অনলাইন ক্রেতাদের জন্য RBI আনলো স্বস্তির নিশ্বাস, ক্রেডিট ও ডেবিট কার্ডের টোকেনাইজেশনের সময়সীমা বাড়ালো ৬ মাস

Updated on 24-Dec-2021
HIGHLIGHTS

আরবিআই (RBI) ব্যাঙ্ক কার্ডের টোকেনাইজেশন বাস্তবায়নের মেয়াদ ৬ মাস বাড়িয়েছে

টোকেনাইজেশনের প্রয়োজনীয়তা কিছুক্ষেত্রে অনলাইন পেমেন্টগুলিকে ব্যহত করতে পারে

এর আগে পেমেন্ট সার্ভিসের নতুন নিয়ম কার্যকর করার সময়সীমা ছিল ১ জানুয়ারি

ভারতের রিজার্ভ ব্যাঙ্ক ক্রেডিট এবং ডেবিট কার্ডের জন্য অনলাইন টোকেনাইজেশনের প্রয়োজনীয়তা ৬ মাস বাড়িয়েছে বলে অনলাইন পেমেন্ট সিস্টেমের পাশাপাশি অনলাইন ক্রেতাদের জন্য কিছুটা স্বস্তি এনেছে। আরবিআই (RBI) এর নতুন নিয়মাবলী ১ জানুয়ারী, ২০২২ থেকে কার্যকর হওয়ার কথা ছিল এবং এটি কিছু ক্ষেত্রে অনলাইন অর্থ প্রদানকে ব্যাহত করতে পারতো। RBI-এর নতুন নিয়মাবলী নোট করেছে যে ব্যবসায়ী আর ভারতীয় ক্রেতাদের ডেবিট  এবং ক্রেডিট কার্ডের বিশদ সংরক্ষণ করতে পারবেন না। পরিবর্তে, পেমেন্ট গেটওয়ের সাথে কাজ করে,  তাদের কার্ডের টোকেনাইজেশন বাস্তবায়ন করতে হবে।

নতুন নিয়ম, সাইবার অপরাধী এবং হ্যাকারদের জন্য ওয়েবসাইট এবং অ্যাপ থেকে ক্রেডিট এবং ডেবিট কার্ড চুরি বা অপব্যবহার করা আরো কঠিন করে তুলবে। যাইহোক, নতুন নিয়মগুলি পেমেন্ট সিস্টেমে কিছুটা ঘর্ষণের প্রবর্তন করে এবং অনলাইন পেমেন্টগুলিকে কিছুটা কম মসৃণ করে তোলে।

RBI বৃহস্পতিবার তাদের বিবৃতিতে বলেছে যে নতুন নিয়মগুলি ১ জানুয়ারী, ২০২২ থেকে আর কার্যকর হবেনা। পরিবর্তে, ১ জুলাই, ২০২২ থেকে নিয়মগুলি কার্যকর হবে, তাই অনলাইন কেনা কাটার সাইট, অ্যাপ এবং ভিসার মতো পেমেন্ট গেটওয়েগুলিতে সময় দেওয়া হচ্ছে তাদের জন্য মাস্টারকার্ড প্রস্তুত করার জন্য। 

এছাড়াও, RBI এও বাধ্যতামূলক করেছে যে যখন নতুন নিয়ম কার্যকর হবে তখন শপিং সাইট এবং অ্যাপগুলিকে ভারতীয় ব্যবহারকারীদের ইতিমধ্যে সংরক্ষিত ক্রেডিট এনং ডেবিট কার্ডের বিবরণ মুছে ফেলতে হবে। এটি Google One এর মতো সাবস্ক্রিপশন পরিষেবার মতো বারবার পেমেন্ট চার্জ করে এমন পরিষেবাগুলির জন্য সমস্যা তৈরি করতে পারে।

বৃহস্পতিবার  RBI তার বিবৃতিতে বলেছে, “ এই বিষয়ে প্রাপ্ত বিভিন্ন প্রতিনিধিত্বের আলোকে, আমরা CoF ডেটা সংরক্ষণের সময়সীমাকে ছয় মাস বাড়ানোর পরামর্শ দিয়েছি, অর্থাৎ ৩০ জুন, ২০২২ পর্যন্ত।“

 

Connect On :