Electric গাড়ি আনতে চলেছে PMV Electric, 200 কিমি পর্যন্ত রেঞ্জ নিয়ে আসছে 16 নভেম্বর

Updated on 09-Nov-2022
HIGHLIGHTS

16 নভেম্বর লঞ্চ হতে চলেছে PMV ইলেকট্রিকের প্রথম গাড়ি

এই গাড়ির দাম হতে পারে 4 লাখ টাকার কম

10Kwh লিথিয়াম আয়রন ব্যাটারি থাকতে পারে সঙ্গে মিলবে 200 কিমি রেঞ্জ

PMV Electric, যা একটি আদ্যোপান্ত ভারতীয়, এবং মুম্বাই ভিত্তিক সংস্থা। এরা মূলত ইলেকট্রিক যান তৈরি করে থাকে। এবার এই সংস্থাই তাদের প্রথম Electric Car আনতে চলেছে দেশে। জানা গিয়েছে আগামী 16 নভেম্বর এই গাড়িটি লঞ্চ হবে ভারতে। PMV ইলেকট্রিকের নতুন গাড়ির নাম EaS-E। সংস্থার তরফে জানানো হয়েছে যাতে এই গাড়িটিকে রোজকার জীবনে ব্যবহার করা যায় তার সঙ্গে এটাকে সেই ভাবে তৈরি করা হয়েছে, সঙ্গে দামও কম রাখার চেষ্টা করা হয়েছে। PMV এর মতে এটি একটি সাশ্রয়ী মূল্যের গাড়ি হতে চলেছে। 

PMV তাদের এই নতুন গাড়িটি গ্রাহকদের জন্য তিনটি মডেলে লঞ্চ করতে চলেছে বলেই জানা গিয়েছে। প্রটোটাইপ প্রস্তুত PMV ইলেকট্রিকের প্রথম ইলেকট্রিক গাড়ির, এমনটাই জানানো হয়েছে সংস্থার তরফে। ইতিমধ্যেই গাড়িটি উন্মোচন করা হয়ে গিয়েছে। কল্পিত প্যাটেল, PMV ইলেকট্রিকের প্রতিষ্ঠাতা জানিয়েছেন তাঁরা এই গাড়ি উন্মোচন করতে পেরে দারুন আনন্দিত। তাঁদের কোম্পানির কাছে এই গাড়ি একটি মাইলফলক হতে চলেছে বলেই তিনি জানান। কল্পিত প্যাটেলের মতে, এই গাড়িটি ভারতে তৈরি কিন্তু এর গুণগত মান বিশ্বমানের। এছাড়াও তিনি জানিয়েছেন এই গাড়ি দৈনন্দিন ব্যবহারের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। 

এই গাড়ি থেকে গ্রাহকরা কী কী সুবিধা পাবেন?

জানা গিয়েছে 200 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ মিলতে পারে এই গাড়ি থেকে। 10Kwh লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি থাকবে বলেই জানা গিয়েছে PMV EaS-E গাড়িটিতে। এই ব্যাটারির সাহায্যে গাড়িটি 20hp পাওয়ার তৈরি করতে পারবে। এছাড়া এই ইলেকট্রিক ভেহিকেলটিতে কমপ্যাক্ট এবং স্মার্ট কার ডিজাইন মিলবে বলে মনে করা হচ্ছে।

এই গাড়িতে রয়েছে ফুল লেন্থ LED DRL এবং স্কোয়ার আউট গ্রিল। এছাড়াও একটি গোলাকার LED হেড ল্যাম্প থাকতে পারে এই গাড়িতে। র‍্যাকড উইন্ডস্ক্রিন থাকবে PMV EaS-E গাড়িতে, এর পাশাপাশি থাকবে বড় জানলা, ফুল লেন্থ একটি টেল লাইট। এই গাড়ির ভিতরে থাকবে একটি মিনিম্যালিস্ট ড্যাশবোর্ড। সঙ্গে দেখা যাবে ফ্যাব্রিক গৃহসজ্জার জিনিস। এখন আপনি প্রশ্ন করতে পারেন এই গাড়িতে কতজন বসতে পারবেন। তাহলে জানাই এই গাড়ি একটি টু সিটার গাড়ি হতে চলেছে। অর্থাৎ দুজন বসতে পারবেন এই গাড়িতে। এছাড়া এই গাড়িতে মিলতে চলেছে ক্রুজ কন্ট্রোল, পাওয়ার উইন্ডোজ, কিলেস এন্ট্রি, ম্যানুয়াল এসি এবং রিমোট, ইত্যাদি।

অন্যদিকে গ্রাহকরা এক গাড়িতে পেয়ে যেতে পারেন LCD ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ এবং USB পোর্ট সঙ্গে একটি ইনফোটেনমেন্ট সিস্টেম থাকবে এই গাড়িতে। মাল্টিপারপোজ স্টিয়ারিং থাকবে এই গাড়িতে। 

কত দাম হবে PMV EaS-E গাড়িটির?

জানা গিয়েছে PMV ইলেকট্রিকের এই নতুন ইলেকট্রিক গাড়িটির দাম কম বেশি 4 লাখ টাকা হতে পারে, এক্স শোরুম দাম। কিন্তু সংস্থার তরফে এখনও আনুষ্ঠানিক ভাবে কিছুই জানানো হয়নি। কীভাবে এই গাড়ি মিলবে, কত দাম হবে এই গাড়ির সমস্ত সঠিক তথ্য পেতে চাইলে 16 নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit.

Connect On :