স্মার্ট যুগে এল স্মার্ট হেলমেট, দুর্ঘটনা হলে নিজেই ডাকবে অ্যাম্বুলেন্স!

স্মার্ট যুগে এল স্মার্ট হেলমেট, দুর্ঘটনা হলে নিজেই ডাকবে অ্যাম্বুলেন্স!
HIGHLIGHTS

মাত্র তিনহাজার তাকাতেই এই হেলমেটটি নিজের মাথায় পড়তে পারবেন আরোহীরা

স্মার্টফোন, স্মার্টওয়াচের পরে এবার এল স্মার্টহেলমেটের সময়! অবাক হচ্ছেন? ভাবছেন এও কি সম্ভব? তবে আপনাদের জানাই যে সম্প্রতি এরকমই এক হেলমেট আবিষ্কার করে তাক লাগিয়েছে পাকিস্তান।

রাস্তা ঘাটে বাইক দুর্ঘটনার কথা প্রায়ই শোনা যায়, আর তাই বাইকে চাপতে হলে হেলমেট বাধ্যতা মূলক তবে, বেশিরভাগ সময়ই সেই আইনকে আঙ্গুল দেখিয়ে হেলমেট ছাড়াই বাইকে সওয়ার হল আরোহীরা। আর যদিও বা প্রেন কানে থাকে হেডফোন বা ফোন, তাই বাড়ে দুর্ঘটনার হারও। আর দুর্ঘটনায় পড়লে হেলমেট রক্ষাকবচের কাজ করে। আর এবার যে স্মার্ট হেলমেটের কথা আপনাদের জানাচ্ছি তা সুধুযে প্রাথমিকভাবে আরোহীকে রক্ষাই করবে না, দুর্ঘটনায় পড়লে আরও কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে। নিজে থেকেই অ্যাম্বুল্যান্স ডেকে আনতে পারে এটি।

পাকিস্তানে তৈরি হওয়া এই স্মার্টহেলমেট ভারতে ও পাওয়া যাচ্ছে। দেখতে সাধারন হেলমেটের মতনই।তবে সাধারন হেলমেটের থেকে অনেক বেশি কাজ করে এটি। এই হেলমেটে আছে স্পিকার, মাইক্রোফোন, ব্লুটুথ রিসিভার, জিপিএস ট্র্যাকার এবং একটি হার্ট রেট মনিটার। তাই ফোন এলে রাস্তায় দাড়িয়ে ফোন ধরার দরকারও যেমন হবেনা তেমনি দরকার হবেনা বাইক চালাতে চালাতে ফোন ধরার। শুধু তাই নয় হেলমেটের মাথায় লাগানো রয়েছে একটি ক্যামেরা এবং দুটি ইন্ডিকেটর। মানে এ হেলমেট মাথায় চাপালে রাস্তার দিক পরিবর্তনের সময় আলাদা করে ইন্ডিকেটর অন করারও দরকার হবে না। পাশাপাশি দুর্ঘটনায় পড়লে হেলির এসওএস মোডের মাধ্যমে সরাসরি ফোন চলে যাবে পরিবার এবং অ্যাম্বুলেন্সের কাছে। আর এই হেলমেটের জন্য দরকার নেই ইন্টারনেটেরও।

আপনাদের মনে করিয়েদি যে ২০১৩ সালে এমনই এক স্মার্ট হেলমেট বাজারে এসেছিল। তবে তার দাম ছিল এক হাজার ডলার। কিন্তু এবার মাত্র তিনহাজার তাকাতেই এই হেলমেটটি নিজের মাথায় পড়তে পারবেন আরোহীরা।

সোর্সঃ ইমেজ সোর্সঃ 

Digit.in
Logo
Digit.in
Logo