প্রযুক্তি বিষয়ে এমন কিছু ভুল ধারনা যা আমরা সচরাচর করে থাকি

Updated on 12-Nov-2018
HIGHLIGHTS

আমাদের প্রতিদিনের ব্যাবহারে প্রযুক্তি সংক্রান্ত এমন অনেক ধারনা থাকে যা আদতে ভুল, আর আজকে আমরা সেই সব বিষয়েই কিছু কথা বলব

এই সময়ে আমাদের জীবনের সর্বত্র প্রযুক্তি যুক্ত হয়ে আছে। এমন কোন দিক নেই যা প্রযুক্তি হীন, আর এই প্রযুক্তি যে আমাদের সর্বত্র অনেক সাহায্য করছে সেই বিষয়েও কোন সন্দেহ নেই। তবে আমাদের প্রতিদিনের ব্যাবহারে প্রযুক্তি সংক্রান্ত এমন অনেক ধারনা থাকে যা আদতে ভুল। আর আজকে আমরা সেই সব বিষয়েই কিছু কথা বলব।

প্রযুক্তি সংক্রান্ত ৫ টি ভুল ধারনা

১। ডেক্সটপ রিফ্রেস

আমরা অনেক দিনই ডেক্সটপ ব্যাবহার করি আর আমাদের সেই ব্যবহারের সময়ে অনেকেই প্রায়ই রিফ্রেস বাটন বা F5 বটনটি বারে বারে প্রেস করে থাকি। কারন আমাদের ধারনা যে বারবার এভাবে ডেক্সটপ রিফ্রেস করলে কম্পিউটার অনেক ফাস্ট হয়। কিন্তু এই ধারনাটি কিন্তু সঠিক নয়। যদি ডেক্সটপে কিছু অ্যাড করার পরে তা দেখা না যায় তখন রিফ্রেস বাটন প্রেস করলে তবেই রিফ্রেস বটন কাজ করে না হলে নয়।

২। বেশি মেগাপিক্সাল মানেই ভাল ক্যামেরা

আমাদের অনেকেরই ধারনা আছে যে, যে ক্যামেরায় যত বেশি মেগাপিক্সাল সেন্সার থাকে সেই ক্যামেরা তত ভাল। কিন্তু এটি একটি সম্পূর্ণ ভুল ধারনা। মেগাপিক্সাল আসলে জানায় যে ছবিতে কত গুল পিক্সেল থাকবে, মানে ছবি কত বড় তোলা যাবে।

৩। মোবাইল ব্যাকগ্রাউন্ডে টাস্ক ক্লিনার

আমরা অনেকেই নিজেদের ফোনে ব্যাকগ্রাউন্ড টাস্ক ক্লিন খুব ঘনঘন করে থাকি। অনেকে এর জন্য আলাদা অ্যাপও ব্যাবহার করে থাকেন। কিন্তু মোবাইলের ব্যাকগ্রাউন্ডের এই বারংবার টাস্ক ক্লিনের ফলে ফোনের ব্যাটারিও তাড়াতাড়ি শেষ হতে থাকে। আর এর সঙ্গে এও জানিয়ে রাখি যে এখন বেশির ভাগ ফোনেই অপারেটিং সিস্টেম নিজে থেকে ব্যাকগ্রাউন্ডে চালিয়ে রাখে এতে ব্যাটারি কম নষ্ট হয় আর এর কারন এই যে বার বার কোন অ্যাপ চালিয়ে এই কাজ করার ঝামেলা থেকে এভাবেই মুক্তি দেয় ফোনের অপারেটিং সিস্টেম গুলি। আপনিও যদি অন্য অ্যাপের মাধ্যমে নিজের ফোনের ব্যাকগ্রাউন্ড বারংবার ক্লিয়ার করেন তবে ফোনের ব্যাটারির ক্ষতি নিজেই করছেন।

৪। উইন্ডোযে ভাইরাস অ্যাটাক হলেও ম্যাকে হয়না

আমাদের অনেকেরই ধারনা যে উইন্ডোযে ভাইরাস অ্যাটাক হলেও ম্যাকে ভাইরাস অ্যাটাক হয়না। তবে এই ধারনা কিন্তু একদমই সঠিক না। আসলে বেশির ভাগ মানুষ উন্ডোজ ব্যাবহার করেন আর হ্যাকাররা যে ভাইরাস তৈরি করে তা সাধারনত এই বেশি সংখ্যক মানুষকে টার্গেট করেই, তবে ম্যাকের জন্য ভাইরাস তৈরি করলে তা ম্যাককেও অ্যাটাক করে।

৫। রিসাইকেল বিন খালি থাকলে তা পার্মানেন্ট ডিলিট হয়ে যায়

আমরা অনেক জিনিসই নিজেদের মেশিন থেকে ডিলিট করে রাখি আর তা রিসাইলেক বিনে জমা হয়। আর রিসাইকেল বিন থেকে তা ডিলিট করে দিলে সেই সব জিনিস সম্পূর্ণ ভাবে ডিলিট হয়ে যায়। কিন্তু এটি একটি সম্পূর্ণ ভুল ধারনা। রিসাইকেল বিন থেকে ডাটা ডিলিট হলেও হার্ড ড্রাইভের মাধ্যমে ডাটা রিকভারির মাধ্যমে সেই সব ডাটা ফিরিয়ে আনা যায়।  

Connect On :