অপুর ট্রিলজি-র চতুর্থ পার্ট অভিযাত্রিক, স্বীকৃতি দিল কেন্দ্র

Updated on 27-Oct-2022
HIGHLIGHTS

অভিযাত্রিক ছবিটিতে দেখা গিয়েছে অর্জুন চক্রবর্তীকে

ইতিমধ্যেই ছবিটি ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছে

এবার পেল নয়া খেতাব, অপুর ট্রিলজির শেষ ভাগ হল এই ছবি মত কেন্দ্রের

অভিযাত্রিক ছবিটিতে অভিনয় করেছিলেন অভিনেতা Arjun Chakraborty। পরিচালনার দায়িত্বে ছিলেন শুভ্রজিৎ মিত্র। এই ছবিটি জাতীয় পুরষ্কার পেয়েছে। কুড়িয়েছে দর্শকদের প্রশংসা। এবার মিলল নতুন খেতাব। কেন্দ্র নয়া স্বীকৃতি দিল এই ছবিটিকে। জানানো হয়েছে Satyajit Ray পরিচালিত অপুর ট্রিলজির শেষ ভাগ হিসেবে গণ্য করা হবে এই ছবিটিকে।

পথের পাঁচালী বা বলা ভালো অপুর ট্রিলজির তিনটি ছবিই দর্শকদের দারুন কাছের এবং পছন্দের। নস্টালজিয়ারও বটে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা পথের পাঁচালী বাংলার সাহিত্য ভান্ডারের অন্যতম সেরা সম্পদ। আর সেখান থেকেই বানানো হয় পথের পাঁচালী, অপুর সংসার এবং অপরাজিত। আজও পথের পাঁচালী নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে কাশবনের মধ্যে দিয়ে ভাই বোনের ট্রেন দেখার জন্য দৌড়। কিংবা বৃষ্টি ভেজার সেই দৃশ্য। অভিযাত্রিক সিনেমায় সেই সবটুকুই ফুটে উঠেছিল। পরিচালক নতুন করে যেন নস্টালিজিয়া উসকে দিয়েছিল।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই ছবির প্রিমিয়ার হয়েছিল গত বছর, অর্থাৎ 2021 সালে। পরে এটি সিনেমা হলে মুক্তি পায়। এখানে অর্জুন চক্রবর্তী ছিলেন অপুর ভূমিকায় এবং Ditipriya Roy ছিলেন অপর্ণার চরিত্র। Arpita Chatterjee ছিলেন লীলার ভূমিকায় এবং Sabyasachi Chakroborty শঙ্করের। Sreelekha Mitra অভিনয় করেন রানুদির চরিত্রে।

গৌরাঙ্গ জালান ছবিটির অর্থাৎ অভিযাত্রিক এর পরিচালনা করেছেন। এখানে ধরা পড়েছে অপু এবং তার ছেলের রসায়ন। তাদের সম্পর্কের ওঠা পড়ার গল্প। সুপ্রতিম ভোল ছিলেন সিনেমাটোগ্রাফার হিসেবে। আর এই ছবিকেই এবার কেন্দ্রীয় সরকার অপুর ট্রিলজির শেষ ভাগ হিসেবে স্বীকৃতি দিল। আর এই বিষয়ে পরিচালক জানান তিনি দারুন আনন্দিত, এই ছবির জন্য এটা গর্বের বিষয়।

Connect On :