Tata group এর দারুন সিদ্ধান্ত! এবার চিনকে টেক্কা দিতে বানাবে iPhone

Updated on 10-Sep-2022
HIGHLIGHTS

ভারতে উৎপাদন করা হবে আইফোন

চিনকে টক্কর দিতে দেশে আইফোন উৎপাদন করবে টাটা গ্রুপ

তাইওয়ানের সংস্থার সঙ্গে আলোচনা শুরু করল টাটারা

Tata Group ভারতে iPhone তৈরি করতে পারে। ভারতে এই সংস্থা তাইওয়ানের টেক সংস্থার সঙ্গে যুক্ত হয়ে আইফোন তৈরি করবে বলেই জানা গিয়েছে। চিনের বাইরে আইফোন তৈরি করতে চায় অ্যাপেল (Apple)। যেহেতু চিন এবং আমেরিকার মধ্যে সমানেই উত্তেজনা বেড়ে চলেছে তাই এমন সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সংস্থা। অন্যদিকে করোনার কারণে চিনে বারবার লকডাউন হচ্ছে একাধিক শহরে, সেই কারণে ব্যাহত হচ্ছে উৎপাদন। তাই এমন পরিস্থিতিতে পরেই অ্যাপেল ভারতে আইফোন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। টাটা গ্রুপ টিম কুকের সংস্থাকে এই বিষয়ে সাহায্য করবে।

ভারতে টাটা গ্রুপ একাধিক জিনিস তৈরি এবং বিক্রি করে থাকে। এবার সেই তালিকায় যোগ হতে চলেছে মোবাইল ফোন। ফোন উৎপাদনের বিষয়েও এবার হাতে খড়ি হতে চলেছে এই সংস্থার। গোটা বিষয় নিয়ে তাই আপাতত টাটার সঙ্গে বিদেশের Wistron Corp এর আলোচনা চলছে। বিদেশ থেকে ফোনের যে যন্ত্রগুলো আসবে, সেগুলো এই দেশে টাটা গ্রুপ অ্যাসেম্বল করবে। এছাড়া তাইওয়ানের সংস্থার থেকে জিনিস তৈরি থেকে সাপ্লাই চেন সহ অ্যাসেম্বলি বিষয়ে সাহায্য নিতে পারে টাটা গ্রুপ।

যদিও এখনও গোটা বিষয়টাই আলোচনার পর্যায় রয়েছে তবুও মনে করা হচ্ছে ভারতীয় সংস্থা হিসেবে টাটারাই এই কাজের বরাত পাবে আগামীদিনে। এতদিন Wistron এবং Foxconn নামক দুটি সংস্থা এক বিষয়ে কাজ করত। এই সংস্থা ভারতে এবং চিনে আইফোন উৎপাদন করে।

তাই যদি টাটা গ্রুপ এই বরাত পায়, তাহলে চিনকে টেক্কা দেওয়ার দারুন সুযোগ থাকবে ভারতের হাতে। Apple যদি ভারতে ফোন অ্যাসেম্বল করার সিদ্ধান্ত নেয় তাহলে সেটা অন্যান্য সংস্থাকে যে অনুপ্রাণিত করবে সেটা বলাই বাহুল্য। আর এতদিন চিন যে এক চেটিয়া ভাবে বিশ্বব্যাপী ফোন থেকে গাড়ি, কিংবা অন্যান্য প প্রোডাক্টের হাব হয়ে উঠেছে সেটা বাধা পাবে।

যেহেতু করোনা পরবর্তী সময়ে আমেরিকার একটা টানাপোড়েন চলছে সেহেতু একাধিক সংস্থাই চিনের সঙ্গে ক্রমে সম্পর্ক ছিন্ন করছে। তবে এটা ঠিক যতই ভারতে আইফোন উৎপাদন শুরু হোক, অধিকাংশ উৎপাদন চিন থেকেই করা হবে। তবে ভারতের সঙ্গে অ্যাপেলের এখনও আইফোন তৈরি করার চুক্তি ফাইনাল হয়নি। পুরো বিষয়টি এখন আলোচনার পর্যায়ে আছে। একটি প্রকাশিত রিপোর্ট থেকে এই সব বিষয়ে জানা গিয়েছে। ভারতে Wistron এর মালিকানা কিনবে কিনা টাটারা সেটা এখন ভাবছে। সিদ্ধান্ত নেওয়া হলে তৈরি হবে কোম্পানি। দীর্ঘদিন ধরে যে এই আমেরিকান সংস্থা চিনের থেকে নির্ভরতা কমাতে চাইছিল অবশেষে সেই লক্ষ্যে দিকে এগোল তারা। তবে লক্ষ্যে পৌঁছানোর জন্য টাটা গ্রুপকে অনেকটা হাঁটতে হবে।

Connect On :