RTI য়ের উত্তরে RBI ক্যাশ অন ডেলিভারি অবৈধ বলেছে

RTI য়ের উত্তরে RBI ক্যাশ অন ডেলিভারি অবৈধ বলেছে
HIGHLIGHTS

তবে আইন বিশেষজ্ঞরা বলেছেন যে ক্যাশ অন ডেলিভারি অস্বীকার করা সম্ভব নয়

ফ্লিপকার্ট বা অ্যামাজনের মতন অনলাইন রিটেলারদের দেওয়া ক্যাশ অন ডেলিভারিকে RBI অবৈধ বলেছে। আপনাদের বলে রাখি যে RTI য়ের প্রশ্নের উত্তরে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এই কথা জানিয়েছে, এই বিষয়ের খবর প্রথমে ইকনমিক টাইমসের একটি রিপোর্ট থেকে সামনে এসেছে।

আপনাদের বলে রাখি যে RTI য়ের উত্তরে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বলেছে যে অ্যামাজন ইন্ডিয়া আর ফ্লিপকার্টের মতন সাইট থেকে নেওয়া ক্যাশ অন ডেলিভারির পেমেন্ট বৈধ নয়। আর এর মানে এই যে RBI য়ের মাধ্যমে একে অবৈধ বলা হয়েছে।

এই মামলাটি তখন করা হয় যখন FDI ওয়াচের ধর্মেন্দ্র কুমার এই মামলাটি RTI তে ফাইল করেন, আর এর উত্তরে ব্যাঙ্ক বলে যে , “অ্যামাজন ইন্ডিয়া র ফ্লিপকার্টের মতন এগ্রিগেটার্স/ পেমেন্ট মধ্যস্থাকারী PSS (পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম) অয়াক্ট 2007 য়ের 4 নম্বর ধারার অনুমতি ক্রমে হয়নি”।

RTI য়ের জিজ্ঞাসার উত্তরে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে যে নগদে জিনিস দেওয়া অ্যামাজন বা ফ্লিপকার্টের মতন সাইটের পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম 2007 য়ের অধিকৃত।

এই আইনটি আসলে ইলেক্ট্রনিক আর অনলাইনে টাকা লেনদেনের কথা বলেছে ক্যাশ অন ডেলিভারির মাধ্যমে পাওয়া টাকার কথা নেই। তবে সে যাই হোক আইন বিশেষজ্ঞরা অনলাইনে ক্যাশ অন ডেলিভারিকে অবৈধ বলেননি।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo