ভারত সেরা ‘পথের পাঁচালী’, তালিকায় আর কোন নয় ছবি?

ভারত সেরা ‘পথের পাঁচালী’, তালিকায় আর কোন নয় ছবি?
HIGHLIGHTS

ভারতের সর্বকালীন সেরা ছবির তকমা পথের পাঁচালীকে

সত্যজিৎ রায় পরিচালিত ছবিটির মাথায় জুটল নয়া মুকুট

FIPRESCI প্রকাশ করল সেরা 10 ছবির তালিকা

ভারতের সর্বকালীন সেরা ছবির তকমা পেল পথের পাঁচালী। Satyajit Ray পরিচালিত এই আইকনিক ছবির মাথায় জুটল নতুন পালক। সম্প্রতি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিক্স বা FIPRESCI এর তরফে একটি তালিকা প্রকাশ্যে আনা হয়েছে। এই সংস্থা 1930 সালে প্রতিষ্ঠিত হয়েছে। আর সেখানেই পথের পাঁচালীকে ভারতের সর্বকালীন সেরা ছবির তকমা দেওয়া হয়েছে। তবে এই তালিকায় পথের পাঁচালীর সঙ্গে রয়েছে আরও নয়টি ছবি। ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রি ঘেঁটে সেরা 10 ছবির তালিকা প্রকাশ করা হয়েছে। 

কীভাবে এই ছবিকে সেরা বাছা হল? 

মোট 30জন সদস্য FIPRESCI এর একটি গোপন ভোটে যোগদান করেছিলেন। সেখানে ভোটের নিরিখেই এই ছবিটিকে ঘোষণা করা হয়। 1955 সালে ছবিটি মুক্তি পেয়েছিল। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয় গল্পের বই পথের পাঁচালীর উপর ভিত্তি করে সত্যজিৎ রায় এই ছবিটি বানিয়েছিলেন। 11 টি ইন্টারন্যাশনাল পুরষ্কার পেয়েছে এই ছবিটি। এত বছর পরেও সমান ভাবে জনপ্রিয় এই ছবি। আজও এই গ্রহণযোগ্যতা এতটুকু ম্লান হয়নি। 

পথের পাঁচালী হচ্ছে অপুর ট্রিলজির প্রথম ভাগ। এর পর এই সিরিজের আরও দুটি সিনেমা মুক্তি পেয়েছিল। 

Pather pachali

তবে যেটা উল্লেখযোগ্য FIPRESCI এর প্রকাশিত এই তালিকায় বাঙালি পরিচালক এবং বাঙালি ছবির জয়জয়কার। প্রথম তিনটি স্থান অধিকার করেছে তারা। দ্বিতীয় স্থানে আছে মেঘে ঢাকা তারা। 1960 সালে Ritwick Ghatak এর এই ছবিটি মুক্তি পেয়েছিল। এর পর আছে Mrinal Sen এর ভুবন সোম। এরপর চার নম্বরে রয়েছে একটি মালায়লাম ছবি, নাম এলিপাথ্থয়ম। ঘাটাশ্রাদ্ধা আর পাঁচ নম্বরে। এই ছবি দুটির পরিচালনা করেছিলেন যথাক্রমে আদুর গোপলাকৃষ্ণন এবং গিরীশ কাশারাভিলি। গরম হাওয়া আছে ছয় নম্বরে। 

সাত নম্বরে রয়েছে সত্যজিৎ রায়ের আরও একটি ছবি চারুলতা। অঙ্কুর, পেয়াসা এবং শোলে আছে আট, নয় এবং দশ নম্বর স্থানে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo