Reliance Jio AGM 2023: কেবল বা তার ছাড়াই হাই-স্পিড 5G দেবে AirFiber, এই দিন থেকে শুরু হচ্ছে পরিষেবা

Updated on 28-Aug-2023
HIGHLIGHTS

আগামী 19 সেপ্টেম্বর অর্থাৎ গণেশ চতুর্থীর দিনে Jio Air Fiber চালু করবে

এই পরিষেবার মাধ্যমে 5G নেটওয়ার্ক এবং ওয়্যারলেস টেকনোলজি সাহায্যে বাড়ি এবং অফিসে ওয়্যারলেস ব্রডব্যান্ড সার্ভিস দেওয়া হবে

গ্রাহকরা ব্রডব্যান্ডের মতো হাই-স্পিড ইন্টারনেট সুবিধা কোনও কেবল বা তার ছাড়াই নিতে পারবেন

Reliance Jio AGM 2023: জিওর চেয়ারমেন মুকেশ আম্পানি আজ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বার্ষিক সাধারণ সভায় Jio Air Fiber পরিষেবা লঞ্চ করে দিয়েছে। কোম্পানি আগামী 19 সেপ্টেম্বর অর্থাৎ গণেশ চতুর্থীর দিনে Jio Air Fiber চালু করবে। এই পরিষেবার মাধ্যমে 5G নেটওয়ার্ক এবং ওয়্যারলেস টেকনোলজি সাহায্যে বাড়ি এবং অফিসে ওয়্যারলেস ব্রডব্যান্ড সার্ভিস দেওয়া হবে। পাশাপাশি, গ্রামাঞ্চলে জিও এয়ার ফাইবার আসলে আরও একাধিক পরিবর্তন দেখা যাবে বলে আশা করা হচ্ছে।

কত দামে পাওয়া যাবে Jio Air Fiber পরিষেবা

রিপোর্টে দাবি করা হয়েছে যে জিও তার এয়ারফাইবার প্ল্যান 20 শতাংশ কম দামে লঞ্চ করা যেতে পারে। এই হিসেবে প্ল্যানের মাসিক খরচ প্রায় 640 টাকা করে হবে। এই প্ল্যানে জিও এর JioCinema সহ অনেক অ্যাপের বিনামূল্যে সাবস্ক্রিপশন অফার করা যেতে পারে।

https://twitter.com/reliancejio/status/1696155794406777075?ref_src=twsrc%5Etfw

বলে দি যে Airte কোম্পানিও তাদের গ্রাহকদের জন্য় Airtel Extreme Airfiber লঞ্চ করেছিল। এয়ারটেল এক্সস্ট্রিম এয়ারফাইবার দিল্লি এবং মুম্বাইতে আনা হয়। এয়ালটেল এক্সস্ট্রিম ফাইবারের দাম 799 টাকা থেকে শুরু হয়, যা মাসিক খরচ হিসেবে আস।

Jio Air Fibe পরিষেবা কী?

জিও এয়ার ফাইবারে অপটিক্যাল ফাইবারের প্রয়োজন হবে না। যার মানে হল গ্রাহকরা ব্রডব্যান্ডের মতো হাই-স্পিড ইন্টারনেট সুবিধা কোনও কেবল বা তার ছাড়াই নিতে পারবেন। গ্রাহকদের সোজা জিও এয়ার ফাইবার ডিভাইসটি প্লাগ-ইন অর্থাৎ চালু করতে হবে। এর পরেই আপনি কোনো অসুবিধা ছাড়াই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

যেই গ্রাহকরা WiFi ব্যবহার করেন, তারাও এই পরিষেবাটি নিতে পারবেন। কোনও তারের ঝামেলা থাকবে না। এটি একটি 5G ওয়াই-ফাই পরিষেবা। এতে একটি 5G নেটওয়ার্ক রিসিভার রয়েছে, যার সাথে WiFi সেটআপ কানেক্ট হবে। এতে 1Gbps পর্যন্ত হাই-স্পিড ইন্টারনেট পরিষেবা সার্ভিস পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

1Gbps পর্যন্ত ইন্টারনেট স্পিড পাওয়া যাবে

নতুন জিও এয়ার ফাইবার পরিষেবা অনেকটা WiFi হটস্পট এর মতো কাজ করবে। এই ডিভাইসটি আপনি যেখানে খুশি রেখে কাজ করতে পারেন। যেমনটি আগেই আমরা জানিয়েছি যে এই ডিভাইসটি কোনও তার ছাড়াই কাজ করবে।

বাড়িতে, অফিসে যেখানে খুশি আপনি এই ডিভাইসটি স্মার্টফোনের মতো নিয়ে যেতে পারেন। রিপোর্টে এও দাবি করা হয়েছে যে এই ডিভাইসটি WiFI 6 সাপোর্ট সহ বাজারে আসতে পারে যা 1Gbps পর্যন্ত ইন্টারনেট স্পিড দেবে।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit.

Connect On :