Renault-Nissan অটো অ্যালায়েন্স Electric Vehicles এর জন্য 5 বছরে খরচ করতে চলেছে $26 billion

Updated on 29-Jan-2022
HIGHLIGHTS

Renault এবং Nissan ফরাসি-জাপানি অটো অ্যালায়েন্স আগামী পাঁচ বছরে ইলেকট্রিক ভেহিকেল টেকনোলজির জন্য 23 billion euro ($26 billion) ইনভেস্টের পরিকল্পনা করেছে।

অ্যালায়েন্সে ছোট জাপানি অটোমেকার Mitsubishi Motors Corp.-ও রয়েছে।

বিশ্বজুড়ে অটোমেকাররা খরচ বাঁচাতে জোট/অ্যালায়েন্স বানানোর চেষ্টা করছে।

গত বৃহস্পতিবার, Renault এবং Nissan ফরাসি-জাপানি অটো অ্যালায়েন্স আগামী পাঁচ বছরে ইলেকট্রিক ভেহিকেল টেকনোলজির জন্য 23 billion euro ($26 billion) ইনভেস্টের পরিকল্পনা করেছে। এই অ্যালায়েন্সে ছোট জাপানি অটোমেকার Mitsubishi Motors Corp.-ও রয়েছে। তারা রিসার্চ, অটো পার্টস এবং টেকনোলজি শেয়ার করবে যাতে খরচ কমানো যায় এবং সারা বিশ্বের মার্কেটকে টার্গেট করে 2030 সালের মধ্যে 35টি নতুন ইলেকট্রিক গাড়ির মডেল তৈরি করবে।

গাড়িগুলি পাঁচটি সাধারণ প্ল্যাটফর্মের একটি ব্যবহার করবে, যার প্রধান অংশগুলিতে যানবাহন তৈরি করা হয়। এছাড়া, Nissan CMF-BEV অ্যালায়েন্স প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে একটি সম্পূর্ণ নতুন EV উন্মোচন করেছে যা ইউরোপে Micra কে রিপ্লেস করবে।

এই গাড়িটি উত্তর ফ্রান্সের ইলেকট্রিক ইন্ডাস্ট্রিয়াল সেন্টার Renault ElectriCity তে তৈরি করার প্ল্যান করা হয়েছে। এর পাশাপাশি, Mitsubishi Motors ইউরোপে তাদের পোর্টফোলিওকে শক্তিশালী করতে Renault বেস্ট-সেলারের উপর বেস করে দুটি নতুন মডেল পাবে।

Nissan Motor Co. ইলেকট্রিক যানবাহনের জন্য একটি নেক্সট জেনারেশন ব্যাটারি তৈরিতে লিড করবে, যেখানে Renault মিলিয়ন যানবাহনকে সংযুক্ত করতে এবং ডিজিটাল সার্ভিস এবং ফিচারগুলি প্রোভাইডের জন্য ইলেকট্রনিক্স এবং সফ্টওয়্যার বিকাশে লিড করবে৷

অ্যালায়েন্সের চেয়ারম্যান Jean-Dominique Senard একটি অনলাইন পেজেন্টেসনে বলেছেন,"Today we are lifting the hoods of the alliance together."

বিশ্বজুড়ে অটোমেকাররা খরচ বাঁচাতে জোট/অ্যালায়েন্স বানানোর চেষ্টা করছে। রিসেন্ট কোভিড-রিলেটেড সাপ্লাই সমস্যা যা প্রোডাকশনকে বাধাগ্রস্ত করছে এবং ক্লাইমেট পরিবর্তন নিয়ে ক্রমবর্ধমান কনসার্নগুলি এই ধরনের কো-অর্ডিনেশনকে আগের চেয়ে আরও জরুরি করে তুলেছে।

Tesla একটি শক্তিশালী এবং অত্যন্ত প্রফিটেবল প্রতিযোগী হিসাবে আবির্ভূত হয়েছে। অন্যান্য নিউকামাররাও বাজারে প্রবেশ করছে। Sony Corp., যা প্লেস্টেশন ভিডিও গেম মেশিন তৈরি করে, সম্প্রতি একটি ইলেকট্রিক গাড়ির একটি প্রোটোটাইপ দেখিয়েছে। জাপানের শীর্ষ অটোমেকার Toyota Motor Corp.-ও একটি এগ্রেসিভ EV প্ল্যান ঘোষণা করেছে।

Nissan এর প্রধান চিফ এক্সিকিউটিভ  Makato Uchida বলেছেন,"কম্পোনেন্ট শেয়ারিং, প্রোডাকশন ফেসিলিটিস এবং রিসার্চ Renault-Nissan-Mitsubishi অ্যালায়েন্সকে বেনিফিট করবে।

Uchida আরও বলেন," অন্যান্য যেকোনো কিছুর চেয়ে বেশি, আমরা আমাদের জনগণের শেয়ার করা এক্সপিরিয়েন্স এবং এক্সপার্টাইজ থেকে বেনিফিট পাই।"

Renault কোম্পানিটি Nissan এর 43.4 শতাংশের মালিক এবং Nissan কোম্পানিটি Renault এর 15 শতাংশের মালিক। ইয়োকোহামা পোর্ট শহরে অবস্থিত Nissan  টোকিও-ভিত্তিক Mitsubishi এর 34 শতাংশের মালিক। অপরদিকে Renault এর 15 শতাংশের মালিক ফরাসি সরকার।

এই জোটটি  Carlos Ghosn এর মাথা থেকে এসেছে, যাকে 1999 সালে Renault পাঠিয়েছিল near-bankrupt Nissan কে ঘুরে দাড় করানোর জন্য। বর্তমানে Ghosn এটিকে বিশ্বের অন্যতম সফল অটো গ্রুপে পরিণত করেছে। যদিও, 2018 সালে ফাইনানশিয়াল মিসকন্ডাক্ট এর অভিযোগে তাকে জাপান সরকার গ্রেফতার করে

Connect On :