5G ব্যবহার করেও ইন্টারনেট চলছে শ্লথ গতিতে? দেখুন কী করলে বাড়বে নেটওয়ার্কের স্পিড

Updated on 16-May-2023
HIGHLIGHTS

5G ব্যবহার করেও ইন্টারনেটের স্পিড বাড়ছে না?

শ্লথ গতিতে চলছে ইন্টারনেট, কাজ করতে গিয়ে সমস্যায় জেরবার

সহজে ইন্টারনেটের স্পিড কমাতে চাইলে দেখুন কী কী করণীয়

কিছুদিন আগেই দেশে 5G পরিষেবা চালু হয়ে গিয়েছে। গত অক্টোবর মাসে Jio এবং Airtel -এর তরফে এই পঞ্চম জেনারেশনের নেটওয়ার্ক লঞ্চ করা হয়। ইতিমধ্যেই অনেকে এই 5G ব্যবহার করতে শুরু করে দিয়েছেন। আর হবে নাই বা কেন দেশের একাধিক শহরে এই পরিষেবা চালু হয়ে গিয়েছে।

অনেকেই এই 5G পরিষেবা ব্যবহার করতে গিয়ে নানা সমস্যার মধ্যে পড়ছেন। 5G হলেও অত্যন্ত শ্লথ গতিতে চলছে নেটওয়ার্ক। আর এর জেরে কাজ করতে বা অনলাইনে কনটেন্ট দেখতে অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে। 

এখন তো ইন্টারনেটই সব। কাজ করার জন্য বলুন বা পড়াশোনা কিছুই এটার সাহায্য ছাড়া চলে না। এমনকি অনলাইনে সিনেমা বা সিরিজ দেখতে গেলেও দ্রুত গতির ইন্টারনেটের প্রয়োজন হয়।

সেখানে দাঁড়িয়ে যদি ইন্টারনেটের স্পিড কমে যায় তাহলে তো হয়েছে! কিন্তু এমনটা হলে বিরক্ত হবেন না। কাজ যাতে বিঘ্নহীন ভাবে চলতে পারে, কোনও সমস্যা ছাড়া কাজ করতে পারেন তার জন্য কিছু টিপস মেনে ইন্টারনেটের স্পিড বাড়িয়ে নিলেই হবে। 

কী কী করলে ইন্টারনেটের গতি বাড়বে?

1. নেটওয়ার্ক পরিষেবা – 5G ব্যবহার করছেন কিনা ফোনে সেটা আগে যাচাই করে নিন। অনেক সময় আমরা মনে করি যে 5G পরিষেবা অন আছে কিন্তু সেটা নয়। তাই সেটিংসে গিয়ে দেখে নেবেন এই 5G পরিষেবা অন আছে কিনা। যদি না থাকে তাহলে সেটিংস ঠিক করে চালু করুন। 

2. ফোন রিস্টার্ট করুন – ফোনের ইন্টারনেটের গতি যদি অনেকক্ষণ ধরে ধীর গতিতে চলে তাহলে একবার ফোন রিস্টার্ট করুন। এতে অনেক সময় ইন্টারনেটের গতি বেড়ে যায়। 

3. অ্যাপ- অনেক সময় ফোনের ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ চললে ইন্টারনেটের স্পিড কমে যায়। তাই যে অ্যাপ ব্যবহার করছেন না সেই অ্যাপগুলো বন্ধ করে দিন। একাধিক অ্যাপ চললে বেশি ডেটা খরচ হয় তাই ইন্টারনেটের স্পিড কমে যায়। ফলে দ্রুত গতির ইন্টারনেট পেতে চাইলে এই অ্যাপগুলো বন্ধ করুন আগে। 

4. ফ্লাইট মোড – ফোনের ফ্লাইট মোড অন করে কিছু পর অফ করে দিন। এতেও অনেক সময় কাজ হয়। ইন্টারনেটের গতি বেড়ে যায় অনেকটা রিস্টার্ট হওয়ার মতোই সুবিধা পাবেন আর কী। 

5. নেটওয়ার্ক সেটিং রিসেট করুন – ফোনের ইন্টারনেট সেটিংস রিসেট করলে অনেক সময় ইন্টারনেটের গতি অনেকটাই বেড়ে যায়। এটা করলে মনে রাখবেন ফোন প্রথম থেকে আবার চালু হবে অর্থাৎ রিস্টার্ট হবে। ফলে তখন অনেক দ্রুত গতির ইন্টারনেট স্পিড পাবেন আপনি ফোনে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :