টাটা ইলেক্ট্রনিক্স গাড়িতে ফোকাস করছে

Updated on 10-Oct-2017
HIGHLIGHTS

কোম্পানি লম্বা ড্রাইভিং রেঞ্জের সঙ্গে ইলেকট্রিক বটন নিয়ে আসার তোড়জোড় করছে

টাটা মোটর্স ইলেক্ট্রিক গাড়িতে বেশি ফোকাস করছে। সম্প্রতি কোম্পানি এনার্জি এফিসিয়েন্সি সার্ভিস লিমিটেট (Energy Efficiency Services Ltd) এর একটি কন্ট্র্যাক্ট পেয়েছে। যাতে ভারতীয় গাড়ি তৈরির কোম্পানি মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা মোট 10,000 EVs(ইলেক্ট্রনিক গাড়ি) এর সাপ্লাই করার।

টাটা বোল্ট আর টাটা টিয়াগো ইলেক্ট্রনিক মডেলের প্রোডাকশানও এই সময় চর্চায় আছে। আর ভারত সরকার সমস্ত টাটা ইলেক্ট্রিক টিগার রেডানের সাপ্লাই করানোর চেষ্টা করছে। আগের রিপোর্ট অনুসারে আশা করা হচ্ছে যে টাটা ন্যানো তাদের প্রথম ইলেক্ট্রনিক গাড়ি হিসাবে নিয়ে আসবে।

এবার অটোকার ইন্ডিয়ার একটি রিপোর্টে বলা হয়েছে যে, টাটা মোটরস ভারতে ক্যাব সেগমেন্টে ন্যানো ইলেকট্রিক ড্রাইভট্রেনের সঙ্গে আনবে। টাটা ন্যানোর প্রথম জেনেভা মোটর শো, ২০১০ সালে একটি ইলেক্ট্রিক কনসেপ্ট হিসাবে দেখানো হয়েছিল।

এবার কোম্পানি তাদের সহকারী মহিন্দ্রা e2o এর থেকে বেশি ড্রাইভিং রেঞ্জের সঙ্গে ইলেক্ট্রিক জান নিয়ে আসারা পরিকল্পনা করছে। বর্তমানে মহিন্দ্রা e2o কে নাগপুরে ওলা ক্যাব আর বেঙ্গালুরুতে ক্যাব সার্ভিস প্রোভাইডার লিথিয়াম নিয়োগ করা হয়েছে।

টাটা ন্যানো ইভি(EV) কনসেপ্টে একটি সুপার পলিমার লিথিয়াম ব্যাটারির ব্যাবহার করা হয়েছে। আর ১৬০ কিমি প্রতি চার্জ সাইকেল ড্রাইভিং রেঞ্জ যুক্ত। টাটা টিয়াগো ইভি(EV), ৮৫ কিলোওয়াট ইলেক্ট্রিক মোটর যুক্ত, ২০০ এনএম ট্র্যাক আর ১০০ কিমির হাইব্রিড রেঞ্জ দেয়। 

Connect On :