Cryptocurrency: যুদ্ধের বাজারে গেম চেঞ্জার এই ক্রিপ্টো, দাম বাড়ছে রোজ

Cryptocurrency: যুদ্ধের বাজারে গেম চেঞ্জার এই ক্রিপ্টো, দাম বাড়ছে রোজ
HIGHLIGHTS

সম্প্রতি Russia-Ukraine যুদ্ধ অনেক কিছুর পরিবর্তন ঘটিয়েছে বিগত কয়েক সপ্তাহে

বর্তমানে রাশিয়ার অর্থনীতি তলানিতে গিয়ে ঠেকেছে

এই মুহূর্তে Ethereum ট্রেড হচ্ছে প্রায় 27.99 মার্কিন ডলারে

বিশ্ব অর্থনীতির একটি বড় অংশ হয়ে উঠেছে Cryptocurrency। প্রতিদিনই যোগ দিচ্ছে নতুন নতুন ইনভেস্টর। ক্রিপ্টো ইনভেস্টমেন্টও বাড়ছে তালে-তাল মিলিয়ে। ক্রিপ্টোজগত যে ভাবে তার আধিপত্য বিস্তার করছে, তাতে কোনো দেশই আর নিজেদের খুব বেশিদিন ক্রিপ্টোর থেকে দূরে রাখতে পারবেনা।

Russia এর মতো শক্তিশালী দেশও এতোদিন Cryptocurrency থেকে নিজেদের দূরেই রেখেছিল। পুতিনের দেশ ক্রিপ্টোর বিষয় কিছুটা ডিফেন্সিভ স্ট্র্যাটেজিতেই চলত। যদিও, এইসময়েও তারা যে তাদের অবস্থান থেকে 180 ডিগ্রি সরে এসেছে, এমন নয়। ক্রিপ্টো ইনভেস্টর এবং ইউজারদের নিয়ে তাদের মতামত এখনো পুরোপুরি পাল্টায়নি। তবে সম্প্রতি Russia-Ukraine যুদ্ধ অনেক কিছুর পরিবর্তন ঘটিয়েছে বিগত কয়েক সপ্তাহে।

Crypto

ইউক্রেনের সাথে যুদ্ধ শুরুর পর থেকেই রাশিয়ার ইকোনমি ক্রমশ নিম্নমুখী হতে থাকে। প্রতিনিয়ত দাম বাড়ছে সেই দেশের প্রতিটি জিনিসপত্রের। বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, বর্তমানে রাশিয়ার অর্থনীতি তলানিতে গিয়ে ঠেকেছে। রাশিয়ার অন্যান্য অর্থনৈতিক স্তম্ভগুলি যখন একে একে দুর্বল হয়ে পরছে, তখন ক্রিপ্টো এই দেশে একদমই ব্যতিক্রম। রাশিয়ায় ক্রিপ্টো কারেন্সির গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী। তবে, এই ক্রিপ্টো কারেন্সির নাম Bitcoin নয়। রাশিয়াতে যে ক্রিপ্টোর চাহিদা এখন তুঙ্গে সেটি হল Ethereum। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত এবং জনপ্রিয় ক্রিপ্টো হল Ethereum।

এই মুহূর্তে Ethereum ট্রেড হচ্ছে প্রায় 27.99 মার্কিন ডলারে, যা গত সপ্তাহের দামের তুলনায় 60% বৃদ্ধি পেয়েছে। একদিনে Ethereum এর দাম বৃদ্ধি পেয়েছে 200%। এই Ethereum এর চাহিদাই প্রতিদিন ব্যাপক হারে বাড়ছে Russia তে। 

Ethereum এর দাম বৃদ্ধির কারণ

Ethereum এর দাম বাড়তে শুরু করেছে Russia Ukraine যুদ্ধ শুরুর দিন থেকেই। দাম বাড়ার কারণ হিসেবে বিশেষজ্ঞরা দুটি দিক তুলে ধরেছেন। প্রথমত, Ethereum-কে বিনান্সের ট্রেডিং প্ল্যাটফর্মে লোন হিসেবে যোগ করা হয়েছে। দ্বিতীয় কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, একটি নতুন রোডম্যাপ তৈরী হওয়ার সুযোগ রয়েছে। এই দুই কারণেই প্রধানত দাম বাড়ছে ক্রিপ্টোর।

Crypto

ক্রিপ্টোকে একমুহূর্তে গেমচেঞ্জার মনে করছেন অনেকেই। বিভিন্ন দেশ থেকে রাশিয়ার উপর আর্থিক নিষেধাজ্ঞায় রাশিয়ার অর্থনীতি বিশাল ক্ষতির মুখে পরেছে। এখান থেকে ক্রিপ্টো তাদের  পালটা জবাব হতে পারে।

Russia-Ukraine যুদ্ধ গোটা বিশ্বের অর্থনীতিতে অল্প-বিস্তর প্রভাব ফেলেছে তা একপ্রকার  নিশ্চিত। এখন ক্রিপ্টো কারেন্সি এই সু্যোগে কতোটা গেম চেঞ্জ করতে পারে সেটাই দেখার।

Digit.in
Logo
Digit.in
Logo