শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহনের সঙ্গে হবে ‘ব্লাড মুন’! কবে জানেন?

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহনের সঙ্গে হবে ‘ব্লাড মুন’! কবে জানেন?
HIGHLIGHTS

সূর্যের আলো পৃথিবীর বায়ুমন্ডলে ছড়িয়ে পড়ায় চাঁদের গায়ে তা লাল আভা তৈরি করবে আর তাকেই বলে ব্লাড মুন

এই বিশাল মহাকাশে প্রায় রোজই হয়ত কোন না কোন নতুন বা মহাজাগতিগ ঘটনা ঘটে চলে। তার মধ্যে অনেকটাই হয়ত হয় আমাদের সৌর মন্ডল বা আমাদের মিল্কিওয়ের বাইরে। এর অনেক খবর যেমন আমাদের কাছে আসে অনেক খবর আবার আসেও না। আর এই সবের মাঝে কিছু এমন খবর থাকে যা হয় আমাদের এই পৃথিবীকে ঘিরে। আর এর মধ্যে অনেক কিছুই আমাদেরও অন্যান্য অনেক ঘটনার থেকে বেশি আকর্ষিত করে।

আর এর মধ্যে কিছু ঘটনা খুব রেয়ার না হলেও কখনও কখনও রেয়ার হয়ে ওঠে। নাহ আর ধোঁয়াশায় না রেখে এবার আপনাদের সি খবরের বিশেয় বলে দেওয়া যাক। আসলে আগামী মাসে হতে চলেছে এই এই শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। আর শুধু তাই নয় এর সঙ্গে এই গ্রহণ হবে আরও এক কারনে তাৎপর্য পূর্ণ। এই গ্রহনে এর সঙ্গে হবে ‘ব্লাড মুন’ও।

আগামী 27 জুলাই ভারতীয় সময় রাত 1টা 52মিনিটে শুরু হবে এই গ্রহণ আর এটি চলবে 1ঘন্টা 43মিনিট পর্যন্ত। মানে এই বার চাঁদের ওপর পৃথিবীর ছায়া পড়া আর তা পুরপুরি সরে যাওয়া এই সব মিলিয়ে প্রায় দের ঘন্টা ধরে চলবে এই গ্রাহন। যা কিনা এই শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্র গ্রহন।

শুধু তাই নয় সেই দিন হবে ‘রক্তচন্দ্র’ও। কী এই রক্তচন্দ্র বা ব্লাডমুন? আসলে সূর্যের আলো পৃথিবীর বায়ুমন্ডলে ছড়িয়ে পড়ায় চাঁদের গায়ে তা লাল আভা তৈরি করবে আর তাকেই বলে ব্লাড মুন। আর এবার অসাধারন আর অপার্থিব সেই দৃশ্য খব তাড়াতাড়ি দেখা যাবে।

এবার Cashify তে নিজেদের পুরনো মোবাইল বিক্রি করে সঙ্গে সঙ্গে টাকা পান। 200টাকার এক্সট্রাক্যাশব্যাকে পাওয়ার জন্য DIGIT কোডের ব্যাবহার করুন।  

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo