এটি বিশ্বের প্রথম ‘Silent Plane’ যা কোন রকমের মুভিং পার্ট ছাড়াই উড়বে

Updated on 02-Dec-2018
HIGHLIGHTS

কিছু বৈজ্ঞানিক এই প্ল্যানটি আবিষ্কার করেছেন যাতে কোন রকমের মুভিং পার্ট থাকবে না, আমেরিকার Massachusetts Institute Technology র সায়েন্স ফিকশান প্ল্যান বানিয়েছে

আমেরিকার Massachuseets Institute Technology র বৈজ্ঞানিক এমন একটা প্ল্যানের আবিষ্কার করা যা দীর্ঘ সময় ধরে যাত্রা করা যাবে। আপনারা হয়ত ভাবছেন যে এই প্ল্যানে এমন কী আছে বা থাকবে? আসুন তবে আমরা আপনাদের সেই বিষয়েই বলব। এইটি এমন একটি ফ্লাইট হবে যা মুভিং পার্ট যুক্ত হবে না আর এটি উড়তেও পারবে। আর এর পরে এটি বেশি দূরত্ব পর্যন্ত যেতে পারে। আর এটি কোন রকমের প্রপলার বা টার্বাইন বা মুভিং পার্ট যুক্ত হবে না। আর এর আরও একটি বিষয় খুব মজার। তা এই যে এই প্লেনটি কোন রকমের শব্দ ছাড়াই উড়তে পারবে, মানে এটি একটি সাইলেন্ট প্লেন হবে।

এই আবিষ্কারে এই স্পেশাল বিষয় এই যে এখানে মেকানিজামের জায়গায় “ionic wind” য়ে উড়বে মানে এটি ইলেক্ট্রিকাল চার্জ এয়ার মলিকিউলারে চলবে আর যা প্লেনের হাওয়ার মাধ্যমে সম্পূর্ণ হবে। টেস্টের সময়ে দেখা গেছে যে এটি শুধু 0.47 metres(18 inches য়ের হাইটের 60 metres (197ft) উড়তে পারে। আর সেখানে এটি আবিষ্কারকারী মনে করে যে এটি 100 বছরের মধ্যে প্রথম Wright brother য়ের এক্সপেরিমেন্টের মতন ছোট থেকে শুরু করে একটি নতুন জায়গায় যাবে। ভবিষ্যতে ion wind propulsion থেকে quiet drones য়েও চলতে পারবে।

Massachusetts Institute Technology র লিড রিসার্চ Dr Steven Barrett “এই Propulsion System য়ে কোন মুভিং পার্ট উড়বে আর এটি এই ধরনের প্রথম প্লেন। এটি সেই ভাবে মেকানিকাল সিহজ হবে, combustion emissions ফ্রি আর শান্ত হবে আর এই সম্ভবনা আর অবসাদ বাড়াবে”।

Dr Steven Barrett এখান থেকে নিজের প্রথম প্রেরনা পেয়েছেন

রিপোর্ট অনুসারে Dr Steven Barrett তাদের একটি বয়ানে বলেছে যে TV sci fi series Star Trek দেখে আর এই বিষয়ে আবিষ্কারের বিষয়ে ভাবি। তিনি আরও বলেন যে ইচ্ছে আর একটি বাচ্চার মতন এই সিরিজের শো দেখে সেহানে তিনি futuristic shuttle crafts দেখেছি যা আওয়াজ ছাড়া কাজ করে।

টিমের সব থেক বড় চ্যালেঞ্জ

লিড রিসার্চার অনুসারে এই ব্যাটারির আউটপুট 40,000volts য়ের পাওইয়ার সাপ্লাই করা। আর সেখানে চেষ্টা করা হয়েছে যে এটি কম ভোলেটেজে ionic wind প্রোডিউস করতে পারে। টেস্ট ফ্লাইট gymnasium MIT’ DuPont Athletic Center  হয়েছে।  

Connect On :