RBI: এই অ্যাপ ইন্সটল করলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট শেষ হয়ে যেতে পারে

Updated on 12-Mar-2019
HIGHLIGHTS

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইউজার্সদের জানিয়েছে যে কোন ভাবে AnyDesk app ডাউনলোড না করা বা করা থাকলে তা ইন্সটল না করার কথা, কারন এর মাধ্যমে ইউজার্সদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এক ধাক্কায় শেষ হয়ে যেতে পারে

হাইলাইট

  • AnyDesk app আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট শেষ করে দিতে পারে
  • অ্যাপটি ইন্সটল করে থাকলে আপনি ফ্রডের পাল্লায় পড়তে পারেন

 

AnyDesk পরিষ্কার ভাবে জানিয়েছে যে “AnyDesk “ য়ের মতন আরও অনেক এই একই নামের ফ্রড অ্যাপ আছে যা অন্য ইউজার্সদের ডিভাইসের অ্যাক সেস দিতে সাহায্য করে। আর AnyDesk একটি বক্তব্যে বলেছে যে AnyDesk ব্যবহার স্ক্যামারদের মাধ্যমে করা হয় আর যা ইউজার্সদের তাদের ডিভাইসের অ্যাক্সেস দিতে সাহায্য করে আর তাদের মানিয়ে নেয় আর পরে তাদের সঙ্গে ফ্রড করে। AnyDesk  য়ের সেই সব ইউজার্সদের ডাটা চুরি হলে তাদের অ্যাক্সেসের ডাটা চুরি করে ডাটা সুনিশ্চিত করে আর তাই সেখানে নিজের পার্সোনাল ডাটা রাখলে চিন্তার অন্ত নেই।

AnyDesk রিমোট কানেকশানের জন্য একটি সিকিউরিটি সফটোয়্যার যা ব্যাঙ্কিং লেভেল্র সিকিউরিটি আর এঙ্ক্রিপশান প্রোটোকল ব্যাবহার করে। আর এও বলা হয় যে তারা কোন ইউজারের ফ্রড থেকে বাঁচার জন্য তাদের এডুকেট করার কাজ করছেন যাতে নিজের কম্পিউটারের সুরক্ষা রাখা সম্ভব হয়। আর এর সঙ্গে কোম্পানি ইউজার্সদের এও বলেছে যে তারা কোন অচেনা লোকেকে নিজের ডিভাইসের অ্যাক্সেস কোড শেয়ার যাতে না করে।

আর সেখানে Reserve Bank of India , সব অনলাইন ব্যাঙ্কিং সার্ভিস ব্যাবহারকারী ইউজার্সদের জন্য একটি সতর্কতা নিয়ে এসেছে। সেখানে RBI বলেছে যে, যদি আপনার কাছে সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম বা অন্য কোথাউ “AnyDesk” অ্যাপ ডাউনলোড করার কোন সাজেশান আসে তবে সেই অ্যাপলিকেশানটি তারা জেন ডাউনলোড না করে। আর এর সঙ্গে RBI এও বলেছেন যে যদি ইউজার্সরা তা না করে তবে তাদের বড় রকমের দাম দিতে হতে পারে। মুহূর্তের মধ্যে তাদের সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাফ হয়ে যেতে পারে।

মিডিয়া রিপোর্ট অনুসারে AnyDesk একটি সফটোয়্যার যা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট কন্ট্রোল করে আর এর সঙ্গে আপনার হয়ে মোবাইল বা ল্যাপটপের মাধ্যমে সব ট্রাঞ্জাকশানও করতে পারে। আর এই বিষয়ে তখন জানা যায় যখন UPI প্ল্যাটফর্ম ব্যাবহার করে অনেক ফ্রড কেস দেখা গেছিল সেই সময় এই বিষয়ে জানা যায়।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :