Indian Post Payments Bank য়ের বিষয়ে কিছু কথা

Indian Post Payments Bank য়ের বিষয়ে কিছু কথা
HIGHLIGHTS

2018 সালের প্রধানমন্ত্রী সারা দেশে সেপ্টেম্বর মাসে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক শুরু করেন আর দেশের ব্যাঙ্কিং সিস্টেমকে আরও বেশি সহজ করার জন্য এই ব্যাবস্থা করা হয়

2018 সালের প্রধানমন্ত্রী সারা দেশে সেপ্টেম্বর মাসে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক শুরু করেন। আর দেশের ব্যাঙ্কিং সিস্টেমকে আরও বেশি সহজ করার জন্য এই ব্যাবস্থা করা হয়। এর প্রধান উদ্দেশ্য দেশের দূরের জায়গাতেও ব্যাঙ্কিংয়ের সুবিধা দেওয়া। আর এর সঙ্গে যাতে সবার কাছে সজযে ব্যাঙ্কিং ব্যাবস্থা সুলভ হয় তা। এই পরিষেবা দেশের প্রায় 1.55 লাখের ব্রাঞ্চের ব্যাবহার করা হচ্ছে আর এর মাধ্যেম দেশের প্রায় 650 টি ব্রাঞ্চ আর 3,250টি অ্যাক্সিস পয়েন্টের মাধ্যমে চালানো হছে। আর এর মানে এই যে দেশের একটা বড় অংশ এখন এই পরিষেবার সঙ্গে যুক্ত।

মনে করা হচ্ছে যে সারা দেশের প্রায় সব পোস্ট অফিসই এবার এই বছরের শেষের মধ্যে এই পরিষেবা পাবে। এতে অবশ্য ফ্যান্সি ব্যাঙ্কিংয়ের সুবিধা পাওয়া যাবে না। তবে এই পরিষেবার উদ্দেশ্য এই যে যাতে ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য মানুষকে বেশি দৌড়ঝাঁপ না করতে হয়। পোস্ট অফিসের মাধ্যেম সহজেই যাতে ব্যাঙ্কিংয়ের সুবিধা পাওয়া যায়।

আর আসুন এবার আমরা এই পরিষেবার বিষয়ে 5টি ফ্যাক্ট দেখেনি।

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের 5টি বড় ফ্যাক্ট

আমরা যদি এই ব্যাঙ্কিং পরিষেবার 5টি প্রধান ফ্যাক্টের বিষয়ে কথা বলি যা ইউজার্সদের ভাল লাগবে তবে, আজকে আমরা আপনাদের সেই বিষয়েই বলব। এই পরিষেবা আপনাদের কাছাকাছিই পাওয়া যাবে আর তাই এটি আপনাদের পছন্দ হওয়ারই কথা। আর এর মাধ্যেম ভবিষ্যতে কী সুবিধা পাওয়া সম্ভব তাও দেখে নেওয়া যাক।

4 শতাংশ বেশি দর

আপনার কাছে যদি ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট থাকে তবে আপনারা এতে 4% ইন্টারেস্ট পাবেন। আর এর সঙ্গে এতে আপন্রা প্রায় 1 লাখ টাকা পর্যন্ত জমা রাখতে পারবেন। আর এছাড়া ছোট ব্যাবসায়ীরা নিজেদের অ্যাকাউন্ট এই ব্যাঙ্কে খুলতে পারবেন। আর এছাড়া এই ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক(IPPB)য়ে আপনারা অন্য ব্যাঙ্কের মতন ক্রেডিট কার্ড পাবেন না। তবে এতে অন্য সুবিধা পাবেন।

17 কোটি পোস্টাল সেভিংস ব্যাঙ্কের অ্যাকাউন্ট এবার IPBB অ্যাকাউন্ট হবে

এর আগে দেশের প্রায় 17 কোটি পোস্টাল সেভিংস অ্যাকাউন্ট এবার IPBB অ্যাকাউন্ট হয়ে যাবে। আর এর মানে এই যে এবার যাদের কাছে পুরনো অ্যাকাউন্ট আছে তারা এই নতুন পরিষেবা কোন রকমের নতুন উদ্যোগ ছাড়াই পাবেন।

2017 সালের প্রথমে এই IPBB পরিষেবা শুরু হয়েছিল

আমরা যদি পিছনে ফিরে দেখি তবে দেখা যাবে যে সারা দেশে এই পরিষেবা প্রথমে 2017 সালের 30 জানুয়ারি এসেছিল। আর প্রথমে রায়পুর আর রাঁচিতে এই পরিষেবা শুরু হয়েছিল।

সেভিংস আর কারেন্ট অ্যাকাউন্টের সুবিধা

এই সুবিধা সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে কারেন্ট অ্যাকাউন্টেও পাওয়া যাবে। এর মাধ্যেম আপনারা কারেন্ট অ্যাকাউন্ট ছাড়া মানি ট্রান্সাফার, ডায়্রেক্ট বেনিফিট ট্রান্সফার, বিল আর ইউটিলিটি পেমেন্ট ছাড়া এন্টারপ্রাইজ আর মার্চেন্ট পেমেন্টের মতন পরিষেবার পাবেন। আর এছাড়া আপনারা কাউন্টার পরিষেবাও পাবেন আপনারা মাইক্রো ATM , মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ, SMS, IVR য়ের মতন পরিষেবারও পাবেন।

ভবিষ্যতে বড় আকারে IPBB পরিষেবা চালু হবে

এই পরিষেবা দেখে এটাই মনে হচ্ছে যে ভবিষ্যতে আপনারা এই পরিষেবাতে আরও অনেক অফার পাবেন। আর এর সঙ্গে এই পরিষেবার চাহিদা ভবিষ্যতে আরও বেশি হবে বলেই মনে করা হচ্ছে।

Digit.in
Logo
Digit.in
Logo