এই WhatsApp স্ক্যামের বিষয়ে জানেন কী? SBI এই বিষয়ে জানিয়েছে

Updated on 14-Mar-2019
HIGHLIGHTS

সম্প্রতি State Bank of India মানে SBI তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ইউজার্সদের সাবধান করে WhatsApp Scam য়ের কথা বলেছেন

হাইলাইট

  • WhatsApp মেসেজ নিয়ে SBI ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডারদের সাধান করেছে
  • নতুন WhatsApp স্ক্যাম জানা গেছে
  • ফ্রড হলে কিছু শর্ত পরিপ্রেক্ষিতে ব্যাঙ্ক রিকভারি দেয়

 

State Bank of India (SBI) তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডারদের WhatsApp messagers নিয়ে সচেতন করে বলেছে যে এখানে আশা কিছু মেসেজ থেকে সচেতন করেছে আর যেখানে ব্যাঙ্ক ডিটেলস কোন ভাবে কারও সঙ্গে শেয়ার করতে বারন করেছে। SBI বলেছে যে তাদের খবর অনুসারে জানা গেছে যে WhatsApp বা অন্য সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে ইউজার্সদের OTP র বিষয়ে বলতে গিয়ে বলেছেন। হ্যাঁ কিছু নতুন হোয়াটসঅ্যাপ স্ক্যামের বিষয়ে আপনাদের জানিয়ে রাখি।

এই WhatsApp Scam আসলে কী?

এই স্ক্যামে ইউজার্সদের প্রথমে জানানো হয় বা কোন ভাবে তাদের বিশ্বাস জিতে নেওয়া হয় আর তার পরে অরিজিনাল OTP পাঠাতে বলা হয়। কিছু ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ মেসেজে একটি লিঙ্ক করার হয় যা ব্যাকগ্রাউন্ডে malicious app ইন্সটলেশানের সঙ্গে দেখা যায়। আর এই malicious appয়ের সাহায্যে ফোনে OTP  নিয়ে নেওয়া যায় আর এটি এই স্ক্যামের দ্বিতীয় পার্ট।

প্রথম পার্টে ফ্রডরা ব্যাঙ্ক কর্মচারী হয়ে ইউজার্সদের তাদের ডেবিট বা ক্রেডিট কার্ড রিনিউ আর আপগ্রেড করার বিষয়ে বলে। আর এর পরে ইউজার্সদের সেই ক্রেডিট কার্ড আর ডেবিট কার্ড নম্বর, CVV, কার্ড এক্সপায়ারি ডেট চাওয়া হয়, আর এসবের পরে বলা হয় যে ব্যাঙ্ক তা আপগ্রেড করছে। আর এর পরে ইউজার্সদের কাছে SMS বা হোয়াটসঅ্যাপ মেসেজ যায় আর সেই বিষয়ে প্রোডাক্ট দেয় আর যেখানে কার্ড আপগ্রেডেশানের বিষয়ে নিশ্চিত করা হয়।

আর স্ক্যামের সেকেন্ড পার্টে SMS বা হোয়াটসঅ্যাপ টেক্সট আসে যেখানে ইউজার্সদের কার্ড আপগ্রেডেশানে ক্লিক করতে হয়। SMS লিঙ্কে একটি ম্যালওয়্যার আসে যা OTP র ফ্রডের কাছে রিডিরেক্ট করে দেয়। ফ্রডকারি ব্যাক্তি ইউজার্সদের প্রথমে তাদের কার্ড নাম্বার, CVV, কার্ড এক্সপায়ারি ডেট লুকিয়ে নেয় আর এবার আনঅথরাইজড ট্রাঞ্জাকশান করতে পারে। ট্রাঞ্জাকশান অথেন্টিকেশানের জন্য OTP ইউজারদের কাছে যায় আর সেখানে OTP ম্যালওয়্যার হিসাবে ফ্রডদের ফোনে আসে। আর এর পরে একটি OTP র মাধ্যমে তারা সহজেই ট্রাঞ্জাক্সান করতে পারে।

আপনারা কী এই হারিয়ে যাওয়া টাকা ক্লেম করতে পারেন?

আর এই ক্ষেত্রে আপনাদের জানিয়ে রাখি যে এই সব হওয়ার 3 দিনের মধ্যে আপনাদের এর রিপোর্ট করে নিজের অ্যামাউন্ট রিফান্ডের জন্য ক্লেম করতে পারবেন। আর রিপোর্ট করার জন্য আপনাদের 1-800-111109 য়ে কন্টেক্ট করে অফিসিয়ায়লি নিজের ফ্রডের ডিটেল ব্যাঙ্ককে দিতে হবে। আর এর সঙ্গে আপনারা SMS করে ‘প্রবলেম’ টাইম করে তা  9212500888 পাঠাতে পারবেন। আর এছাড়া Twitter য়ের মাধ্যমে “SBICard_Connect য়ে রিপোর্ট করতে পারবেন।

SBI বলেছে যে আপআন্রা যদি কোন ফ্রড SBI য়ের তরফে ভুল হয় তবে ইউজার পুরো কম্পেনশেসান পাবেন তা সে তারা রিপোর্ট করুক কি না করুক। তবে ইউজার নিজে স্বেচ্ছায় যদি কোন ডিটেল কাউকে শেয়ার করেন তবে সেই বিষয়ে কোন রকমের কম্পেনসেশান করা হবে না।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :