Cyber Attack নিয়ে চিন্তিত? কী করে ডিভাইস হ্যাক হয়ে যায় জানেন না? দেখুন সুরক্ষার উপায়

Cyber Attack নিয়ে চিন্তিত? কী করে ডিভাইস হ্যাক হয়ে যায় জানেন না? দেখুন সুরক্ষার উপায়
HIGHLIGHTS

Cyber Crime দিন দিন বেড়েই চলেছে

নানান পদ্ধতিতে সাইবার অ্যাটাক হচ্ছে আজকাল

ইন্টারনেটের সঙ্গে ল্যাপটপ যুক্ত থাকলেই হতে পারে বিপদ

আপনার ডিভাইস কী সারাক্ষণ ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকে? আপনি কি জানেন স্রেফ ইন্টারনেটের সঙ্গেও যদি কোনও ডিভাইস জোড়া থাকে তাহলেও আপনার ব্যাপক ক্ষতি হয়ে যেতে পারে। এছাড়া আপনার কোনও সামান্য ভুলের কারণেও হ্যাকাররা আপনার স্মার্টফোন কিংবা ল্যাপটপ অথবা ডেস্কটপে থাকা তথ্য হাতিয়ে নিতে পারে। তাই আপনি যদি আপনার ডিভাইসগুলোকে সুরক্ষিত রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে এবং কিছু স্টেপ ফলো করে চলতে হবে। আসুন বিস্তারিত দেখা যাক।

সবার আগে জেনে নেওয়া যাক, এই Cyber Attack কী এবং কীভাবে হয়? 

Cyber Attack করার জন্য প্রতারকরা মূলত লিংকের ব্যবহার করে বা সাহায্য নেয়। ধরা যাক মেল বা মেসেজে প্রতারকরা আপনাকে কোনও মেল পাঠাল। এবার আপনি লোভে পড়ে, বা ভয় পেয়ে সেই লিংকে ক্লিক করলেন। ব্যাস যা ক্ষতি হওয়ার এতেই হয়ে গেল। ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকা আপনার ল্যাপটপ কিংবা ডেস্কটপে এমনকি ফোনের তথ্যও হারিয়ে নিতে পারে হ্যাকাররা। ফলে কেবল আপনার ডিভাইস ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকলেই ঘটতে পারে বিপদ।

Hacking

ক্যামেরা হ্যাকিং কী? 

Cyber Attack বা Cyber Crime এর ক্ষেত্রে ক্যামেরা হ্যাকিং একটি নতুন শব্দ। আমরা আমাদের ব্যক্তিগত ল্যাপটপ কিংবা ফোনে স্বাভাবিক ভাবেই নানান রকমের ব্যক্তিগত তথ্য রাখি। এবার যদি কোনও হ্যাকার আপনার এই ডিভাইস হ্যাক করে তাহলে স্বাভাবিক ভাবেই আপনার সমস্ত তথ্য তার কাছে চলে যাবে। কিন্তু ক্যামেরা হ্যাকিং কী? এটার মাধ্যমে আপনার ফোন বা ল্যাপটপে থাকা ক্যামেরা হ্যাক করতে পারবে প্রতারকরা। এটার জন্য তাদের তরফে আপনাকে কোনও প্রলোভনের লিংক পাঠানো হবে। আর আপনি ভুলবশত সেই লিংকে ক্লিক করলেই সর্বনাশ ঘটে যাবে। কারণে এই লিংকে ক্লিক করা মাত্রই প্রতারকরা ওয়েবসাইটের তরফে যিনি লিংক ক্লিক করেছেন তাঁকে তাঁর সিস্টেমে RAT বা remote access trozan অ্যাকসেসের জন্য রিকোয়েস্ট পাঠায়। আর আপনি সেটা খেয়াল না করে অ্যাকসেস দিলেই আপনার ডিভাইসের সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ ক্ষমতা প্রতারকদের কাছে চলে যায়। এবং এর পর তারা যেই আপনার ফোনে বা অন্য ডিভাইসে স্পাইওয়্যার ইনস্টল করে দেবে তখন সেটা তাদের দখলে চলে যাবে।

কীভাবে বিপদ থেকে বাঁচবেন? 

আপনার সচেতনতা এবং সতর্কতাই আপনাকে বড়সড় বিপদের হাত থেকে বাঁচাতে পারে। দেখুন কোন জরুরি জিনিস মনে রাখা আবশ্যক?

1. ভুলেও কোনও অজানা বা সন্দেহজনক লিংকে ক্লিক করবেন না।

2. আপনার প্রয়োজন নেই, অদরকারি মেল খুলবেন না, সেখানে থাকা কোনও লিংকে ক্লিক করবেন না।

Cyber Crime prevention

3. কোনও অ্যাপ ডাউনলোড করতে চান? যেখান সেখান থেকে ডাউনলোড করার বদলে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকেই সোজাসুজি ডাউনলোড করুন অ্যাপ। অ্যাপ ডাউনলোড করার আগে রিভিউ পড়ুন।

4. আপনার ডিভাইসে থাকা ক্যামেরার জন্য কভার ব্যবহার করুন।

5. সফটওয়্যার আপডেট করতে থাকবেন সবসময়।

6. ব্যক্তিগত বা খুব গোপন কোনও নথি কারও সঙ্গে ভাগ করবেন না অনলাইনে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo