লাল গ্রহে ‘ মাকড়সার রহস্য’! কি পেলেন বিজ্ঞানীরা জানেন!

Updated on 20-Jul-2018
HIGHLIGHTS

ঐ মাকড়সার ঝাঁক আসলে কার্বন ডাই অক্সাইডের আইস ক্যাপ

আমাদের সৌর জগতের যত গ্রহ বা উপগ্রহ আছে তার মধ্যে মানুষের সব থেকে বেশি আগ্রহ মনে হয় মঙ্গল নিয়েই। মঙ্গলে বিভিন্ন জান পাঠানো বা উপগ্রহের মাধ্যমে মঙ্গলের বিভিন্ন খবর নেওয়া আর তার মধ্যে প্রায় প্রতিদিনই কোন না কোন নতুন খবরের অনুসন্ধান মানুষের জিজ্ঞাসু মণের পরিচয়ই দেয়। আর প্রায়ই আমাদের সৌর জগতের এই ‘লাল গ্রহ’ নিয়ে আমাদের মনের অনেক প্রশ্ন আর অনেক সময়ে নতুন তথ্য আমারা পেতে থাকি। আর সম্প্রতি আরও একবার মঙ্গলের বিষয়ে একটি নতুন খবর নাসার একটি ছবির মাধ্যমে সামনে এসেছে।

সম্প্রতি নাসার একটি ছবিতে দেখা গেছে মঙ্গলে মাকড়সা ঝাঁকের। গত 13 মে র এই ছবি এত দিনে সামনে নিয়ে এসেছে নাসা।  ছবিতে দেখা গেছে যে মঙ্গলের দক্ষিণ মেরুতে মাকড়সার ঝাঁক দেখা গেছে, আর এই ছবি দেখে সবাই যে চমকাবেন এই বিষয়ে কোন সন্দেহ নেই। তবে এই বিষয়ে ডিটেলে বলার আগে আপনাদের এটা বলে রাখি যে ছবিতে দেখা এই মাকড়সার ঝাঁক আদতে কিন্তু মাকড়সা নয়। তবে কী? আর এই ছবি আপনারা এখানেও দেখতে পারবেন।

নাসার ওয়েবসাইটে এই ছবিটি দেখা গেছে। সেখানেই এই রহস্যের উত্তরে জানানো হয়েছে যে ঐ মাকড়সার ঝাঁক আসলে কার্বন ডাই অক্সাইডের আইস ক্যাপ। শীতকালে ঐ দিকে মাকড়সার চিহ্ন তৈরি হয়েছিল শীত শেষে সূর্যের আলোতে ধীরে ধীরে ঐ দাগগুলি ফুটে ওঠে মঙ্গলের ঐ অঞ্চলের মাটিতে। সেই ছবিই ধরা পড়েছে নাসার ক্যামেরাতে। দেখে মনে হচ্ছে যেন মাকড়সার ঝাঁক সার বেধে আছে।

তবে এই প্রথম নয় এর আগেই বিভিন্ন কারনে মঙ্গলে রহস্য ঘনিভূত হতে দেখা গেছে একসময় তো লাল গ্রহে প্রানের সন্ধানও করেছেন বিজ্ঞানীরা। তবে প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে লাল গ্রহের রহস্যও সমাধানের চেষ্টায় আছেন তারা। আর তার ফলেই মঙ্গলের মাকড়সা জালের রহস্য সহজেই উন্নমোচিত হল বিজ্ঞানের চোখে।

ইমেজ সোর্সঃ

Connect On :