বাড়ছে চাঁদের সঙ্গে দূরত্ব, তাই বাড়বে এক দিনের সময়! একটি গবেষণা এমনই দাবি করেছে

Updated on 08-Jun-2018
HIGHLIGHTS

একটা সময় ছিল যা প্রায় আজ থেকে একশো কোটি বছর আগে সেই সময়ে পৃথিবীর সারা দিনের সময় ছিল ১৮ ঘন্টা

কথায় বলে ২৪ ঘন্টায় দিন। আর আমরা বলি এই তো মাত্র কটা ঘন্টা সারা দিনের কাজ সারতে যদি আরও একটি সময় পাওয়া যেত তবে বেশ হত। আর এবার মানুষের মনের এই কথা যেন শুনে নিয়েছে পৃথিবী। আর তাই হয়ত আর কিছু দিন বা কয়েক বছরের মধ্যে পৃথিবীর দিনের সময়সীমা বেরে হবে ২৪না ২৫ ঘন্টা! অবাক হচ্ছেন ভাবছেন তা কী করে সম্ভব? আর কেনই বা ভবিষ্যতের এরকম সম্ভাবনার কথায় শিলমোহর লাগিয়েছেন বিজ্ঞানীরা!

আমরা সবাই জানি যে , পৃথিবীর দিন রাতের হিসাব হয় তার গতির ওপরে মানে, পৃথিবীর আহ্নিক গতির মাপ ধিরে ধিরে বারছে কারন যত দিন যাচ্ছে একটু একটু করে পৃথিবীর চাঁদ তার থেকে দূরে সরে যাচ্ছে। আর তাই নিজের চার দিকে একবার ঘুরতে একটু হলেও বেশি সময় লাগছে পৃথিবীর। আর তাই ধিরে ধিরে বাড়ছে তার একদিনের সময় সীমা।

একটি আন্তর্জাতিক সংবাদ অনুসারে ইউনিভার্সিটি অফ ইউসকন্সিন-ম্যডিসন আর কল্মবিয়া ইউনিভার্সিটির বিজ্ঞানী আর গবেষকরা এমনই কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা বলেছেন যে একটা সময় ছিল যা প্রায় আজ থেকে একশো কোটি বছর আগে সেই সময়ে পৃথিবীর সারা দিনের সময় ছিল ১৮ ঘন্টা। তখন চাঁদ আর পৃথিবীর দূরত্ব ছিল কাছে আর তাই পৃথিবীর সারা দিনের সময়ও ছিল কম। আর ধিরে ধিরে চাঁদ আর পৃথিবীর দূরত্ব বারতে বারতেই আজকে আমাদের আকছে দিন ২৪ ঘন্টার।

আর ইউনিভার্সিটি অফ ইউসকনসিন-ম্যাডিসনের ভূবিজ্ঞানের অধ্যাপক স্টিফেন মেয়ার্স বলেছেন যে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব বারতে থাকার কারনেই আহ্নিক গতির সময়ও বাড়ছে আর তাই এবার দিন আরও লম্বা হচ্ছে। আর তাঁর মতে ভবিষ্যতে ২৫ ঘন্টা তে ১ দিন হবে।

আর এই গবেষণার ফলে চারিদিকেই চাঞ্চল্য তৈরি হয়েছে।

ভায়াঃ

Connect On :