খুব তাড়াতাড়ি শেষ হবে এই গ্রহ, মহাকাশ টেলিস্কোপ Hubble য়ের থেকে এই বিষয়ে জানা গেছে

Updated on 17-Dec-2018
HIGHLIGHTS

অ্যাস্ট্রোনমার্সরা এমন একটি গ্রহ পেয়ছেন যা খুব তাড়াতাড়ি ধ্বংস হয়ে যাবে, মহাকাশের টেলিস্কোপ Hubble য়ের সাহায্যে এই বিষয়টি জানা গেছে যে এই গ্রহটি নেপচুনের আকারের আর এটি তাড়াতাড়ি সম্পূর্ণ ভাবে ধ্বংস হতে পারে

অ্যাস্ট্রোনমার্সরা Hubble Space Telescope য়ের মাধ্যমে এমন একটি গ্রহের বিষয়ে জেনেছেন যা খুব তাড়াতাড়ি ধ্বংস হতে দেখা যাচ্ছে। আর এই শেষ হওয়া গ্রহের নাম GJ 3470b বলা হয়েছে। গবেষকদের কথা সত্যি হলে এই গ্রহ নিজের বায়ুমন্ডলে শেষ হয়ে যাচ্ছে। আর এই রকম হওয়ার পড়ে শেষে এটি ছোট একটি গ্রহে পরিনত হয় আর এও হতে পারে যে এটি সম্পূর্ণ ভাবেই ধ্বংস হয়ে যাবে।

আর GJ 3470b গ্রহটি সেই গ্রহর মধ্যে জার বিষয়ে আমরা জানতে [এরেছি। এটি নেপচুনের গ্রহের মতন আকারেরি। আর আপনাদের বলে রাখি যে এর আগেও একটি গ্রহ পাওয়া গেছিল যা এই আকারের ছিল তবে সেটি আমাদের সৌরমন্ডলের গ্রহ ছিল। গবেষকরা এই গ্রহের তুলনায় GJ 34 70b 100গুন বেশি তাড়াতাড়ি শেষ হচ্ছে।

আপনাদের বলে রাখি যে এই ভাবে এই খবর গবেষকরা ‘অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স’ নামের একটি পত্রিকাতে এই বিষয়ে জানিয়েছেন। আর এই পত্রিকাতে একটি গবেষণা বিষয়ক ক্ষেত্রে এই লেখাটি প্রকাশিত হয়েছে। অ্যাস্ট্রোনমার্সরা বলেছেন যে এই গ্রহের গতি আর দূরত্বে নিজের নক্ষত্রকে পরিক্রমা করে আর এথেকে পরিষ্কার ভাবে জানা গেছে এটি ভবিষ্যতে লম্বা সময়ের জন্য নিজের সৈর মন্ডলের অংশ থাকবে বা খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাবে।

আমেরিকার Johns Hopkins University র প্রফেসার David Sing বলেছেন যে, “Gj 3470b এখনও পর্যন্ত দেখা অন্য গ্রহের তুলনায় নিজের কক্ষে বেশি দ্রুত পরিক্রমা করে/ আর আগামী কয়েক আরব বছরে এই গ্রহটি শেষ হতে পারে”। আর এর সঙ্গে তিনি এও বলেন যে প্রমানিত হয়েছে যে এই গ্রহটি নিজের অংশের একটি গুরুত্বপূর্ণ অংশ ধ্বংস শেষ হতে পারে।

প্রফেসার David Sing অনুসারে এই গ্রহ তাদের বায়ুমন্ডলে শেষ হয়ে যাবে। আর এর সঙ্গে এটি ছোট গ্রহ হয়ে যাবে। আর প্রফেসার বলেছেন যে এই বিষয়ে আরও ভাল করে জানা শুরু হয়েছে যে গ্রহটি কি দিয়ে তৈরি। আর এর সঙ্গে এই গ্রহ কিসের দ্বারা প্রভাবিত তা জানা গেলে এই বিষয়ে জানা যেতে পারে, আর এর পড়ে এই বিষয়ে আরও বিস্তৃত জানা যেতে পারে।

Connect On :