এবার ‘ফোল্ডেবেল ড্রোন’ কম জায়গার মধ্যে থেকেও জায়গা বানিয়ে নেবে

এবার ‘ফোল্ডেবেল ড্রোন’ কম জায়গার মধ্যে থেকেও জায়গা বানিয়ে নেবে
HIGHLIGHTS

অন্যান্য ড্রোনের তুলনায় এই ফোল্ডেবেল ড্রোন সহযে ফোল্ড হয়ে যায় আর এই কারনে এটি কম জায়গা দিয়েও সহযে নিজের কাজ করতে পারে, আর এর সঙ্গে এটি মার্কিন ড্রোন ভালভাবে এই ধরনের রাস্তা দিয়ে যেতে পারে

সুইজারল্যান্ডের Zurich আর Ecole Polytechnique Federale de Lausanne (EPFL) University র রিসার্চ থেকে সম্প্রতি 4টি প্রপলারের সঙ্গে একটি quadrotor ডিজাইন করেছে যা নিজে থেকেই রিসেট হয়। আর এর সঙ্গে এই মোবাইল আর্মসে নির্ভর আর এটি মনোক্রোমের কাছে ফোল্ড হয়ে যায় আর এটি সার্ভ ম্যাটার্সের ফলে সম্ভব হয়েছে।

বৈজ্ঞানিকদের তৈরি করা এই ড্রোন নিজের উড়ানের  মাঝে নিজেরা  সরু রাস্তা দিয়ে ওড়ার সময়ে নিজেদের ছোট করে নিতে পারে আর রাস্তা ঠিক হলে আবার নিজেদের আগের চেহারয় ফিরিয়ে নিয়ে যেতে পারে। আর এই ভাবে এটি ফ্লাইং রিবোট ‘ রেসকভারি টিম’ য়ে কাজ করতে পারে। আর এর সঙ্গে এটি ভূমিকম্প বা আগুন লাগার সময়ে বিল্ডিংসে গিয়ে আটকে থাকা মানুষদের সাহায্য করতে পারে।

আপনাদের জানিয়ে রাখি যে রিসার্চাররা এই ড্রোন তৈরি করার সময়ে পরীক্ষাতে দেখেছেন যে এটি ওড়ার সময়ে সরু রাস্তাদিয়ে যাওয়ার সময়ে নিজের ডানা গুটিয়ে নেয়, আর আবারা সঠিক রাস্তা এলে ডানা ঠিক করে নেয়। এই ড্রোনের স্ট্যান্ডার্ড কনফিগারশান X-Shapedযার মধ্যে চারটি আর্ম বাইরে থাকে আর প্রপেলার একে অপরের সঙ্গে widest possible distance কাজ করে।

যে কোন সরু রাস্তা দিয়ে যাওয়ার সময়ে এই ড্রোন “H” shape নেয় আর সব আর্ম একই অ্যাক্সিসে নিয়ে লাইন আপ করে। আর এর সঙ্গে সব আর্ম বডির কাছে একদম এর সঙ্গে যুক্ত থাকে আর ফোল্ড হওয়ার পড়ে “o” শেপের হয়ে যায়। আর ভবিষ্যতে রিসার্চাররা এই ড্রোনের ওপড়ে আরও কাজ করার কথা ভাবছেন যাতে এটি তিন দিক থেকেই ফোল্ড হয়ে যায়।

Digit.in
Logo
Digit.in
Logo