SBI এর গ্রাহক আপনি? সতর্ক হন, Pan Update করার মেসেজ পেলে ভুলেও ফাঁদে পা দেবেন না

SBI এর গ্রাহক আপনি? সতর্ক হন, Pan Update করার মেসেজ পেলে ভুলেও ফাঁদে পা দেবেন না
HIGHLIGHTS

SBI এর তরফে তার গ্রাহকদের সচেতন করা হল

Pan update করার কোনও মেসেজ পেলে ভুলেও ভয় পেয়ে সেই ফাঁদে পা দেবেন না

প্রতারকরা এবার নতুন উপায়ে সাধারণ মানুষকে ঠকাতে এসেছে

Hackerদের যেন বাড়বাড়ন্ত থামার নাম নেই! গ্রাহকদের তথ্য হাতিয়ে নিতে নতুন উপায় বের করেছে তারা। মেসেজের মাধ্যমে পাঠিয়ে দিচ্ছে লিংক। আর তাতে ভুল করেও যদি ক্লিক করে ফেলেন তাহলে হতে হবে সর্বস্বান্ত। এই লিংকের মাধ্যমে তারা আপনার ব্যাংকের যাবতীয় তথ্য হাতিয়ে নেবে। তাই গ্রাহকদের এই বিষয়ে সচেতন করল SBI। দেখুন কীভাবে নিজেকে এই প্রতারণার জাল এবং প্রতারক দুইয়ের থেকেই দূরে রাখবেন।

ভারত এখন ডিজিটাল হচ্ছে। খুব কম সংখ্যক মানুষ নিত্য নৈমিত্তিক কাজ, বা সাধারণ টাকা ট্রান্সফার কিংবা তোলার জন্য ব্যাংকে যান। অধিকাংশ মানুষই এখন নেট ব্যাংকিং বা UPI এর মাধ্যমেই ব্যাংক সংক্রান্ত কাজ করে নেন। আর এতে যেমন আমাদের সুবিধা হচ্ছে তেমনই অন্যদিকে বাড়ছে বিপদের ঝুঁকি। প্রতারকরা নানান উপায়ে আমাদের ঠকিয়ে নিচ্ছে। আর গ্রাহকদের এই প্রতারণার হাত থেকে রক্ষা করতে SBI, যা ভারতের রাষ্ট্রায়ত্ত সর্ববৃহৎ ব্যাংক একাধিক পদ্ধতি অবলম্বন করেছে। গ্রাহকদের বারংবার সচেতন করেছে। কিন্তু এখন এটাই যেন বুমেরাং হয়ে গেল! প্রতারকরা SBI এর গ্রাহকদের সচেতন করার যে পদ্ধতি সেটাকেই হাতিয়ার বানিয়েছে মানুষ ঠকানোর জন্য।

Pan Card এবং ব্যাংক অ্যাকাউন্ট

যে কোনও পূর্ণবয়স্ক মানুষ ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে গেলে তাঁকে তাঁর প্যান নম্বর দিতে হয়। এটা ছাড়া কোনও আর্থিক লেনদেন কঠিন হয়ে দাঁড়ায়। ফলে এটা যে ভীষণই জরুরি এবং গুরুত্বপূর্ণ একটি নথি মূলত ব্যাংকের কাজকর্মের জন্য সেটা বলাই বাহুল্য।

SBI Alert

প্রতারকরা কী বার্তা পাঠাচ্ছে?

প্রতারকরা SBI গ্রাহকদের তথ্য হাতানোর জন্য একটি নতুন পথ খুঁজে বের করেছে। তাঁরা গ্রাহকদের কাছে একটি মেসেজ পাঠাচ্ছে সেখানে বলা হচ্ছে গ্রাহকরা যেন প্যান কার্ড আপডেট করিয়ে নেন ব্যাংকের সঙ্গে নইলে সমস্যা হতে পারে। ব্লক হতে পারে অ্যাকাউন্ট। লিংক পাঠিয়ে প্যান আপডেট করতে বলা হচ্ছে, আবার কখনও ফোন করেও সেটার পরামর্শ দেওয়া হচ্ছে। তাই আপনি যদি SBI এর গ্রাহক হন আর এমন কোনও মেসেজ পেয়ে থাকেন তাহলে সচেতন হন।

SBI কী বলছে?

প্রেস ইনফরমেশন ব্যুরো জানিয়েছেন বিগত বেশ কয়েকদিন ধরেই প্রতারকরা SBI গ্রাহকদের এমন মেসেজ পাঠাচ্ছে। ফোন বা মেসেজের মাধ্যমে প্যান কার্ড আপডেট করার কথা বলে লিংক পাঠানো হচ্ছে। তাই সচেতন থাকুন। এমন কিছুর সম্মুখীন হলে বিশ্বাস করবেন না।

কী করণীয় এসব মেসেজ পেলে?

SBI এর তরফে জানানো হয়েছে তারা কখনই তাদের কোনও গ্রাহককে লিংক পাঠিয়ে প্যান বা অন্যান্য তথ্য আপলোড করতে বলে না। তাই কেউ যদি এমন কোনও মেসেজ পেয়ে থাকেন তাহলে ভুলেও তাতে ক্লিক করবেন না। উল্টে ১৯৩০ নম্বর বা report.phishing.@sbi.co তে গিয়ে রিপোর্ট করুন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo