আগামী কাল বছরের দ্বিতীয় Solar Eclipe (সূর্য গ্রহণ) হতে চলেছে

Updated on 12-Jul-2018
HIGHLIGHTS

এই গ্রহণ ভারতীয় সময় সকাল 7টা 23য়ে শুরু হয়ে 8টা 13মিনিট পর্যন্ত চলবে

মহাকাশ আর মহাজাগতিক ঘটনা আমাদের জন্য এমন এক জিনিস যা সব সময়ে আমাদের দুর্নিবার আকর্ষণ করে। মহাজাগতিক ঘটনা পরম্পরা আমাদের মনে অসংখ্য প্রশ্ন জাগায়, আর আজ না এই সব প্রশ্ন আমাদের মনে সেই কোন যুগ থেকেই হয়ে আসছে। আর এই সব প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতেই আমরা এখন মহাকাশের হাজারও জানা অজানা তথ্য এখন আমাদের কাছে। তবু আজও এমন অনেক ঘটনা ঘটে যার কারন জানা স্বতেও সেই সব ঘটনা আমাদের আজও বিস্মিত করে।

এর এই বিস্মিত করার ঘটনা গুলির মধ্যে শীর্ষ স্থানেই আছে। গ্রহণ, সূর্য বা চন্দ্র গ্রহণ যাই হোক না কেন আমাদের মনে বিস্ময়ের শেষ থাকেনা আজও। আর এর মধ্যে আগামী কাল আবার সেই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে মানব জগত। আগামী কাল মানে 13 জুলাই হতে চলেছে এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ (Solar Eclipe)।

এটি একটি Partial Solar Eclipe (আংশিক সূর্যগ্রহণ) আর নাসা অনুসারে পরবর্তী আংশিক সূর্যগ্রহণ হবে 2080 সালে হবে।

এই গ্রহণ ভারতীয় সময় সকাল 7টা 23য়ে শুরু হয়ে 9টা 13মিনিট পর্যন্ত চলবে এই Solar Eclipe। আর তাহলে এওই মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে হলে আপনাদের সকাল সকাল উঠে পড়তে হবে। আমরা সবাই জানি যে পৃথিবী, সূর্য আর চাঁদ একি লাইনে এলে সূর্য গ্রহণ হয় এই সময়ে সূর্যের ওপর যখন চাঁদের ছায়া পরে তখন হয় সূর্য গ্রহণ। আর যখন চাঁদের ছায়া সম্পূর্ণ ভাবে সূর্যকে ঢেকে রাখেনা তা হল আংশিক গ্রহণ আর সম্পূর্ণ ভাবে ঢেকে রাখলে তা হয় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

তবে সূর্য গ্রহণ দেখার সময়ে কিছু সাবধনতা অবলম্বন করা উচিৎ। গ্রহণ দেখার জন্য বৈজ্ঞানি টেলিস্কোপ, বিজ্ঞান সম্মত চসমা এসবের দরকার হয়। এই সব সুরক্ষা নিয়েই গ্রহণ দেখা উচিৎ না হলে আপনাদের চোখের ক্ষতি হবে।

একটা সময় ছিল যখন গ্রহণ নিয়ে মানুষের মনে অনেক কু-সংস্কার ছিল। এখন মানুষ সেই সব কু-সংস্কার থেকে অনেকটাই মুক্ত হতে পেরেছে, তবে কু-সংস্কারের অন্ধকার থেকে এখনও সম্পূর্ণ ভাবে মুক্ত হতে পারেনি মানুষ।

এবার Cashify তে নিজেদের পুরনো মোবাইল বিক্রি করে সঙ্গে সঙ্গে টাকা পান। 200টাকার এক্সট্রাক্যাশব্যাকে পাওয়ার জন্য DIGIT কোডের ব্যাবহার করুন

Connect On :