এবার মহাসাগরের মহাজীবন জানতে সাহায্য করবে MIT’র রোবোট মাছ

এবার মহাসাগরের মহাজীবন জানতে সাহায্য করবে MIT’র রোবোট মাছ
HIGHLIGHTS

SoFi নামের এই রোবোট মাছটি জেনেরিক ফিস ডিজাইনের এটি সাদা রঙের আর এত ওজন 1.6 kg আর এটি 47 cm লম্বা

এবার মহাসাগরের জীবন জানার জন্য এসে গেল ‘রোবোট মাছ’। বিজ্ঞানীরা বুধবার জানিয়েছেন যে তাঁরা একটি রিমোট কন্ট্রোল দ্বারা চালিত রোবোট তৈরি করতে সফল হয়েছেন। যা খুব দ্রুত কোরালদের অঞ্চলে আর মাছেদের মধ্যে যেতে পারবে। আর এর সঙ্গে হাই রেজিলিউশানের ছবি আর ভিডিও তুলতে পারবে। আর এই ছবি তোলার জন্য এই রোবোটের নাকে একটি ক্যামেরা দেওয়া হয়েছে। Amazon Samsung Carnivalঃ এই জিনিস গুলির ওপর আজকে ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

SoFi নামের এই রোবোটটি তাড়াতাড়ি সাঁতরাতে পারে, উপর নীচে যাওয়া এসবই করতে পারে। এটি যেভাবে জলে চলাচল করে তা প্রায় আসল মাছের মতনই। একটি মোশান পাম্পনিং বেলুনের দুটি মাধ্যমে দেওয়া হয়েছে আর একটি ছোট মোটর এর ভেতরে আছে আর এসবের মাধ্যমেই এটি জলে চলাচল করতে পারে। SoFi জেনেরিক ফিস ডিজাইনের এটি সাদা রঙের আর এত ওজন 1.6 kg আর এটি 47 cm লম্বা।

SoFi'র (soft artificial muscle) য়ের লেজটি সিলিকন ইলেস্টোমারের মাধ্যমে তৈরি হয়েছে এটি আসলে এক ধরনের রবার। এর নাকটি ইলেকট্রনিক জিনিস দিয়ে তৈরি করা হয়েছে।

রোবোটিকের বিখ্যাত লেখক  Robert Katzschmann,  বলেছেন যে, “SoFi য়ের উচ্চারন অনেকটাই সোফিয়ার মতন, আর এর কারন শুধু এই রোবোট মাছ নয় এর কারন সেই মেয়েটি যাকে আমি হাই স্কুলে খুব পছন্দ করতাম”।  CSAIL’র  (Computer Science and Artificial Intelligence Laboratory) ডিরেক্টার Daniela Rus বলেছেন যে, “ এর নাম এরকন কারন এটি একটি রোবোটিক গ্লাইড যা জলের ভেতর যেতে পারে”।

SoFi একটি ওয়াটার প্রুফ সুপার নিন্টেন্ডো কন্ট্রোলারের মাধ্যেম প্রায় 70 ফিট দূর থেকে অপারেট করা যায়। SoFi য়ের ওপর CSAIL য়ের রিসার্চ দক্ষিণ প্রসান্ত মহাসাগরে কোরাল আর কোস্টাল জলের কাছে হবে। যা তৃতীয় বৃহত্তম দ্বীপ। এই আন্ডার ওয়াটার রোবোট নেভিগেটার 60 ফিট গভীরতায় প্রায় 40 মিনিট অব্দি থাকতে পারে।

এই রোবোটটি প্রায় মাছের মতন প্রাকৃতিক ভাবে সাঁতরাতে পারে।

Via

ইমেজ সোর্সঃ

Digit.in
Logo
Digit.in
Logo