এভাবে হ্যাকিং থেকে বাচুন, সাবধান থাকুন অনলাইন ট্রাঞ্জাকশানে

এভাবে হ্যাকিং থেকে বাচুন, সাবধান থাকুন অনলাইন ট্রাঞ্জাকশানে
HIGHLIGHTS

আসুন আমরা আজকের এই আর্টিকেলে দেখে নি যে কীভাবে হ্যাকিং য়ের হাত থেকে নিজেদের রক্ষা করা যায়

দিন যত এগিয়েছে এগিয়েছে প্রযুক্তিও আর প্রযুক্তির এই দৌড় ঝাপের মধ্যেই এবার আমদের সামনে সাইবার হামলা বা হ্যাকিংয়ে সমস্যাও বাড়ছে। আর এই হ্যাকিংয়ের হাত থেকে নিজেদের সুরক্ষিত রাখতে কিছু জিনিসের ওপরে নিজেদেরই খেয়াল রাখতে হবে। আসুন আমরা আজকের এই আর্টিকেলে দেখে নি যে কীভাবে হ্যাকিং য়ের হাত থেকে নিজেদের রক্ষা করা যায়।

  • টু-ফ্যাক্টার অথেন্টিকেশান- ফেসবুক থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সব জায়গাতেই তু স্টেপ ভেরিফিকেশানের অপশান করা যায়। এই অপশান রাখলে প্রতিবার অ্যাকাউন্টে লগ ইন করলে আপনারা মোবাইলে SMS য়ের মাধ্যমে একটি কোড আসবে। আর এই কোড ছাড়া আপনি লগ ইন করতে পারবেন না। এই অপশান থাকার ফলে হ্যাকার আপনারা পাসওয়ার্ড জেনে গেলেও আপনারা মোবাইলে আসা কোড ছাড়া অ্যাকাউন্টে ঢোকা সম্ভব হবেনা।
  • আলাদা পাসওয়ার্ডঃ অনেক সময়ে অনেকেই একের বেশি পাসওয়ার্ড মনে রাখতে পারেন না, আর একই পাসওয়ার্ড রাখেন তবে তার থেকে আলাদা পাসওয়ার্ড রাখাই শ্রেয়। কারন এই ভাবে আপনারা অ্যাকাউন্ট আর কম্পিউটার আপডেটের থাকে আর সুরক্ষিত থাকে।
  • সোশাল মিডিয়াতে হ্যাকার আপনার ওপর নজর রাখতে পারে। আপনি কোঠায় খরচ করছেন কত খরচ করছেন কখন দেশের বাইরে বা নিজের বাড়ির বাইরে থাকবেন বা কখন আপনার ফোন বন্ধ থাকবে তা হ্যাকার ফেসবুক বা টুইটার থেকে সংগ্রহ করতে পারবেন। এমনও হতে পারে যে আপনি কোন ই-কমার্স সাইট থেকে জিনিস নেবেন আর ঐ কোম্পানির কর্মচারী হিসাবে আপনাকে ফোন করে আপনাকে কোথাউ লগ ইন করার কথা বলা হতে পারে যে এই ভাবেই আপনারা জিনিস ডেলিভারি কনফার্ম হবে। আর আপনিও হ্যত এই ভাবে কোন ভুয়ো সাইটে নিজের তথ্য দিয়ে ফেললেন আর এভাবে হ্যাকার আপনারা অ্যাকাউন্ট হ্যাক করার সুযোগ পেয়ে গেল। আর এক্ষেত্রে আপনি হ্যত ভাবছেন যে আপনি যে কোথা থেকে কি ডেলিভারি করবেন তা হ্যাকার জানবে কি করে? আসল আপনি যদি কোন সোশাল মিডিয়াতে এই কথা বলে থাকেন তবে হয়ত তারা সেখান থেকেই এই কথা জেনেছে। তাই সাবধান।
  • অনেক সময়েই বিভিন্ন ব্যাঙ্কের নাম করে অনেকে ফোন করে আপনাদের কাছে ব্যক্তিগত তথ্য চাইল আর আপনি যদি ভুলেও তাদের সেই তথ্য দিয়ে থাকেন তবেই হবে ঝামেলা। কারন এই ভাবে হ্যাকার আপনার তথ্য আপনার থেকেই জেনে গেছে। এই ধরনের ফোন এলে সেই প্রতিষ্ঠানে জানান বাঁ জানান সাইবার ক্রাইম ব্রাঞ্চ বা পুলিসে।
Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo