।

এই সময়ে সব Gmail গ্রাহকরা বিনামূল্যে 15GB ক্লাউড স্টোরেজ পান। আর একটি ইমেলে সব থেকে বেশি 50MB ফাইল রিসিভ করা যায়। আর ফাইল সেন্ড করার সব সব থেকে বেশি ফাইল 25MP পর্যন্ত অ্যাটাচমেন্ট করা যায়। আর এর থেকে বড় ফাইল পাঠাতে হলে

এই সময়ে বিশ্বের সব থেকে বড় ইমেল পরিষেবা দেয় Gmail ই CNET র একটি রিপোর্টে বলা হয়েছে যে, “Yahoo Mail এর মান্থলি গ্রাহক 22.8 কোটি। একটু একটু করে AOL mail আর Hotmail য়ের মতন ইমেল পরিষেবাগুলিকে হারিয়ে দিচ্ছে Gmail”।

শুধু যে মেল তাই না কোম্পানির জনপ্রিয় নেগিভেশান পরিষেবা Google Map ও আছে। আর এই সময়ে বিশ্বের এক নম্বর নেগিভেশান অ্যাপ হল এই গুগল ম্যাপ। আর জনপ্রিউ ইন্টারনেট ব্রাউজারও গুগলের Google Chrome।

আপনাদের মনে করিয়ে দি যে এই বছরের প্রথমেই মানে জানুয়ারি মাসে Gmail এর ডিজাইন নতুন করে সাজিয়েছে গুগল।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo