বছর শেষে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? সস্তায় ফ্লাইটের টিকিট কাটতে মনে রাখুন এই 10 টিপ!

Updated on 13-Dec-2022
HIGHLIGHTS

ডিসেম্বর কিংবা জানুয়ারিতে অনেকেই ঘুরতে যাচ্ছেন

ফ্লাইটের টিকিট শেষ মুহূর্তে কাটলে বেশ অনেকটাই বেশি দাম পড়ে যায়

কিন্তু আপনি যদি ক্রোমের টিকিটের দামের দিকে নজর রাখেন, দামের তুলনা করেন তাহলে কিন্তু কম দামেই ফ্লাইটের টিকিট পেতে পারেন

শীতের ছুটি মানেই বেড়াতে যাওয়া। ডিসেম্বর, জানুয়ারি মাসে বেড়াতে যায় না এমন বাঙালি খুঁজে পাওয়া একটু চাপের বিষয়। পাহাড় হোক বা সমুদ্র কিংবা কাছে পিঠে কোথাও বেড়াতে যাওয়া চাই। কিন্তু যাঁরা একটু দূরে বেড়াতে যান তাঁদের ক্ষেত্রে শেষ মুহূর্তে ফ্লাইটের টিকিট কাটতে গেলে বেশ চাপে পড়তে হয় বইকি! তখন ফ্লাইটের দাম যে অনেকটাই বেড়ে যায়। তাই এই প্রতিবেদনে আপনাকে এমন 10টিপস বলে দেব যা আপনাকে আগামী যে কোনও ট্রিপে কম দামে ফ্লাইটের টিকিট কিনতে সাহায্য করবে। সেগুলো কী আসুন দেখে নেওয়া যাক। 
ক্রোমে টিকিটের দামের দিকে নজর রাখুন

গুগল ক্রোম বিভিন্ন থার্ড পার্টি অ্যাপকে ফ্লাইট ফেয়ার ট্র্যাক করতে সাহায্য করে থাকে। এটার সাহায্যেই আপনি জানতে পারবেন যে কখন কোন ফ্লাইটের টিকিটের দাম কমছে। এর মধ্যে অপশন হিসেবে থাকবে ফ্লাইট ফেয়ার কম্পেয়ার, চিপার দেয়ার, ইত্যাদি, এগুলোর সাহায্যে আপনি জানতে পারবেন ফ্লাইটের টিকিটের দাম কমল কিনা, আর কখন। 

Microsoft Edge ব্রাউজারে কুপনের অফার

কুপন আমাদের টাকা বাঁচাতে ভীষণই সাহায্য কর থাকে। কিন্তু সঠিক সময় সঠিক কুপন পাওয়াটা নেহাতই ভাগ্যের ব্যাপার। তবে মাইক্রোসফট এজ কিন্তু ব্যবহারকারীদের সহজে এবং দ্রুত টাকা বাঁচাতে দেয় বিল্ট ইন কুপনের সাহায্যে। আপনি যখনই কোনও রিটেলার সাইটে যাবেন মাইক্রোসফট এজ আপনাকে দেখিয়ে দেবে যে সেখানে কুপন আছে কিনা। 

Microsoft Edge ব্রাউজারে দামের তুলনা

টিকিট কাটার আগে মাইক্রোসফট এজে গিয়ে আছে একাধিক ওয়েবসাইট থেকে একই ফ্লাইটের দামের তুলনা করে দেখুন। দেখে নিন কোথায় কে কম দাম অফার করছে, সেই অনুযায়ী টিকিট কাটুন। 

Google Explore ব্যবহার করুন

ঘুরতে যাওয়ার হলে গুগলের ওয়ান স্টপ সলিউশন Google Explore-কে বেছে নিন। সেটা আপনাকে হোটেল বুকিং হোক, বা ফ্লাইট বুকিং, কোন কোন জায়গা বেড়াতে যাবেন, কী খাবেন, সবটাই এখান থেকে দেখা যাবে। একই সঙ্গে দামও দেখাবে। এছাড়া আপনি এই ওয়েবসাইটের সাহায্যে অনেকটাই কম দামে টিকিট বুক করতে পারবেন ফ্লাইটের। 

Incognito Mode ব্যবহার করুন

কুকিজের সাহায্যে ব্যবহারকারীরা কোন ধরনের জিনিস সার্চ করছে সেটা অনলাইন টিকিট বুকিং প্ল্যাটফর্মগুলো জেনে যায়। এর ফলে আপনাকে বেশি দাম দেখাতে পারে। ধরুন আপনি কলকাতা থেকে দিল্লির টিকিট বুক করলেন যে দামে, ফিরতি টিকিট কাটার সময় দেখবেন বেশি দাম দেখাচ্ছে। তাই Incognito Mode ব্যবহার করুন টিকিট কাটার সময়। এছাড়া কোনও পাবলিক হলিডে বা রবিবার দিনের ফ্লাইটের টিকিট এড়িয়ে চলুন। 

সোশ্যাল মিডিয়ায় দেখুন কোনও অফার পাচ্ছেন কিনা

সোশ্যাল মিডিয়ায় নানান অফার দিয়ে থাকে বিভিন্ন Airlines। সেগুলোর দিকে নজর রাখুন। এমন কিছু পেলে ফেলে রাখবেন না, সেটার সাহায্যেই টিকিট কেটে ফেলুন ঘুরতে যাওয়ার। 

সকালের দিকে ফ্লাইট বুক করুন

যদি সম্ভব হয় সকলের দিকে ফ্লাইটে যান এতে তুলনায় অনেকটাই কম দামে টিকিট পাওয়া যায়। ভোরের ফ্লাইটের টিকিটের দাম বেশি হয়। তাই সকাল বা বেলার দিকে ফ্লাইট বুক করার চেষ্টা করুন। 

একটি নির্দিষ্ট দিনের বদলে একাধিক দিনের টিকিটের দাম দেখুন

আপনি যখন ফ্লাইট টিকিট বুক করতে যান সেই ওয়েবসাইট গোটা সপ্তাহের সস্তা টিকিটের দাম আপনাকে দেখাবে। আপনি যদি যেদিন যেতে চাইছেন তার একদিন আগে পরের টিকিটের দাম দেখেন তাহলে কম দামে টিকিট পেলেও পেতে পারেন। 

ব্যাংকের ট্রাভেল কার্ড

একাধিক ব্যাংক বিভিন্ন ট্রাভেল কার্ড দিয়ে থাকে যার কারণে বিভিন্ন ফ্লাইটের টিকিটের দামের উপর ছাড় melen তাই দেখে নিন আপনার ব্যাংক এমন কোনও ট্রাভেল কার্ড দিচ্ছ কিনা। দিলে এই কার্ড ব্যবহার করেই ফ্লাইটের টিকিট কাটুন। 

Airline এর লয়ালটি পয়েন্ট এবং প্রোগ্রাম

বিভিন্ন Airline loyalty program এর আয়োজন করে। আর এটাতে বিভিন্ন ফ্লাইটের টিকিটের দামের উপর ছাড় দে গ্রাহকদের। সেটার দিকেও নজর রাখবেন টিকিট কাটার সময়।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :