RTO অফিসের লাইনে আর দাঁড়াতে হবে না, সহজেই পাবেন ড্রাইভিং লাইসেন্স

RTO অফিসের লাইনে আর দাঁড়াতে হবে না, সহজেই পাবেন ড্রাইভিং লাইসেন্স
HIGHLIGHTS

কেন্দ্রীয় সরকারের তরফে বেশ কিছু নিয়ম বদলানো হয়েছে ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে

এখন আর আবেদনকারীদের গিয়ে RTO অফিসে লাইন দিতে হবে না

সহজেই ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন আবেদনকারীরা, কীভাবে দেখে নিন

গাড়ি বা বাইক যদি দেশের রাস্তায় চালাতে চান তাহলে আপনার ড্রাইভিং লাইসেন্স (Driving license) থাকা ভীষণই জরুরি। এই লাইসেন্স ছাড়া যদি কেউ পথে গাড়ি বা বাইক নিয়ে নামেন এবং চালান সেটা ভারতীয় দণ্ডবিধির মতে গুরুতর অপরাধ। কিন্তু এই জরুরি নথিটি অত সহজে পাওয়া যায় না। এর জন্য আপনাকে বেশ কয়েকটি বার আঞ্চলিক ট্রান্সপোর্ট অফিসে যেতেই হবে। অর্থাৎ RTO অফিসে বেশ কয়েকবার ঘুরপাক না খেলে ড্রাইভিং লাইসেন্স মিলবে না। এর জন্য আপনাকে দাঁড়াতে হবে দীর্ঘ লাইনে, সঙ্গে দিতে হবে পরীক্ষা। এই পরীক্ষা দেওয়ার কয়েকদিন পর লাইসেন্স পাওয়া যায়।

কিন্তু এই জটিল প্রক্রিয়াকে কেন্দ্রীয় সরকার এখন খানিকটা সহজ করে তুলছে। বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার এই বিষয়ে। তাই এবার আর আপনাকে বারংবার RTO অফিসে যেতে হবে না। বাড়ি থেকেই আপনি আবেদন করতে পারবেন লার্নার লাইসেন্সের পরীক্ষার জন্য। এমনকি দিয়েও ফেলতে পারবেন পরীক্ষাটি।

চলতি বছরের জুলাই মাস থেকে দেশ জুড়ে এই নিয়ম বলবৎ হয়েছে। এই নতুন নিয়মের কারণেই খুব সহজেই ড্রাইভিং লাইসেন্স মিলছে। কিন্তু চূড়ান্ত পর্যায়ের ড্রাইভিং পরীক্ষার জন্য গোটা দেশ জুড়েই একাধিক ড্রাইভিং স্কুল খোলা হবে বলে সরকারের তরফে জানানো হয়েছে। এই ড্রাইভিং স্কুলগুলো কাজ করবে রাজ্য পরিবহন দফতরের অধীনে থেকে। চূড়ান্ত লাইসেন্স পাওয়ার জন্য আপনাকে এখানে গিয়েই পরীক্ষা দিতে হবে আপনাকে।

driving license

ফলে এখন আর আগের মতো সারাদিন ধরে লাইন দিয়ে ড্রাইভিং টেস্ট দিতে হবে না। বহু মানুষ এই নিয়মের জন্য উপকার পাবেন। আবেদনকারী যে ড্রাইভিং সেন্টার থেকে পরীক্ষা দেবেন সেখান থেকে তিনি পাশ করতে পারলে তাঁকে একটি শংসাপত্র দেওয়া হবে। আর এই শংসাপত্র দেখিয়েই তিনি ড্রাইভিং লাইসেন্স পাবেন। আর এই উপায়ে যে আপনি কেবল ব্যক্তিগত ড্রাইভিং লাইসেন্স পাবেন এমনটা নয়, পেয়ে যাবেন কমার্শিয়াল লাইসেন্সও পেয়ে যাবেন। ফলে এখন RTO অফিসে গিয়ে আপনাকে ঘণ্টার পর ঘণ্টা লাইন দিতে হবে না। সহজেই পেয়ে যাবেন ড্রাইভিং লাইসেন্স।

আর কিসের ভিত্তিতে পরীক্ষা হবে, পাঠক্রমে কী থাকবে সেটা ঠিক করেছে কেন্দ্রীয় সড়ক এবং পরিবহন মন্ত্রক। আর এই পাঠক্রমকে দুটি ভাগে ভাগ করা হয়েছে। এই ভাগ দুটি হল থিয়োরি এবং প্র্যাকটিক্যাল। যাঁরা ছোট গাড়ির ড্রাইভিং লাইসেন্সের জন্য অ্যাপ্লাই করবেন তাঁদের এই পাঠক্রম মাত্র চার সপ্তাহের মধ্যে শেষ করতে হবে। আবেদনকারীরা পাবেন ২৯ ঘণ্টা সময়, যেখানে তাঁদের এই কোর্স করানো হবে। আর বাকি সময় ধরে হবে প্রাকটিক্যাল।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo