ATM বা ই-ব্যাঙ্কিং ফ্রডের পাল্লায় পরলে এখানে অভিযোগ করুন

Updated on 06-Feb-2019
HIGHLIGHTS

প্রায় প্রতিদিনই মোবাইল ব্যাঙ্কিং বা অনলাইনের মাধ্যমে অনেকেই দারুন সব অফারের কলের মাধ্যমে ফ্রডের পাল্লায় পরেন আর এই ক্ষেত্রে আপনার সঙ্গেও যদি এরকম হয়ে থাকে তবে আপনারা সঙ্গে সঙ্গে “ ডিজিটাল ন্যায়পাল” য়ে এর অভিযোগ করতে পারেন

বৈশিষ্ট্য

  • ব্যাঙ্কিং ন্যায়পালের অন্তর্গত ডিজিটাল ন্যায়পাল
  • কানপুরে ফ্রডের মামলা সব থেকে বেশি
  • অভিযোগের জন্য ফর্ম এল

 

অনলাইনে যত সুবিধা পাওয়া যায় তত অসুবিধা বা রিস্কও থেকে যায়। ব্যাঙ্কিং, ই-ব্যাঙ্কিং আর নতুন নতুন অ্যাপের মাধ্যমে মানুষ দারুন সব প্রস্তাব পান আর সেই সব কিছু পেতে গেলে ফ্রডের পাল্লায় পরেন। ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে এই সমস্যা সব থেকে বেশি দেখা গেছে। আর এই ক্ষেত্রে আপনারা এই বিষয়ে অভিযোগ সোজা ন্যায়পালে করতে পারনে। হ্যাঁ ডিজিটাল ব্যাঙ্কিংয়ে ফ্রডের সংখ্যা বারতে থাকায় আপনারা এই সমস্যা নিয়ে এখানে ডিরেক্টলি অভিযোগ জানাতে পারবেন। আপনারা এই বিষয়ে অভিযোগ “Digital Lokpal” য়ে করতে পারবেন।

আপনাদের বলে রাখি জে “Digital Lockpal” ব্যাঙ্কিংয়ের জন্য করা হয়েছে। আর এর সঙ্গে আপনাদের বলে রাখি জে উত্তর প্রদেশের কানপুরে এই মাসে 40 টির বেশি সাইবার ফ্রড মামলা পুলিসের কাছে আর ব্যাঙ্কের কাছে পৌঁছেছে। আর এই ডিজিটাল লোকপাল ব্যাঙ্কিং ফ্রডের সঙ্গে যুক্ত সব মামলা দেখবে আর এর সমাধান করবে। আপনাদের বলে রাখি জে ডিজিটাল লোকপাল কানপুরে RBI অফিসে বসবে।

পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্টে এই আইন তৈরি হয়েছে

পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট অ্যাক্টে এই পরিকল্পনা শুরু হয়েছে যেখানে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে তাড়াতাড়ি অভিযোগ নিয়ে ক্ষতিগ্রস্ত লোকেদের সাহায্য করবে। আর সেখানে ব্যাঙ্কের মাধ্যমে করা ডিজিটাল লেনদেনের বিষয়ে কোন রকমের সমস্যা থাকলে তা ব্যাঙ্কের লোকপাল পরিকল্পনাতে করা হবে। ডিজিটাল লেনদেনের জন্য লোকপালের কার্যালয় ব্যাঙ্কিং লোকপালের এই সময়ে 21টি কার্যালয় আছে। আর এর সঙ্গে আপনাদের আঞ্চলিক আধিকারিক ক্ষেত্রে গ্রাহকরা অভিযোগ করতে পারবেন।

এই ভাবে অভিযোগ করা যাবে

ডিজিটাল লেনদেনের অভিযোগ দেওয়ার জন্য RBI একটি ফর্ম নিয়ে এসেছে। যেখানে অভিযোগ কারি ফর্ম কাছাকাছি লোকপাল অফিসে জমা দিতে পারে। আর এর মাধ্যমে ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ, তার নাম, কোন সিস্টেমের মাধ্যমে সমস্যা হয়েছে আর অভিযোগ কারীর নাম, ঠিকানা, ফোন নাম্বার,ই-মেল, অভিযোগের ডিটেল সব কিছু দিতে হবে। আর ফর্মের সঙ্গে সব ডকুমেন্টের কপি দিতে হবে।

Connect On :