20 হাজার টপকাল Tata Tiago Ev-র বুকিং, আগামী মাসেই শুরু ডেলিভারি?

20 হাজার টপকাল Tata Tiago Ev-র বুকিং, আগামী মাসেই শুরু ডেলিভারি?
HIGHLIGHTS

2022 সালের সেপ্টেম্বর মাসে লঞ্চ হয়েছে Tata Tiago Ev

এটি ভারতের সব থেকে সস্তা এবং লম্বা রেঞ্জের গাড়ি

এই গাড়ির ডেলিভারি 2023 সালের জানুয়ারি মাস থেকে শুরু হবে

2022 সালের সেপ্টেম্বর মাসে Tata তাদের নতুন ইলেকট্রিক ভেহিকেল Tata Tiago Ev লঞ্চ করেছে দেশে। ভারতে এখন ইলেকট্রিক গাড়ির চাহিদা ঊর্ধ্বমুখী। একদিকে যখন পেট্রোল ডিজেলের দাম বাড়ছে তখন অন্যদিকে বাড়ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। আর সেই বাজারকে ধরার জন্য Tata এই গাড়িটিকে লঞ্চ করে। 8.49 লাখ টাকা থেকে এই গাড়িটির দাম শুরু হচ্ছে। লঞ্চ হওয়া পরই এই গাড়ির বুকিং ইতিমধ্যেই 20 হাজার ছাড়িয়ে গিয়েছে।

Tata -এর তরফে জানানো হয়েছে এটি ভারতের সব থেকে সস্তার ইলেকট্রিক গাড়ি। এই 20,000 এর মধ্যে যাঁরা প্রথমবার গাড়ি কিনছেন তাঁদের সংখ্যাই হল 25%। 170টি শহরে উপলব্ধ হয়েছে এই গাড়ির। যেদিন এই গাড়িটিকে লঞ্চ করে টাটা সেদিনই 10,000 বুকিং ছাড়িয়ে গিয়েছিল এই EV-এর।

Tata-এর তরফে জানানো হল যে প্রথম 20,000জন এই গাড়িটিকে বুক করেছেন তাঁরা এটি প্রারম্ভিক মূল্যে পেয়ে যাবেন। যদিও প্রথমে বলা হয়েছিল যে 10,000জনকে এই সুবিধা দেওয়া হবে। তবে জানা গিয়েছে আগামী মাস থেকে এই গাড়ির দাম বাড়তে চলেছে। তেমনই ঘোষণা করেছে টাটা।

Tata Tiago Ev

Tata Tiago Ev তে কী কী ফিচার মিলবে? 

এই গাড়িতে গ্রাহকরা দুটি ইঞ্জিন অপশন পেয়ে যাবেন। একটি ইঞ্জিন হল 24 kWh -এর, এটির সাহায্যে গাড়িটি ফুল চার্জ থাকাকালীন 315 কিলোমিটার চলতে পারবে, অর্থাৎ এই রেঞ্জ দেবে। অন্যদিকে, আরেকটি ইঞ্জিনে মিলবে 19.2 kWh যার সাহায্যে মিলবে 250 কিলোমিটার যাওয়ার ক্ষমতা। গ্রাহকরা এই গাড়িটিকে চার ভাবে চার্জ দিতে পারেন। প্রথমত 15 অ্যাম্পিয়ারের সকেট, 3.3 কিলোওয়াট এসির চার্জার, 7.2 এসির হোম চার্জার এবং ডিসি ফাস্ট চার্জার দিয়ে এটিকে চার্জ দেওয়া যাবে।

এই গাড়ির সঙ্গে গ্রাহকরা 50কিলোওয়াট ফাস্ট চার্জার পাবেন যার সাহায্যে 10 থেকে 80% চার্জ হয়ে যাবে এই ব্যাটারি তাও মাত্র 57 মিনিটে। অর্থাৎ এক ঘণ্টার কম সময়ে। এই সংস্থার চেয়ারম্যান এন চন্দ্রশেখরন জানিয়েছেন যে দিন দিন Tata- এর ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়ছে বাজারে। চলতি বছরে এই সংস্থার 19,500ইলেকট্রিক ভেহিকেল বিক্রি হয়েছে যেখানে গত বছর সংখ্যাটা ছিল 5,000। তিনি আরও জানিয়েছেন যে আগামী বছর তাঁদের লক্ষ্য হল 50,000 ইভি বিক্রি করা।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo